শনিবার, ৮ জুন, ২০২৪ ০০:০০ টা

টি-২০ বিশ্বকাপে যত অঘটন

ক্রীড়া প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের কাছে হারের ধাক্কায় নাজেহাল পাকিস্তান। সেই ধাক্কা সামলানোর আগে আরও একটি ধাক্কায় টালমাটাল পাকিস্তান ক্রিকেট। দলটির অন্যতম সেরা পেসার হারিস রউফের বিপক্ষে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছে। সুপার ওভারে ৫ রানে ম্যাচটি হেরেছে পাকিস্তান। টি-২০ ক্রিকেট ইতিহাসে সেরা অঘটন হিসেবে ধরা হচ্ছে পাকিস্তান-যুক্তরাষ্ট্র ম্যাচকে। পাকিস্তান ২০০৯ সালে টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন। যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো বিশ্বকাপ খেলছে। এবারের আসরের সহআয়োজক ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। টি-২০ বিশ্বকাপের আসর বসছে ২০০৭ সাল থেকে। এটা নবম আসর। প্রথমবার খেলতে নেমেই যুক্তরাষ্ট্র জয় দিয়ে সূচনা করে বিশ্বকাপে। হারায় প্রতিবেশী কানাডাকে। পরশু রাতে হারিয়েছে পাকিস্তানকে। টি-২০ বিশ্বকাপে এই প্রথম কোনো অঘটন নয়, এর আগেও আর কয়েকটি অঘটন হয়েছে।

২০০৭ সালের বিশ্বকাপের প্রথম আসরে অঘটনের জন্ম দেয় জিম্বাবুয়ে। অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছিল আফ্রিকান প্রতিনিধিরা। একই আসরে বাংলাদেশ হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। প্রথম ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৯ উইকেটে ১৩৮ রান করেছিল অস্ট্রেলিয়া। জিম্বাবুয়ে ১ বল আগে ম্যাচটি জিতেছিল ব্রেন্ডন টেইলরের বিধ্বংসী ব্যাটিংয়ে। ৪৫ বলে ৬০ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন টেইলর। মোহাম্মদ আশরাফুলের ৬১ ও আফতাব আহমেদের অপরাজিত ৬২ রানে ভর করে বাংলাদেশ ৬ উইকেটে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে।      

২০০৯ সালের দ্বিতীয় আসরে বিশ্ব চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। ওই আসরে ইংল্যান্ডকে হারিয়ে প্রথম অঘটনের জন্ম দেয় নেদারল্যান্ডস। আসরের উদ্বোধনী ম্যাচে শেষ বলে ইংল্যান্ডকে হারিয়েছিল টিউলিপ ফুলের দেশ নেদারল্যান্ডস। প্রথম ব্যাটিংয়ে নেমে ইংলিশদের সংগ্রহ ছিল ১৬২ রান। ১৬৩ রানের টার্গেটে শেষ ওভারে ডাচ বাহিনীর দরকার ছিল ৭ রান। শেষ বলে দরকার ২ রান। স্টুয়ার্ট ব্রডের শেষ বলে দুই রান নিয়ে জিতেছিল নেদারল্যান্ডস। ২০১৬ সালে আফগানিস্তান ৬ রানে হারায় ওয়েস্ট ইন্ডিজকে। প্রথম ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৭ উইকেটে ১২৩ রান করেছিল এশিয়ান প্রতিনিধিরা। ১২৪ রানের টার্গেটে ২০১২ সালের টি-২০ বিশ্ব চ্যাম্পিয়নদের দরকার ছিল ১০ রান। কিন্তু ৩ রানের বেশি নিতে পারেনি। ২০২২ সালের সর্বশেষ আসরে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছিল নামিবিয়া। প্রথম ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৩ রান করে নামিবিয়া। জবাবে শ্রীলঙ্কা অলআউট হয় ১৯ ওভারে ১০৮ রানে। ৫৫ রানে ম্যাচ জিতে অঘটনের জন্ম দেয় নামিবিয়া। গতকাল রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে কানাডার জয়কেও অঘটন বলা যেতে পারে।  

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর