শিরোনাম
শুক্রবার, ২৮ জুন, ২০২৪ ০০:০০ টা

পর্তুগালকে হারিয়ে ইতিহাস গড়ল জর্জিয়া

ক্রীড়া ডেস্ক

পর্তুগালকে হারিয়ে ইতিহাস গড়ল জর্জিয়া

উয়েফা ইউরো কাপে পর্তুগালকে হারিয়ে ইতিহাস গড়ল জর্জিয়া। প্রথমবার ইউরো কাপ খেলতে এসেই গ্রুপ পর্বের বাধা পাড়ি দিয়ে পৌঁছে গেল নকআউট পর্বে। বুধবার রাতে জর্জিয়া ২-০ গোলে হারিয়েছে পর্তুগালকে। ম্যাচের দুই মিনিটে খাভিচা কাভারাতসখেলিয়া গোল করে এগিয়ে দেন জর্জিয়াকে। ৫৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান বাড়ান জর্জেস মিকোতাজ। ক্রিস্টিয়ানো রোনালদোরা নবাগত এই দলের ডিফেন্স লাইন ভাঙতেই পারলেন না। অবশ্য এ পরাজয়ের পরও এফ গ্রুপে শীর্ষ দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। জর্জিয়া ৪ পয়েন্ট নিয়ে তিনে থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে।

বুধবারের দারুণ এ জয়ের পর জর্জিয়াজুড়ে উৎসব শুরু হয়েছে। ইউরো কাপের নকআউট পর্বে খেলাই তো দলটার জন্য অনেক বড় ব্যাপার। শেষ ষোলোতে জর্জিয়া মুখোমুখি হবে তিনবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেনের। পর্তুগাল খেলবে স্লোভেনিয়ার বিপক্ষে। বুধবার এফ গ্রুপের অপর ম্যাচে জয় পেয়েছে তুরস্ক। তারা ২-১ গোলে হারায় চেক প্রজাতন্ত্রকে। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের দুইয়ে থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে তুরস্ক। শেষ ষোলোতে তারা খেলবে অস্ট্রিয়ার সঙ্গে। বুধবার এ ছাড়াও খেলতে নেমেছিল ই গ্রুপের দলগুলো। স্লোভাকিয়া-রোমানিয়া ১-১ এবং ইউক্রেন-বেলজিয়াম গোলশূন্য ড্র করে মাঠ ছেড়েছে। দুটি ম্যাচই ড্র হওয়ায় চার দলেরই সংগ্রহ হয়েছে ৪ পয়েন্ট করে। গোল ব্যবধানে এগিয়ে থাকায় রোমানিয়া শীর্ষে, বেলজিয়াম দুইয়ে এবং স্লোভাকিয়া তিনে থেকে নকআউট পর্বে উঠেছে। সমান পয়েন্ট নিয়েও বাদ পড়েছে ইউক্রেন। শেষ ষোলোতে বেলজিয়াম খেলবে ফ্রান্সের সঙ্গে।

এ ছাড়াও রোমানিয়া-নেদারল্যান্ডস এবং ইংল্যান্ড-স্লোভাকিয়া মুখোমুখি হবে। শেষ ষোলোর অপর ম্যাচগুলোতে খেলবে সুইজারল্যান্ড-ইতালি এবং জার্মানি-ডেনমার্ক।

সর্বশেষ খবর