শুক্রবার, ২১ জুন, ২০২৪ ০০:০০ টা

একই দিনে মাঠে নামছেন দুই বিশ্বসেরা

ক্রীড়া প্রতিবেদক

একই দিনে মাঠে নামছেন দুই বিশ্বসেরা

আজকের দিনটি ক্রীড়াপ্রেমীদের জন্য আলাদা বলা যেতেই পারে। বিশেষ করে খেলাপাগল বাংলাদেশের জন্য স্মরণীয় দিন বললেও ভুল হবে না। কেননা ক্রিকেট ও ফুটবলে মেগা দুই আসরে দেখা যাবে বিশ্বসেরা দুই খেলোয়াড়কে। তা-ও আবার আধা ঘণ্টার ব্যবধানে। ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে টি-২০ বিশ্বকাপের সুপার এইটে বাংলাদেশ লড়বে অস্ট্রেলিয়ার বিপক্ষে। অন্যদিকে ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাও আজ মাঠে নামছে। কোপা আমেরিকায় তাদের প্রতিপক্ষ কানাডা। খেলাটি হবে যুক্তরাষ্ট্রের মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে। দুই ভেন্যুর দূরত্ব ১ হাজার ৮১১ মাইল। যত দূরই হোক না কেন, খেলা দুটি হবে সকালে। ক্রিকেটে বাংলাদেশের ম্যাচ সকাল সাড়ে ৬টায়। অন্যদিকে আর্জেন্টিনার খেলা সকাল ৬টায়। নিজের দেশ খেলবে বলে বাংলাদেশিদের কাছে সুপার এইট নিয়েও আগ্রহের কমতি থাকবে না। ফুটবলে আর্জেন্টিনার ম্যাচ মানেই বাংলাদেশ উত্তেজনায় কাঁপে। বিশ্বকাপ এলেই তার প্রমাণ মেলে। এ দেশে ব্রাজিলের সমর্থকসংখ্যাও কম নয়। কোপা আমেরিকার দুই দেশের ম্যাচ ঘিরেই আগ্রহ থাকে বাংলার ক্রীড়াপ্রেমীদের।

টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্ব পেরিয়ে বাংলাদেশ সুপার এইটে জায়গা করে নিয়েছে। গ্রুপে চার ম্যাচ জিতেই টাইগাররা সেরা আটে খেলতে পারত। দুর্ভাগ্য, আম্পায়ারের ভুল সিদ্ধান্তে দক্ষিণ আফ্রিকার কাছে জেতা ম্যাচ হেরে যেতে হয়। যাক, সেসব এখন অতীত। সুপার এইটে লক্ষ্য সুপার পারফরম্যান্স প্রদর্শন। অস্ট্রেলিয়ার বিশ্ব ক্রিকেটে সব ট্রফি জেতা হলেও টি-২০ ম্যাচে বাংলাদেশ তাদের ভালোই জবাব দিয়েছে। ১০ ম্যাচে অস্ট্রেলিয়া ছয় জয় পেলেও বাংলাদেশ জিতেছে চারটিতে। সুতরাং অস্ট্রেলিয়াকে ভয় পাওয়ার কিছু নেই। দেশবাসীর প্রত্যাশা, আজ জয় দিয়েই সুপার এইটে যাত্রা করবে বাংলাদেশ।

বাংলাদেশ দলে তারকার কমতি নেই। জয়ের জন্য সবাই জান দিয়ে লড়েন। তবে সাকিব আল হাসানকে ঘিরে বাড়তি প্রত্যাশা থাকে। বিশ্বসেরা ক্রিকেটার বলতে যা বোঝায় সব গুণই তাঁর রয়েছে। ব্যাট ও বলে সমানভাবে জ্বলে উঠতে পারেন। সাকিবের মতো অলরাউন্ডার সচরাচর দেখা যায় না বলে সব সময়ই তাঁকে বিশ্বসেরা অলরাউন্ডার বলা হয়। টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটে ও বলে বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিবই। তাই আজকের ম্যাচে দর্শকের নজর থাকবে তাঁর দিকেই। অন্যদিকে লিওনেল মেসি যে বিশ্বসেরা ফুটবলার এ নিয়ে কারও সন্দেহ থাকার কথা নয়। দিয়েগো ম্যারাডোনার পর তাঁর নেতৃত্বেই আর্জেন্টিনা হারানো বিশ্বকাপের ট্রফি ফিরে পেয়েছে। তার আগে কোপা আমেরিকা শিরোপা উপহার দেন নম্বর টেন জার্সিধারী। কানাডা দুর্বল প্রতিপক্ষ বলেই আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা বেশি। তার পরও ক্রীড়াপ্রেমীদের মূল আগ্রহ থাকবে মেসিকে ঘিরেই। ভক্তরা চান মেসি ম্যাজিক দেখতে।

সর্বশেষ খবর