শিরোনাম
শুক্রবার, ৭ জুন, ২০২৪ ০০:০০ টা

টপ অর্ডারের জ্বলে ওঠার অপেক্ষা

আসিফ ইকবাল

টপ অর্ডারের জ্বলে ওঠার অপেক্ষা
ওপেনার লিটন দাস, সৌম্য সরকার ও অধিনায়ক নাজমুল যদি রানে ফেরেন, তাহলে চাপমুক্ত খেলতে পারবে গোটা দল। এখন টিম ম্যানেজমেন্ট দেখার অপেক্ষায়

ডালাস গ্র্যান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়াম, শুরুতে ছিল বেসবল মাঠ। এক সময় নিয়মিত পেশাদার বেসবল খেলা হতো এ মাঠে। তারও আগে এটি ছিল একটি পার্ক। নাম ছিল কুইনট্রিপ পার্ক। সময়ের চোরাবালিতে পার্কটি এখন ক্রিকেট স্টেডিয়াম। এখানে যুক্তরাষ্ট্রের মেজর ক্রিকেট লিগের খেলা হয় নিয়মিত। গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামের এখন মূল পরিচয় টি-২০ বিশ্বকাপের অন্যতম ভেন্যু। এ মাঠে যুক্তরাষ্ট্র ও কানাডা ম্যাচ দিয়ে শুরু হয়েছে বিশ্বকাপ ক্রিকেট। আগামীকাল সকাল সাড়ে ৬টায় শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে ক্রিকেটারদের বিশ্বকাপ শুরু হচ্ছে ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে। টাইগাররা প্রস্তুত সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে মাঠে নামতে। জোর প্রস্তুতি নিচ্ছেন নাজমুলরা। জয়ের টার্গেটে খেলবে দল। কিন্তু মাঠে নামবে এক পাহাড়সমান চাপ নিয়ে! দলের সেরা স্ট্রাইক পেসার শরিফুল ইসলামকে পাচ্ছেন না টাইগার অধিনায়ক। টিম ম্যানেজমেন্ট চিন্তিত দলের টপ অর্ডার ব্যাটিং লাইনের ছন্দহীনতায়। ২০ ওভারের বিশ্বকাপের সুপার এইটে খেলবে গ্রুপ থেকে শীর্ষ দুই দল। সেরা দুই দলের একটি হতে হবে। সহজ নয়। ওপেনার লিটন দাস, সৌম্য সরকার ও অধিনায়ক নাজমুল যদি রানে ফেরেন, তাহলে চাপমুক্ত খেলতে পারবে গোটা দল। এখন টিম ম্যানেজমেন্ট অপেক্ষায় টপ অর্ডারের জ্বলে ওঠার। নতুন বলে টিম ম্যানেজমেন্টের অটোমেটিক চয়েজ লিটন। বিশ্বকাপ স্কোয়াডে লিটনকে নেওয়ার ব্যাখ্যায় টাইগার অধিনায়ক নাজমুল জানিয়েছিলেন, লিটনকে না নেওয়ার কোনো অপশন ছিল না। সৌম্যকে নেওয়া হয়েছে মূলত দলের প্রয়োজনে সব অর্ডারে ব্যাটিং করানোর সুবিধায়। যেহেতু নতুন বলে স্ট্রোক খেলতে সাবলীল, তাই টিম ম্যানেজমেন্ট তাকে দিয়ে ওপেন করানোর সিদ্ধান্ত নিয়েছেন। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১০ উইকেটে জয়ী ম্যাচে ৪৩ রানের অপরাজিত ইনিংসও খেলেন বাঁ হাতি সৌম্য। সৌম্য রানে ফেরায় চাপে পড়েছেন লিটন। কারণ তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম রয়েছেন দারুণ ছন্দে। যে ম্যাচে সৌম্য রান করেছেন, সেই ম্যাচে ৫৮ রানের অপরাজিত ইনিংস খেলেন তানজিদ। এখন তানজিদ নতুন বলের অন্যতম ভরসা। নতুন বলে তানজিদের সঙ্গী হিসেবে আগামীকাল কে নামবেন ওপেন করতে? লিটন না সৌম্য?

লিটন ও সৌম্য যেমন ছন্দহীন। একই রকম অবস্থায় অধিনায়ক নাজমুলও। একেবারে ছন্দে নেই। সর্বশেষ ১০ ম্যাচে একটি মাত্র পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন তিনি। ৩৯ ম্যাচ ক্যারিয়ারে রান করেছেন ৭৯৬ রান। সর্বশেষ ১০ ম্যাচের ৯ ইনিংসে তার স্কোরগুলো- ৩৬, ৩, ৩৬, ২, ৬, ১৬, ২১, ০১ ও ৫৩*। লিটন ড্যাশিং ক্রিকেটার। দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করতে পছন্দ করা লিটনের সর্বশেষ ১০ ম্যাচের স্কোরগুলো যথাক্রমে- ১৪, ১২, ২৩, ১, ৭, ৩৬, ০, ৪১*, ৩৫ ও ১৮। সৌম্য সর্বশেষ ম্যাচে ৪৩ রানের অপরাজিত ইনিংস খেলেন। বাকি স্কোর যথাক্রমে- ০, ২০, ৭, ৪১, ১৪, ২৬, ১২, ৪ ও ২২। এমন টপ অর্ডারদের ওপর ভরসা রাখতে পারছে না টিম ম্যানেজমেন্ট। জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক। ৭ ম্যাচে ৩টি হাফ সেঞ্চুরির ইনিংস রয়েছে তানজিদ তামিমের।

টপ অর্ডার রান করতে পারছে না। চাপে পড়ে যাচ্ছে মিডল অর্ডার। চাপ সামলে বড় স্কোর করতে পারছেন না সাকিবও। তবে চাপ সামাল দিয়ে ধারাবাহিক রান করছেন তৌহিদ হৃদয় ও মাহমুদুল্লাহ রিয়াদ।

 

সর্বশেষ খবর