শিরোনাম
শনিবার, ২৯ জুন, ২০২৪ ০০:০০ টা

কেনসিংটন ওভাল রাঙাবে কোন দল

আসিফ ইকবাল

কেনসিংটন ওভাল রাঙাবে কোন দল

প্রায় দেড়শ (১৪৭) বছরের টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরির সংখ্যা ৩০টি। রয়েছে ব্রায়ান লারার অতিমানবীয় ৪০০ রানের ইনিংসও। কিন্তু ৩৩৭ রান করে পাকিস্তানের হানিফ মোহাম্মদ ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছেন আলাদাভাবে। ট্রিপল সেঞ্চুরিটি তার ৫৫ টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ। আবার পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যেও ব্যক্তিগত সর্বোচ্চ। কী কারণে হানিফের ট্রিপল সেঞ্চুরির এত সৌন্দর্য? ৬৬ বছর আগে ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হানিফ যখন ইনিংসটি খেলেছিলেন, তখন ফলোঅনে পড়ে ইনিংস পরাজয়ের ক্ষণ গুনছিল পাকিস্তান। সে সময় উইকেটের একপ্রান্ত আগলে অবিশ্বাস্য ধৈর্য নিয়ে ৯৭০ মিনিট ব্যাটিং করেছিলেন হানিফ। ১৬ ঘণ্টা ১০ মিনিট অসীম ধৈর্যের ইনিংসটি দলের হার বাঁচিয়েছিল। হানিফের কালজয়ী ইনিংসের কাছে মøান হয়ে গেছে টেস্টের ফল। টেস্ট ক্রিকেটে সবচেয়ে দীর্ঘতম সময় ব্যাটিংয়ের রেকর্ড এটি। এ রেকর্ডের সঙ্গে জড়িয়ে গেছে কেনসিংটন ওভালের নাম। পাকিস্তানের ওপেনার হানিফ মোহাম্মদের রেকর্ড গড়ার ভেন্যু বার্বাডোসের ব্রিজটাউনের সেই কেনসিংটন ওভালে আজ টি-২০ বিশ্বকাপের নবম আসরের ফাইনাল। স্বপ্নের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ২০১০ সালের টি-২০ বিশ্বকাপের ফাইনালও হয়েছিল এই মাঠে।

কেনসিংটন ওভাল আজ কোন রঙে রঙিন হবে। দুই দলের সমর্থকরাই জার্সি গায়ে গ্যালারিতে আসবেন। ভারতের রং নীল। দক্ষিণ আফ্রিকার রং সবুজ-হলুদ। ফাইনাল শেষে যে কোনো এক দলের রঙে রঙিন হবে কেনসিংটন ওভাল। সেই ভাগ্যবান দল হবে কোনটা? ভারত, না দক্ষিণ আফ্রিকা?         

পৃথিবীর সবচেয়ে পুরনো ক্রিকেট স্টেডিয়ামগুলোর অন্যতম কেনসিংটন ওভাল। ১৮৮২ সালে স্টেডিয়ামটি তৈরি করা হয় ব্রিটিশ শাসকদের ক্রিকেট খেলার জন্য। তখন নাম ছিল পিকউইক সিসি। এখন কেনসিংটন ওভাল। অনেক ইতিহাসের সাক্ষী বার্বাডোসের রাজধানী ব্রিজটাউনের কেন্দ্রে অবস্থিত স্টেডিয়ামটি। সমুদ্র থেকে মাত্র ছয়শ মিটার দূরে স্টেডিয়ামের আসন সংখ্যা ২৮ হাজার। মাঠটি শুধু হানিফের জন্য নয়, চিরসরণীয় হয়ে আছে ক্যারিবীয় ওপেনার লন্সে রো’র জন্যও। টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুলি ও সেঞ্চুরি হাঁকানো রো এখানে খেলেছিলেন ৩০২ রানের ইনিংস। ক্যারিবীয় কিংবদন্তি ‘থ্রি ডব্লিউ’ ক্লাইড ওয়ালকট, ফ্রাঙ্ক ওরেল ও এভার্টন উইকসের নামে ভিআইপি গ্যালারির নামকরণ করেছে স্টেডিয়াম কর্তৃপক্ষ। আরেক কিংবদন্তির ফাস্ট বোলার জোয়েল গার্নারের নামেও স্ট্যান্ড রয়েছে। অসাধারণ সৌন্দর্যের স্টেডিয়ামটির ঢোকার মুখে সবাইকে স্বাগত জানাচ্ছে স্যার গ্যারি সোবার্সের টুপি খেলা স্ট্যাচু। স্ট্যাচুটি আলাদা সৌন্দর্য বাড়িয়েছে স্টেডিয়ামের। মাঠটির অভিষেক ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড টেস্ট ম্যাচ দিয়ে। ১৯৮৫ সালে প্রথম ওয়ানডে খেলেছিল ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড। প্রথম টি-২০ খেলে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া ২০০৮ সালে।   

বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট স্টেডিয়াম কেনসিংটন ওভাল। চলতি বিশ্বকাপের ৮টি ম্যাচ হয়েছে এখানে। ভারত একটি ম্যাচও খেলেছে এবার। সুপার এইটে আফগনিস্তানের বিপক্ষে রোহিত শর্মারা জিতেছিলেন ৪৭ রানে। দক্ষিণ আফ্রিকা প্রথম ম্যাচ খেলবে আজ। এখানে যে ৮টি ম্যাচ হয়েছে, একটি আবার ভেসে গেছে বৃষ্টিতে। ইংল্যান্ড-স্কটল্যান্ড ম্যাচ শেষ হতে পারেনি। এ মাঠে ২০১০ সালে টি-২০ বিশ্বকাপের ফাইনাল হয়েছিল। সেবারই প্রথম ২০ ওভারের বিশ্বকাপের আয়োজক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাটিংয়ে করেছিল ৬ উইকেটে ১৪৭ রান। পল কলিংউডের ইংল্যান্ড ১৮ বল হাতে রেখে চ্যাম্পিয়ন হয়েছিল ওপেনার ক্রেইগ কিসওয়েটারের ৬৩ রানে। হানিফ মোহাম্মদের ইতিহাসগড়া কেনসিংটন ওভালে একটি ম্যাচও খেলেছে বাংলাদেশ। ২০১০ সালে টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে ২৭ রানে হেরেছিল টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজের উইকেটগুলোতে বল আসে ধীরলয়ে। তারপরও ব্রিজটাউনের উইকেটে রান হয় না তেমন নয়। দেড়শোর্ধ ইনিংস রয়েছে ৩১টি। দুইশোর্ধ ইনিংস ৩টি। সর্বোচ্চ স্কোর ওয়েস্ট ইন্ডিজের ৫ উইকেটে ২২৪ রান, ইংল্যান্ডের বিপক্ষে ২০২২ সালে। সর্বনিম্ন স্কোর আফগানিস্তানের, ৮০ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সব মিলিয়ে একশর নিচে স্কোর মাত্র দুটি।

আজ ফাইনাল
ভারত
বনাম
দক্ষিণ আফ্রিকা
ভেন্যু : কেনসিংটন ওভাল

সময় : রাত সাড়ে ৮টা

সর্বশেষ খবর