বুধবার, ১২ জুন, ২০২৪ ০০:০০ টা

ভুলের মাশুল দিতে হলো টাইগারদের

সেন্ট ভিনসেন্টে বাংলাদেশ দল

ক্রীড়া প্রতিবেদক

ভুলের মাশুল দিতে হলো টাইগারদের

সব পরাজয়ের বেদনা কি একই রকম! বেদনার আবার রকমফের আছে নাকি! আছে বৈকি। ব্রাজিল তো প্রায়ই ফুটবলে হারে। কিন্তু ২০১৪ বিশ্বকাপে ৭-১ হজম করার পর ফুটবলের গৌরব কতটা কমেছিল সিলেকাওদের! বাংলাদেশও ক্রিকেটে হারে। কিন্তু এশিয়া কাপ ফাইনালে ২ রানের হারটা তো এখনো হৃদয়ে ক্ষত তৈরি করে। চলমান টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরাজয়টাও কি বহুদিন পোড়াবে না?

ম্যাচ জয়ের পর উৎসবের প্রস্তুতি নিয়ে রাখা দলটা হঠাৎ করেই দেখল এক অবিশ্বাস্য পরাজয়। হাসিমাখা মুখ মলিন হয়ে গেল। উৎসবের রং বদলে গেল। লাল-সবুজ থেকে হলুদ-সবুজ। কিন্তু এ কেমন পরাজয়! শেষ তিন ওভারে জয়ের জন্য প্রয়োজন ২০ রান। হাতে ৬ উইকেট। টি-২০ ক্রিকেটে যে কোনো উইকেটে এর চেয়ে সহজ লক্ষ্য আর কী হতে পারে! ১৮ নম্বর ওভারে সেট ব্যাটার তৌহিদ হৃদয় আউট হয়ে গেলেন। এই আউট নিয়ে আফসোসও করেছেন তিনি। তিনি বলেন, ‘আমারই ম্যাচটি শেষ করা উচিত ছিল। এই কন্ডিশন নতুন ব্যাটসম্যানদের জন্য কঠিন। এমন পরিস্থিতিতে আমারই খেলা শেষ করা উচিত ছিল।’ হৃদয়ের আফসোস শেষ হওয়ার নয় কখনো। তার আউটটা আম্পায়ার না দিলেও পারতেন। আম্পায়ার’স কলেই তো সাজঘরে ফিরেছেন তিনি! আম্পায়ারের ডেড বল ঘোষণা নিয়েও বিস্তর তর্ক চলছে। কিন্তু শেষ ওভারে স্পিনার মহারাজের ৬ বল খেলে ১১ রান তুলতে পারলেন না সেট ব্যাটার মাহমুদুল্লাহ! মহারাজ শেষ দুটি বলই দেন ফুল টস।  তারও সুযোগ নিতে পারলেন না মাহমুদুল্লাহ-তাসকিন। টপ অর্ডার আগের মতোই ব্যর্থ। এমন পরাজয়ের ব্যাখ্যা কী আর হতে পারে! যুক্তরাষ্ট্র থেকে এক জয় ও এক পরাজয়ের অভিজ্ঞতা নিয়ে গতকালই সেন্ট ভিনসেন্টে পৌঁছে গেছেন নাজমুল হোসেন শান্তরা। এবার নেদারল্যান্ডস আর নেপালের মুখোমুখি হওয়ার অপেক্ষা।

বিশ্বকাপে কেবল বাংলাদেশই লো স্কোরিং ম্যাচে শিকারে পরিণত হয়নি। বিশ্বকাপের প্রায় অর্ধেক ম্যাচ শেষ হলেও ২০০-ঊর্ধŸ ইনিংস দেখা গেছে কেবল একটি। ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার সেই ইনিংসেও কোনো একক ব্যাটারের দাপট দেখা যায়নি। বিশ্বকাপের ৫৫ ম্যাচের মধ্যে ২২টি শেষ। এখনো কোনো সেঞ্চুরির দেখা মেলেনি। সর্বোচ্চ ইনিংস খেলেছেন যুক্তরাষ্ট্রের অ্যারন জোনস (৪০ বলে ৯৪)। অল্প পুঁজিতেই দলগুলো জিতে যাচ্ছে বোলিংয়ে দাপট দেখিয়ে। না জিততে পারলেও লড়াই করছে সমান তালে।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ ছাড়াও লো স্কোরিং ম্যাচের কমতি নেই এবারের বিশ্বকাপে। আফগানদের বিপক্ষে নিউজিল্যান্ড কেবল ৭৫ রানে অলআউট হয়েছে। বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ছিল ভারত-পাকিস্তান লড়াই। সেই লড়াইটাও হলো লো স্কোরিং। ভারতের ১১৯ রান করতে পারেনি পাকিস্তান। হেরেছে ৬ রানে। রান কম হলেও ভারত-পাকিস্তান ম্যাচে উত্তেজনার কমতি ছিল না। বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচও ছিল এরই প্রতিচ্ছবি! শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচেও কী অসহায় ছিলেন ব্যাটাররা! লঙ্কানদের করা ৭৭ রান টপকাতেই ঘাম ছুটে যায় প্রোটিয়াদের।

ব্যাটারদের জন্য তৈরি করা ফরম্যাটের এ বিশ্বকাপে বোলারদেরই দাপট চোখে পড়ছে। পাঁচ উইকেটের কমে ইনিংস শেষ করতে পারছে না দলগুলো। অনেক ম্যাচেই আছে অলআউটের ঘটনা। অবশ্য ব্যাটার হোক কিংবা বোলার, তারা টান টান উত্তেজনার ম্যাচ উপহার দিয়ে যাচ্ছেন দর্শকদের।

সর্বশেষ খবর