শিরোনাম
সোমবার, ১০ জুন, ২০২৪ ০০:০০ টা

উইকেট নিয়ে যত ভাবনা

আসিফ ইকবাল

উইকেট নিয়ে যত ভাবনা

ডালাসে শ্রীলঙ্কাকে হারিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ ক্রিকেট দল এখন নিউইয়র্কে -বিসিবি

দাসুন শানাকাকে ১৯ নম্বর ওভারের প্রথম বলে পুল শটে ডিপ স্কয়ার লেগে ছক্কা মারেন মাহমুদুল্লাহ রিয়াদ। ওই ছক্কাতে শ্রীলঙ্কার বিপক্ষে জয় নিশ্চিত করে বাংলাদেশ। ১৩ বলে ১৬ রানের অপরাজিত ইনিংস খেলেন মাহমুদুল্লাহ। ম্যাচ শেষে মিডিয়ার মুখোমুখিতে হিমালয়সমান চাপে ছক্কা হাঁকানোর ব্যাখ্যা দেন ৩৯ বছর বয়সি সাবেক টাইগার অধিনায়ক। তিনি বলেন, ‘বল নাগালে পেয়ে মেরে দেই। ছেলে বড় হচ্ছে। এখন খেলা বোঝে। আমার ছেলের ইচ্ছা আমি যেন ছক্কা মারি।’ ছেলের মন রক্ষার্থেই ছক্কা হাঁকান মাহমুদুল্লাহ! নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের ‘ড্রপ-ইন’ উইকেটে কি মাহমুদুল্লাহ পারবেন ছক্কা মারতে? নাসাউয়ের উইকেটে যে চারটি ম্যাচ হয়েছে, সর্বোচ্চ স্কোর কানাডার, ৭ উইকেটে ১৩৭ রান। বাংলাদেশ আজ প্রথম খেলবে। যদিও ভারতের বিপক্ষে একটি টি-২০ প্রস্তুতি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে টাইগারদের। সেই অর্থে একেবারেই অপরিচিত নয় নাসাউয়ের উইকেট। এ মাঠে এখন পর্যন্ত যে ৪টি ম্যাচ হয়েছে, দুটি জিতেছে দক্ষিণ আফ্রিকা এবং একটি করে ভারত ও কানাডা। রেকর্ড বলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা অপেক্ষাকৃত সহজ। চার ম্যাচের তিনটির দ্বিতীয়তে ব্যাটিং করা দল জিতেছে।  

ছয় মাস আগেও নাসাউ ক্রিকেট স্টেডিয়ামটি ছিল পার্ক। নিউইয়র্ক থেকে ২০-২৫ কিলোমিটার বাইরের পার্কটিকে টি-২০ বিশ্বকাপের জন্য মাত্র ছয় মাসের মধ্যে স্টেডিয়ামে রূপান্তর করা হয়। ৩৪ হাজার আসন বিশিষ্ট স্টেডিয়ামের উইকেট আনা হয় অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে। টি-২০ বিশ্বকাপে এবার প্রথম ড্রপ-ইন উইকেটে খেলা হচ্ছে। তবে উইকেটটি বিশ্বকাপের চার-ছক্কার ম্যাচগুলোর জৌলুস কমিয়ে দিচ্ছে। এ উইকেটে সাবলীল স্ট্রোক খেলা একটু বেশিই কঠিন। বোলারদের আধিপত্য নাকাল হচ্ছেন ব্যাটাররা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে মাত্র ৭৭ রানে গুঁড়িয়ে দেয় প্রোটিয়ারা। কোনো হাফ সেঞ্চুরির ইনিংস ছিল না। প্রোটিয়া ফাস্ট বোলার বেশি অ্যানরিখ নর্টজে ৪ উইকেট নেন মাত্র ৭ রানের খরচে। ৭৮ রান টপকাতে আফ্রিকাকে ১৬.২ ওভার পর্যন্ত খেলতে হয়েছে। গত পরশু নেদারল্যান্ডসকে ১০৩ রানে বেঁধে রাখে আফ্রিকা। ওটেনিল বার্টম্যান ১১ রানের খরচে নেন ৪ উইকেট। ডাচদের টপকাতে প্রোটিয়াদের ১৮.৫ ওভার পর্যন্ত খেলতে হয়েছে। এতেই বোঝা যাচ্ছে উইকেটে স্ট্রোক খেলা খুবই কঠিন। নাসাউয়ের উইকেট নিয়ে ভীষণ তোলপাড় ক্রিকেটপাড়ায়। আয়ারল্যান্ডের বিপক্ষে কানাডা যে ১২ রানে ম্যাচ জিতেছে, সেখানে ১৩৭ রানের বেশি ওঠেনি। অবশ্য আইরিশদের বিপক্ষে সহজ জয় পেয়েছে ভারত।

ড্রপ-ইন উইকেট বলে অসমান বাউন্স থাকছে। অবশ্য উইকেটে এখন রোলিং করা হচ্ছে, যেন স্ট্রোক খেলতে পারেন ব্যাটাররা। আইসিসিও মানছে, টি-২০ বিশ্বকাপের জন্য যে মানের উইকেট হওয়া উচিত ছিল, সেই মানের নয়। উইকেট নিয়ে শ্রীলঙ্কা ম্যাচের পর বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হাসান শান্ত বলেন, ‘নিউইয়র্কের উইকেট নিয়ে বলব, টিভিতে আমরা খেলা দেখেছি। শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচের দিন অনুশীলন করিনি। সবাই একসঙ্গে বসে ম্যাচ দেখেছি এবং পরিকল্পনা করেছি কীভাবে খেলা উচিত। আমরা ভারতের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছি। কিছু ধারণা তো পেয়েছি। ম্যাচের দিন উইকেটের সঙ্গে মানিয়ে আমাদের ব্যাটিং ও বোলিং করতে হবে।’ আজকের ম্যাচে একাদশে কোনো পরিবর্তন আসবে কি না, এখনো নিশ্চিত নয়। ম্যাচ শুরুর আগে সিদ্ধান্ত নেবেন টিম ম্যানেজমেন্ট। শ্রীলঙ্কা ম্যাচে পুরোপুরি ব্যর্থ ওপেনিং জুটি। ৬ রানের মধ্যে ফিরে যান দুই ওপেনার। সৌম্য সরকার ক্যারিয়ারে রেকর্ড ১৩ বারের মতো শূন্য রানে আউট হন। রান করতে পারেননি তানজিদ তামিমও। করেছেন মাত্র ৩ রান। অধিনায়ক নাজমুল করেছেন ৭ রান। ছন্দে নেই সাকিব আল হাসান। ব্যাটিংয়ে সর্বশেষ ১৯ ইনিংসে তার কোনো হাফ সেঞ্চুরি নেই। রানে ফিরেছেন লিটন দাস। ৩৬ রান করেছেন। দারুণ ব্যাটিং করেছেন ছন্দোময় তৌহিদ হৃদয়। খেলেছেন ২০ বলে ৪ ছক্কায় ৪০ রান। মাহমুদুল্লাহ ১৩ বলে ১৬ রানের অপরাজিত ইনিংস। একাদশে পরিবর্তনের সুযোগ রয়েছে। সৌম্যর পরিবর্তে শেখ মেহেদিকে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই। সেক্ষেত্রে মেহেদির ব্যাটিং অর্ডারে নিচে চলে আসবে। লিটনকে ওপেন করতে যেতে পারে।   

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর