রবিবার, ৩০ জুন, ২০২৪ ০০:০০ টা

টি-২০ বিশ্বকাপের প্রাইজমানি ১০০ কোটি ৩২ লাখ টাকা

ক্রীড়া প্রতিবেদক

টি-২০ বিশ্বকাপের প্রাইজমানি ১০০ কোটি ৩২ লাখ টাকা

ভারত ও দক্ষিণ আফ্রিকার ফাইনালের মাধ্যমে নবম টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের পর্দা নেমেছে। এবারের আসরে ছিল অর্থের ছড়াছড়ি। পুরস্কারমূল্যের পরিমাণ প্রথমবারের মতো ভারতীয় ঘরোয়া আসর আইপিএলকে ছাড়িয়ে গেছে। এবারের বিশ্বকাপের জন্য আইসিসি ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার আর্থিক পুরস্কার ঘোষণা করেছে। বাংলাদেশি মুদ্রায় যা ১০০ কোটি ৩২ লাখ টাকা। যেখানে চ্যাম্পিয়ন দল পেয়েছে ২৪ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৮ লাখ টাকা), রানার্সআপের হাতে উঠেছে ১২ লাখ ৮০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৫ কোটি ৪ লাখ টাকা), সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া ইংল্যান্ড ও আফগানিস্তান পাবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার করে। পঞ্চম থেকে অষ্টম স্থানে থাকা চার দল পাবে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার করে।

সুপার এইট থেকে বাদ পড়া বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র পাবে এ অর্থ। গ্রুপ পর্ব থেকে বিাদয় নেওয়া পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নেপাল, পাপুয়া নিউগিনি ও উগান্ডা পাবে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার করে। অংশগ্রহণকারী প্রতিটি দলের জন্য আরও আর্থিক পুরস্কার থাকবে।

সুপার এইটের পর্ব পর্যন্ত প্রতিটি ম্যাচ জেতার জন্য দলগুলোকে দেওয়া হচ্ছে ৩১ হাজার ১৫৪ ডলার করে। পাপুয়া নিউগিনি, ওমান, আয়ারল্যান্ড ও নেপাল কোনো ম্যাচ জেতেনি। তবে আয়ারল্যান্ড ও নেপালের একটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছে, সে ম্যাচের বিজয়ী দলের জন্য বরাদ্দ অর্থ ভাগ করে দেওয়া হবে দুই দলকে।

সর্বশেষ খবর