শিরোনাম
রবিবার, ৩০ জুন, ২০২৪ ০০:০০ টা

এত অনিয়ম, তবু সব পাস

বাফুফের বার্ষিক সাধারণ সভা

ক্রীড়া প্রতিবেদক

এত অনিয়ম, তবু সব পাস

অর্থ কেলেঙ্কারিতে বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে ফিফার তিন বছর নিষেধাজ্ঞা। ফিফার ফান্ডে হিসাবে গরমিল থাকায় কাজে দায়িত্বহীনতার কারণে সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদীকে জরিমানার শাস্তি, পুরুষ ফুটবলারদের ব্যর্থতা, ফুটবল অনিয়মে বন্দি থাকার কারণে ধারণা করা হয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের বার্ষিক সাধারণ সভা উত্তপ্ত হয়ে উঠবে। বাইরে থেকে সভাপতি কাজী সালাউদ্দিন সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদী, নারী ফুটবলের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের কর্মকাণ্ডে কাউন্সিলররা সমালোচনা করে গলা ফাটালেও এজিএমে তাদের ভূমিকা দেখে নানা প্রশ্ন উঠেছে। দুই ঘণ্টা সভা নীরবভাবে অনুষ্ঠিত হওয়ায় সব অনিয়মই পাস হয়ে গেছে। এখানে কেউ বাধা হয়ে দাঁড়াতে পারেননি।

অর্থ কেলেঙ্কারি নিয়ে যেখানে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার দুটি শাস্তিতে ক্রীড়ামোদীরা আতঙ্কিত ছিলেন যে ফিফা না যে কোনো সময় বাংলাদেশের ফুটবল কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করে। কাউন্সিলররা নাম ধরে বাফুফের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে দুর্নীতিবাজ বা অর্থ লোপাটকারী বলতেও ছাড়েননি তারাও সভায় মুখে যেন তালা দিয়ে রাখেন। তেমনভাবে আপত্তি না ওঠায় অনায়াসে অডিট রিপোর্ট বৈধ বলে পাস হয়ে যায়। তাই সালাউদ্দিনের চোখে-মুখে স্বস্তির ভাব ফুটে উঠেছিল।

কোনো অনিয়মের বিরুদ্ধে কাউকে তেমনভাবে সোচ্চার দেখা যায়নি। নারী লিগের ক্লাবগুলোকে কাউন্সিলরশিপের প্রস্তাব নিয়েই বিতর্কের ঝড় বয়ে যাচ্ছিল। কেননা লিগই যেখানে নিয়মিত হয় না, সেখানে আবার কাউন্সিলরশিপ কিসের? কিছুদিন আগে কিরণ নিজেই বলেছিলেন, ‘লিগ ঠিকমতো না হওয়ায় এএফসি নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের কোনো দল অংশ নিতে পারছে না।’ এর পরও গতকাল এজিএমে এবারের নারী লিগে শীর্ষ চার দলকে কাউন্সিলরশিপ দেওয়া হয় কীভাবে?

বিতর্কিত এজেন্ডা ছিল বলেই বিষয়টি ভোটে ছেড়ে দেওয়া হয়। সেখানে ‘হ্যাঁ’ ভোটে পাস হয়ে প্রথমবারের মতো নির্বাচনে নারী দলের কাউন্সিলর পাচ্ছে বাফুফে। বিষয়টি বিতর্কিত জেনেও কাউন্সিলররা এক সুরে না বললেই তো তা বাতিল হয়ে যেত। নারী লিগ মাঠে ফিরিয়ে আনতে বড় ভূমিকা রাখে বসুন্ধরা কিংস। শুধু তাই নয়, লিগে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়ে তারা ইতিহাস গড়ে। কিংস যখন খেলত তখন কেন কাউন্সিলরশিপের ব্যাপারে কিরণ উদ্যোগ নেননি, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর