বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

ক্রিকেটে নতুন শক্তি যুক্তরাষ্ট্র

ক্রীড়া ডেস্ক

ক্রিকেটে নতুন শক্তি যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হাফ সেঞ্চুরির ইনিংস খেলার পথে স্কয়ার কাট মারছেন কুইনন্ট-ক্রিকইনফো

টি-২০ বিশ্বকাপে এবার বড় চমক কী? ক্রিকেট পণ্ডিতদের মুখে যুক্তরাষ্ট্রের নামই উচ্চারিত হচ্ছে। দেশটি বিশ্বকাপ ফুটবল খেলছে অনেক আগে থেকেই। স্বপ্নের এ আসরে আয়োজকের দায়িত্ব পালন করেছে। ২০২৬ সালেও মেক্সিকো ও কানাডার সঙ্গে যৌথভাবে ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে আমেরিকা। ফুটবল তাদের জনপ্রিয় খেলা না হলেও শক্তির দিক দিয়ে কোনো অংশই কম নয়। কিছুদিন আগে প্রীতি ম্যাচে ড্র করে ব্রাজিলকে রুখে দেয়। যতই ফেবারিট বা শক্তিশালী দল হোক আমেরিকার সঙ্গে লড়তে ঘাম ছুটে যায়। এখন ফুটবলে তাদের জয়কে অঘটন বলা যায় না।

ফুটবলে যুক্তরাষ্ট্রের শক্তি বেড়েই চলেছে। কিন্তু ক্রিকেটে এই দেশ কখনো নজর কাড়বে তা ছিল ভাবনার বাইরে। এবার ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টি-২০ বিশ্বকাপের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র। আসর শুরুর আগে অনেকে বলেছিলেন তাদের একমাত্র প্রাপ্তিটা হবে আয়োজনের দায়িত্ব পাওয়াটা। সব ধারণাকে বদলে দিয়েছে যুক্তরাষ্ট্র। শুধু আয়োজন নয়, ব্যাট-বলের লড়াইয়েও চমক দেখাতে সক্ষম হয়েছে। যুক্তরাষ্ট্রের গ্রুপে ছিল ক্রিকেটে দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান। যাদের সব বিশ্বকাপ জেতার কৃতিত্ব রয়েছে। সে কারণে সবাই ধরে নিয়েছিলেন দুই দেশ অনায়াসে সুপার এইট খেলবে। না, আমেরিকা বুঝিয়ে দিয়েছে তারা কি না পারে। ভারত গ্রুপে শীর্ষে থেকেই সুপার এইটে জায়গা করে নিয়েছে। পাকিস্তান বিদায় নিয়েছে যুক্তরাষ্ট্রের কাছে হেরে। যা এবারের টি-২০ বিশ্বকাপে বড় চমক। যুক্তরাষ্ট্রের কাছে পাকিস্তান হারবে তা কি কেউ কল্পনা করেছিলেন? অথচ কানাডার বিপক্ষে প্রথম ম্যাচ জিতেই যুক্তরাষ্ট্রের অধিনায়ক হুমকি দেন আমরা ভারত ও পাকিস্তানকে হারাব। ভারতকে না পারলেও পাকিস্তানকে হারিয়ে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে। এ জয়ই যুক্তরাষ্ট্রকে নিয়ে গেছে সুপার এইটে।

ভারত জিতলেও যুক্তরাষ্ট্র ঠিকই তাদের টেনশনে রেখেছিল। সুপার এইটে জায়গা করে নেওয়ায় পরবর্তী বিশ্বকাপেও খেলার যোগ্যতা অর্জন করেছে যুক্তরাষ্ট্র। সুপার এইটে তারা কত দূর যাবে বলা মুশকিল। তবে সামনে ক্রিকেটে তারা নতুন শক্তি হিসেবে আসছে এ নিয়ে সংশয় নেই।

সর্বশেষ খবর