রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

যেখানে সবার ওপরে সাকিব

আসিফ ইকবাল

যেখানে সবার ওপরে সাকিব

টি-২০ বিশ্বকাপে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট নেওয়ার মাইলফলক গড়েছেন সাকিব আল হাসান। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে আউট করার পর সাকিবকে অভিনন্দন জানাচ্ছেন সতীর্থরা -ক্রিকইনফো

ক্রিকেট থেকে রাজনীতি এবং মডেলিং- কোথাও কম নন। সব জায়গায় শতভাগ সফল সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় ‘ব্র্যান্ড অ্যম্বাসাডর’, সবচেয়ে বড় ‘পোস্টার বয়’ এবং সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটার। জাতীয় সংসদের সদস্য কিংবা মডেলিং করলেও মাঠের ‘বাইশ গজ’ ছাড়েননি। বাংলাদেশের একমাত্র এবং ক্রিকেট বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-২০ বিশ্বকাপের ৯টি আসরেই খেলেছেন বাঁ হাতি স্পিন অলরাউন্ডার। ভারতের রোহিত শর্মা খেলেছেন সবগুলো আসর। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে সাকিব গতকাল খেলেছেন একটি মাইলফলকের হাতছানি নিয়ে। ভারতীয় অধিনায়ক রোহিতকে আউট করে সেই বিরল মাইলফলকটি গড়েন। টি-২০ বিশ্বকাপের প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন সাকিব। ক্যারিয়ারে আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। নিউজিল্যান্ডের ফাস্ট বোলার টিম সাউদির পর দ্বিতীয় বোলার হিসেবে টি-২০ ক্রিকেটে ১৫০ উইকেট নেওয়ার দ্বারপ্রান্তে তিনি। ১২৮ ম্যাচে তার উইকেট সংখ্যা ১৪৯টি। সাউদির উইকেট ১২৬ ম্যাচে ১৬৪টি। ২০ ওভারের বিশ্বকাপে সাকিবের উইকেট ৪২ ম্যাচে ৫০। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির উইকেট ৩৪ ম্যাচে ৩৯টি।

মাত্র ৩ উইকেটের টার্গেটে বিশ্বকাপ খেলতে আসেন সাকিব। আসরের প্রথম তিন ম্যাচে ছিলেন উইকেটশূন্য। শেষ ম্যাচে নেপালের বিপক্ষে টানা দুই বলে ২ উইকেট নিয়ে হ্যাটট্রিকের আশা জাগিয়ে তোলেন। উইকেট সংখ্যা হয় ৪৯। কিন্তু নেপালের ইনিংস শেষ হয়ে যাওয়ায় অপেক্ষায় থাকতে হয় অষ্ট্রেলিয়া ম্যাচের। সে ম্যাচে উইকেটশূন্য থাকেন। গতকাল সেই স্বপ্ন পূরণ হয়। মাইলফলক গড়েন রেকর্ডের বরপুত্র। টি-২০ ক্রিকেটের অনেক বড় তারকার উইকেট নিয়েই রেকর্ডটি গড়েন সাকিব। গতকাল সবাইকে চমকে নতুন বলে বোলিং করেন। চলতি বিশ্বকাপে এই প্রথম কোনো দল দুই স্পিনার বোলিং আক্রমণ শানায়। প্রথমে বোলিং করেন অফ স্পিনার শেষ মেহেদি। দ্বিতীয় ওভারে বোলিং করেন সাকিব এবং এ ছক্কা ও এক চারে ১৫ রান দেন। তখন মনে হয়েছিল দলনায়ক নাজমুল সরিয়ে দেবেন তাকে। কিন্তু ইনিংসের চতুর্থ ওভারে দলের সেরা ক্রিকেটারের ওপর আস্থা রাখেন। সাকিবের ওভারের প্রথম বলেই ছক্কা মারেন রোহিত। পরের বলে ডট। তৃতীয় বলে ফের চার। ৩ বলে ১০ রান নিয়ে চাপে ফেলেন টাইগার সাবেক অধিনায়ককে। চার নম্বর বলটি একটু টার্ন করান। উড়িয়ে খেলতে যেয়ে আকাশে তুলে মারেন রোহিত। শর্ট মিড উইকেট থেকে প্রায় ১০ মিটার দৌড়ে তালুবন্দি করেন জাকের আলি। ওই ক্যাচে টি-২০ ক্রিকেট ইতিহাসের সোনালি পাতায় ব্রাকেটবন্দি হন সাকিব। ৪২ ম্যাচে তার উইকেট সংখ্যা ৫০টি। গতকালের ম্যাচে তার স্পেল ৩-০-৩৭-১।

ভারতের বিপক্ষে বাংলাদেশের গতকালের ম্যাচটি ছিল জীবন বাজির। সেমিফাইনাল খেলতে জয়ের বিকল্প ছিল না নাজমুলদের। সাকিবের রেকর্ড গড়া ম্যাচে দুর্দান্ত ক্রিকেট খেলেছে রোহিত বাহিনী। ২০ ওভারে ৫ উইকেটে ১৯৬ রান করে। ম্যাচে টাইগাররা একটি পরিবর্তন নিয়ে খেলতে নামে। অ্যান্টিগার ধীরলয়ে উইকেটের সুবিধা পেতে তাসকিন আহমেদ বসিয়ে জাকের আলিকে খেলায়। ব্যাটিং লাইনের গভীরতা বাড়ায়। জেনুইন ৭ ব্যাটারসহ খেলেছে। ভারতীয় ব্যাটারদের আগ্রাসী ব্যাটিংয়ে সাবলীল ছিলেন না টাইগার বোলাররা। মেহেদির স্পেল ৪-০-২৮-০। সাকিব ৩-০-৩৭-১, তানজিম সাকিব ৪-০-৩২০২, মুস্তাফিজ ৪-০-৪৮-০, রিশাদ ৩-০-৪৩-২ ও মাহমুদুল্লাহ ২-০-৮-০।

সর্বশেষ খবর