রবিবার, ১৬ জুন, ২০২৪ ০০:০০ টা

গোল উৎসবে শুরু জার্মানির

হাঙ্গেরিকে হারাল সুইজারল্যান্ড

ক্রীড়া ডেস্ক

গোল উৎসবে শুরু জার্মানির

উয়েফা ইউরো কাপে গোল উৎসবে যাত্রা করল স্বাগতিক জার্মানি। শুক্রবার গভীর রাতে মিউনিখের অ্যালাইঞ্জ অ্যারিনায় স্কটল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে জার্মানরা। দারুণ এ জয়ে নিজেদের শীর্ষ ফেবারিটই প্রমাণ করল জার্মানি।

স্কটিশরা খুব বেশি ইউরো কাপ খেলার সুযোগ পায় না। সব মিলে চতুর্থবারের মতো এ টুর্নামেন্টে খেলছে তারা। আগের তিনবারে কোনোবারই গ্রুপপর্ব পাড়ি দিতে পারেনি। বিপরীত দিকে জার্মানরা তিনবারের ইউরো কাপ চ্যাম্পিয়ন। ২০০৮ সালেও ফাইনাল খেলেছে। ফেবারিটের তালিকায় জার্মানরা সব সময়ই থাকে। স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে তাই প্রমাণ করল জার্মানি। প্রতিপক্ষকে তেমন কোনো সুযোগই দিল না। ম্যাচের ১০ মিনিটেই এগিয়ে যায় জার্মানি। বায়ার লেভারকুজেনের ফুটবলার ফ্লোরিয়ান রিচার্ড ওয়ার্টজ দারুণ এক গোল করে দলকে এগিয়ে দেন। এরপর ১৯ মিনিটি জামাল মুসিয়ালার গোলে ব্যবধান বাড়ায় স্বাগতিকরা। কাই হ্যাভার্টজ পেনাল্টি থেকে গোল করে প্রথমার্ধেই ২-০ ব্যবধানে এগিয়ে দেন জার্মানিকে। দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে নিকলাস এবং যোগ করা সময়ে আমর কান একটি করে গোল করে জার্মানির বড় জয় নিশ্চিত করেন। ৮৭ মিনিটে জার্মানির রুডিগার একটি আত্মঘাতী গোল করে স্কটল্যান্ডের পরাজয়ের ব্যবধান কমিয়ে দেন। প্রথম ম্যাচ খেলেই এবার বাকি দলগুলোর জন্য সতর্কবার্তা দিয়ে রাখল জার্মানি। ১৯৯৬ সালে শেষবার ইউরোপসেরা হয়েছে জার্মানরা। এরপর ২০০৮ সালে ফাইনাল খেললেও হেরে যায় স্পেনের কাছে। দীর্ঘ ২৮ বছর পর ইউরো কাপ জয়ের আশা করছে জার্মানি। এদিকে গতকাল সুইজারল্যান্ড ৩-১ গোলে হাঙ্গেরিকে হারিয়ে ইউরো শুরু করেছে। প্রথমার্ধে বিজয়ী দল ২-০ গোলে এগিয়ে ছিল।

শুক্রবারের জয়ের পর জার্মান কোচ নাগেলসম্যান দলের পারফরম্যান্সে দারুণ সন্তুষ্ট। জার্মানদের লং পাস, কাউন্টার আক্রমণ এবং কৌশলের কাছে হেরে যায় স্কটিশরা।

আজ ইউরো কাপে মুখোমুখি হচ্ছে পোল্যান্ড-নেদারল্যান্ডস, স্লোভেনিয়া- ডেনমার্ক এবং সার্বিয়া-ইংল্যান্ড। গত আসরে ফাইনাল খেলা ইংল্যান্ডও এবার ফেবারিট হিসেবেই খেলতে নামছে।

সর্বশেষ খবর