শিরোনাম
সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

আফগানদের ঐতিহাসিক জয়

রাশেদুর রহমান

আফগানদের ঐতিহাসিক জয়

‘এটাকে (অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের জয়) অঘটন বলে আফগানিস্তানকে অসম্মান করবেন না। নিজেদের দিনে যে কোনো দলকে হারানোর জন্য আফগানরা ভালো দল। তারা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলেছে এবং শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়েছে। এটা উদযাপন করা উচিত।’ কথাগুলো ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফরের। সত্যিই তো। গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো দলকে হারিয়েছে আফগানরা। চলমান টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে ধারাবাহিকতা ধরে রাখে তারা। এবার হারিয়ে দিল অস্ট্রেলিয়াকে। এত ঘটনাকে কী আর অঘটন বলা যায়!

আফগানিস্তানের বাতাসে এখনো বারুদের গন্ধ শেষ হয়নি। দেশটির ক্রিকেট আছে নির্বাসনে। বিদেশের মাটিতেই চলে তাদের ক্রিকেট অনুশীলন। কখনো ভারতে কখনো আরব আমিরাতে নিজেদের ঘর বানিয়ে নেয় তারা। যাযাবরের মতো এখানে ওখানে খেললেও ক্রিকেট দুনিয়ায় তারা বড় দল হয়ে উঠেছে। গতকাল সেন্ট ভিনসেন্টের আরন ভেল স্টেডিয়ামে আফগানিস্তানের কাছে ২১ রানে হেরেছে অস্ট্রেলিয়া। ক্রিকেটের যে কোনো ফরম্যাটে অস্ট্রেলিয়ার বিপক্ষে এটা আফগানদের প্রথম জয়। এ জয়ে দেশজুড়ে উৎসব করেছে আফগানরা। রাজধানী কাবুলসহ নানা স্থানে রাস্তায় নেমে মিছিল করেছে ক্রিকেটপ্রেমীরা। আফগানিস্তানের এমন জয় আসতে পারত আরও আগেই। গত বছর বিশ্বকাপে ৯১ রানে অস্ট্রেলিয়ার ৭ উইকেট শিকার করে আফগানরা। পরে গ্লেন ম্যাক্সওয়েলের অবিস্মরণীয় ডাবল সেঞ্চুরিতে ম্যাচ জিতে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। ২০২২ সালে টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে মাত্র ৪ রানে হেরেছিল আফগানরা। গতকালের জয়টা আফগানদের প্রাপ্যই ছিল!

প্রথমে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ার বিশ্বসেরা বোলিং লাইনকে পাত্তাই দেননি দুই আফগান ওপেনার রাহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাডরান। দুজন মিলে প্রথম উইকেট জুটিতে ১৫.৫ ওভারে করেন ১১৮ রান। গুরবাজ ৪৯ বলে ৬০ রান করেন ৪টি চার ও ৪টি ছক্কার মারে। ইব্রাহিম ৪৮ বলে ৫১ রান করেন ৬টি চারের মারে। এরপর আর কেউই তেমন বড় স্কোর করতে পারেননি। করিম জানাট ১৩ ও মোহাম্মদ নবি ১০ রান করেন। আফগানরা ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৪৮ রান।

খুব বড় টার্গেট ছিল না। বিশেষ করে অস্ট্রেলিয়ার মতো দলের জন্য। তবে আফগান বোলারদের আগুন বোলিংয়ে অসি ব্যাটাররা দাঁড়াতেই পারেননি। গ্লেন ম্যাক্সওয়েল ৫৯ রান করেন ৪১ বলে। ৬টি চার ছাড়াও ৩টি ছক্কার মার ছিল তার ইনিংসে। ম্যাক্সওয়েলই কিছুটা আশা জাগিয়েছিলেন। বাকিদের মধ্যে দুই অঙ্কের রান করেছেন কেবল মিচেল মার্শ (১২ রান) এবং মারকুস স্টয়নিস (১১ রান)। ট্রেভিস হেড শূন্য (০), ডেভিড ওয়ার্নার ৩, টিম ডেভিড ২, ম্যাথু ওয়েড ৫, প্যাট কামিন্স ৩, অ্যাসটন অগার ২, অ্যাডাম জাম্পা ৯ এবং জস হ্যাজলউড ৫ রানে আউট হন। আফগান বোলারদের মধ্যে গুলবদিন নাইব ৪ ওভারে ২০ রান দিয়ে শিকার করেন ৪ উইকেট। নাভিন উল হক ৪ ওভারে ২০ রান দিয়ে শিকার করেন ৩ উইকেট। এ ছাড়া ১টি করে উইকেট নেন ওমরজাই, মোহাম্মদ নবি ও রশিদ খান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর