শিরোনাম
বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

স্পেন-ইতালি মহারণ

ক্রীড়া ডেস্ক

স্পেন-ইতালি মহারণ
প্রতিযোগিতায় এগিয়ে স্পেন। ৩৬ ম্যাচে ১৪ জয় পেয়েছে স্পেন। ইতালির জয় ১০ ম্যাচে। অতীত পরিসংখ্যানই বলছে ম্যাচটা কেমন উত্তাপ ছড়াতে পারে

উয়েফা ইউরো কাপে মৃত্যুকূপ থেকে বেরিয়ে আসতে পারবে স্পেন ও ইতালি? ইউরো কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি। স্পেন এ টুর্নামেন্টে তিনবারের চ্যাম্পিয়ন। চলমান আসরে বি গ্রুপের ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ইউরো কাপের সাবেক দুই চ্যাম্পিয়ন। বি গ্রুপে স্পেন ও ইতালি ছাড়াও আছে ক্রোয়েশিয়া ও আলবেনিয়া। শক্তির বিচারে ক্রোয়েশিয়া এখন কারও চেয়ে কম নয়। তবে স্পেন এরই মধ্যে ক্রোয়েশিয়া বাধা অতিক্রম করেছে। নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়েছে স্পেন। অন্যদিকে ইতালি ২-১ গোলে হারিয়েছে আলবেনিয়াকে। বি গ্রুপ থেকে নকআউট পর্বে খেলার জন্য স্পেন-ইতালি লড়াই বেশ গুরুত্বপূর্ণ। এ ম্যাচে হারলেই বিপদ হতে পারে। ইউরো কাপ ও বিশ্বকাপ মিলে স্পেন-ইতালি লড়াই হয়েছে ১১টি। এর মধ্যে পাঁচটিতে জয় পেয়েছে ইতালি। ড্র হয়েছে পাঁচটি। স্পেনের জয় কেবল একটিতে (২০১২ সালে ইউরো কাপ ফাইনালে)। বড় টুর্নামেন্টে লড়াইয়ে ইতালি এগিয়ে থাকলেও সব প্রতিযোগিতায় এগিয়ে স্পেন। ৩৬ ম্যাচে ১৪ জয় পেয়েছে স্পেন। ইতালির জয় ১০ ম্যাচে। অতীত পরিসংখ্যানই বলছে ম্যাচটা কেমন উত্তাপ ছড়াতে পারে। ইউরো কাপে ফাইনালের আগে ‘ফাইনাল’ দেখতে জার্মানির ভেলটিনস অ্যারিনার গ্যালারিতে যাবেন দর্শক।

ইতালি গত দুই বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলতে পারেনি। যা চারবারের চ্যাম্পিয়নদের বড় ব্যর্থতা। ২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপ। এবার দেশটি কোনোভাবেই চায়বে না বিশ্বকাপের বাইরে থাকতে। বাছাই পর্বে দারুণ খেলে চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে। তার আগে দলকে উজ্জীবিত করতে ইউরো কাপে ভালো পারফরম্যান্স করতে হবে। অন্যদিকে স্পেন ২০১০ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলেও তারা পরবর্তী আর জ্বলে উঠতে পারছে না। ইউরো কাপ থেকে সেই জ্বালানি সংগ্রহ করে সামনে বিশ্বকাপে নিজের যোগ্যতা তুলে ধরতে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর