শিরোনাম
মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ ০০:০০ টা

নাসাউয়ে রান টপকে জয় তিনটি

গতকালের আগে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে যে ৫টি ম্যাচ খেলেছে দলগুলো, হিসাব বলছে পরে ব্যাট করা জয়ের সংখ্যা ৬০ শতাংশ। অর্থাৎ রান টপকে ম্যাচ জয়ের রেকর্ড ৩টি

আসিফ ইকবাল

নাসাউয়ে রান টপকে জয় তিনটি

একাদশে এক পরিবর্তন নিয়ে খেলেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ী একাদশ থেকে ছিটকে পড়েছেন বাঁ হাতি ওপেনার সৌম্য সরকার। তার জায়গায় প্রথমবারের মতো বিশ্বকাপ খেলছেন জাকের আলি। জাকের আলি ক্যারিয়ারে ১৪ ম্যাচে ব্যাটিং করেছেন ১১ ইনিংসে। ৫টিতে ব্যাটিং করেছেন ৭ নম্বর পজিশনে। ৫ ও ৬ নম্বরে তিনবার করে ব্যাটিং করেছেন। ক্যারিয়ারে একটিমাত্র হাফ সেঞ্চুরি করেছেন জাকের, সেটা ৬ নম্বর পজিশনে। শ্রীলঙ্কার বিপক্ষে ২০০ স্ট্রাইক রেটে ৩৪ বলে ৪ চার ও ৬ ছক্কায় খেলেন ৬৮ রানের ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচটিতে বাংলাদেশ টস হেরে ফিল্ডিং করেছেন। পরিসংখ্যান জানাচ্ছে, গতকালের আগে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে যে ৫টি ম্যাচ খেলেছে দলগুলো, হিসাব বলছে পরে ব্যাট করা জয়ের সংখ্যা ৬০ শতাংশ। অর্থাৎ রান টপকে ম্যাচ জয়ের রেকর্ড ৩টি।       

এবারের টি-২০ বিশ্বকাপে অংশ নিচ্ছে ২০ দল। চার গ্রুপে বিভক্ত হয়ে খেলছে দলগুলো। গ্রুপের শীর্ষ দুটি করে মোট ৮ দল সুপার এইটে খেলবে। সুপার এইটে দলগুলো দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। সেখান থেকে শীর্ষ দুটি করে চার দল খেলবে সেমিফাইনাল। বিশ্বকাপের আরেকটি আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। সেমিফাইনাল ও ফাইনালে হবে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। ২০ দল ম্যাচ খেলবে ৫৫টি। ৮টি ম্যাচের ভেন্যু নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়াম। এবারের ভেন্যুগুলোর মধ্যে একমাত্র নাসাউয়ের উইকেট বাইরে থেকে তৈরি করে আনা হয়েছে। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে ‘ড্রপ-ইন’ উইকেট আনা হয়েছে। এ উইকেটে রান করা ভীষণ কঠিন। বল থেমে যায়। স্ট্রোক খেলা কঠিন। পরিসংখ্যান জানাচ্ছে, পরে ব্যাট করা দলের সংখ্যাটা বেশি। সেটা জেনেও ব্যাটিংয়ে নেমেছে মার্করামবাহিনী। প্রোটিয়ারা প্রথম ম্যাচে ৭ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কাকে। বাংলাদেশও জিতেছে রান তাড়া করে। ২ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কাকে। ‘বি’ গ্রুপের ম্যাচটি হয়েছিল ডালাস গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে।

গতকালের আগে পর্যন্ত ৫টি ম্যাচ হয়েছে নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে। দক্ষিণ আফ্রিকা গতকালেরটিসহ ৩টি ম্যাচ খেলেছে নাসাউতে। দুটি ম্যাচেই জিতেছে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে এনরিখ নর্টজের বিধ্বংসী বোলিংয়ে ৭৭ রানে গুটিয়েছিল। নর্টজে ৭ রানের খরচে নিয়েছিলেন ৪ উইকেট। ম্যাচটি আফ্রিকারা জিতেছিল ৭ উইকেটে। পরের ম্যাচেও দ্বিতীয়তে ব্যাট করে জিতেছিল প্রোটিয়ারা। আইসিসি সহযোগী নেদারল্যান্ডসকে ১০৩ রানে বেঁধে জিতেছিল ৪ উইকেটে। নাসাউয়ে দুটি ম্যাচ খেলেছে ভারতও। দুটিই জিতেছে টি-২০ বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়নরা। রোহিত শর্মার ভারত প্রথম ম্যাচে হারিয়েছিল আয়ারল্যান্ডকে। ৯৬ রানে গুটিয়ে জিতেছিল ৮ উইকেটে। নাসাউয়ের প্রথম পাঁচ ম্যাচের ওইটিতে ভারত জিতেছিল খুব সহজে। এ মাঠে এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোর কানাডার। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০ ওভারে ৭ উইকেটে ১৩৭ রান করেছিল। জিতেছিল ১২ রানে। কানাডা প্রথমবারের মতো বিশ্বকাপ খেলছে যুক্তরাষ্ট্র ও উগান্ডার মতো। প্রথম আসরেই জিতে উদ্ভাসিত আনন্দে ভেসেছে দেশটি। সর্বশেষটি ছিল ভারত-পাকিস্তান স্নায়ুক্ষয়ী ম্যাচ। ড্রপ-ইন উইকেটে প্রথম ব্যাটিংয়ে ১১৯ রান করেছিলেন রোহিতরা। ১২০ রান আহামরি টার্গেট নয় টি-২০ বিশ্বকাপে। ২০ ওভারে ৭ উইকেটে ১১৩ রানের বেশি করতে পারেনি পাকিস্তান। আগের পাঁচ ম্যাচে টস জেতা দল হেরেছে তিনবার।

 

 

 

সর্বশেষ খবর