শিরোনাম
মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ ০০:০০ টা

বিশ্বকাপে বদলে যাওয়া দক্ষিণ আফ্রিকা

রাশেদুর রহমান

বিশ্বকাপে বদলে যাওয়া দক্ষিণ আফ্রিকা

ক্রিকেটে চোকার্স বললেই দক্ষিণ আফ্রিকার কথা ভাবে সবাই। অন্তত এতদিন এমনটাই হয়েছে। প্রোটিয়ারা অবশ্য এখন আর এ নাম শুনতে রাজি নয়। দক্ষিণ আফ্রিকা যে বদলে গেছে। অনেকটাই। একসময় চাপের মুখে জেতা ম্যাচও হেরে যেত দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ সালের বিশ্বকাপে সেমিফাইনালে কি অবিশ্বাস্যভাবেই না হেরে গিয়েছিল তারা! অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতা ম্যাচটা হেরে যায়। সে সময় চোকার্স বলে খ্যাপানো হতো প্রোটিয়াদের। তবে সময় বদলেছে। এখন আর চাপে পড়েও হারে না দক্ষিণ আফ্রিকা। আটলান্টিকের ওপারে ওয়েস্ট ইন্ডিজ আর যুক্তরাষ্ট্রে টি-২০ বিশ্বকাপেই তো এর প্রমাণ দিচ্ছে তারা।

গ্রুপ পর্বে নেপালের বিপক্ষে ১ রানে ম্যাচ জয় করে দক্ষিণ আফ্রিকা। কি টানটান উত্তেজনা ছিল ম্যাচটায়। বাংলাদেশের বিপক্ষেও ম্যাচ জেতে মাত্র ৪ রানে। নেদারল্যান্ডসের ছুড়ে দেওয়া ১০৪ রানের টার্গেটে পৌঁছায় মাত্র ৭ বল হাতে রেখে। সুপার এইটে এসেও চাপ নিয়ে ম্যাচ জয় করেছে তারা। ইংল্যান্ডকে হারিয়েছে ৭ রানে। একসময় মনে হচ্ছিল দক্ষিণ আফ্রিকা ভেঙে পড়ল বলে! কিন্তু তারা ভাঙেনি।

গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়টা অবশ্য সহজেই পেয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৮ উইকেটে ওয়েস্ট ইন্ডিজ করে ১৩৫ রান। দক্ষিণ আফ্রিকা জবাব দিতে নেমে ১৬.১ ওভারে করে ১২৪ রান। দক্ষিণ আফ্রিকা ইনিংসে ২ ওভার পর বৃষ্টি নামে। এক ঘণ্টার বেশ বৃষ্টির কারণে খেলা বন্ধ ছিল। এরপর খেলা শুরু হলে দক্ষিণ আফ্রিকার টার্গেট দাঁড়ায় ১৭ ওভারে ১২৩। ৭ উইকেট হারিয়ে এ রান টপকে যায় প্রোটিয়ারা। ওয়েস্ট ইন্ডিজের তিন ব্যাটারকে আউট করে ম্যাচসেরা হন দক্ষিণ আফ্রিকার তাবরিজ শামসি। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন রোস্টন চেইজ। এ ছাড়া কাইল মায়ার্স করেন ৩৫ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে বড় ইনিংস খেলতে পারেননি কেউই। সর্বোচ্চ ২৯ রান করেন ট্রিস্টান স্টাবস। এ ছাড়া ক্লাসেন ২২, মার্কো জেনসেন ২১ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে রোস্টন চেইজ ৩টি এবং আন্দ্রে রাসেল ও আলজারি ২টি করে উইকেট শিকার করেন। চলমান বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকানরা বোলিং এবং ব্যাটিং দুই বিভাগেই নিজেদের প্রমাণ করেছে। ফিল্ডিংয়ে তো তারা আগে থেকেই অন্যতম সেরা দল। বিশ্বকাপে এর আগে কখনোই চ্যাম্পিয়ন হতে পারেনি প্রোটিয়ারা। এবার কী সেই স্বপ্ন পূরণ হবে! মারক্রামের নেতৃত্বে শিরোপার পথেই ছুটছে দলটা।

গ্রুপ পর্বের পর সুপার এইটের বাধাও ভালোভাবেই পাড়ি দিল দক্ষিণ আফ্রিকা। সেমিফাইনালের বাধা পাড়ি দিতে হলে তাদের সম্ভবত অস্ট্রেলিয়ার মুখোমুখি হতে হবে! সেই অস্ট্রেলিয়া, যাদের কাছে ওয়ানডে বিশ্বকাপে ১৯৯৯, ২০০৭ ও ২০২৩ সালের আসরে সেমিতে হেরেছে প্রোটিয়ারা।

 

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ ইনিংস : ১৩৫/৮, ২০ ওভার।

দক্ষিণ আফ্রিকা ইনিংস : ১২৪/৭, ১৬.১ ওভার।

ফল : ডিএলএস মেথডে দক্ষিণ আফ্রিকা ৩ উইকেটে জয়ী।

ম্যাচসেরা : তাবরিজ শামসি

সর্বশেষ খবর