সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কপিল ধোনি এবং রোহিত

ভারতকে একবারই বিশ্বকাপ ট্রফি উপহার দেন কপিল, ১৯৮৩ সালে। এরপর আর কোনো ট্রফি জেতেননি। ধোনি সেই ট্রফির বন্ধ্যত্ব ঘোচান ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জিতে। ২০১১ সালে কপিলের পর দ্বিতীয়বার ওয়ানডে বিশ্বকাপ জেতেন তিনি।

ক্রীড়া প্রতিবেদক

কপিল ধোনি এবং রোহিত

১৯৮৩ থেকে ২০২৪। বয়সের ব্যবধান ৪১ বছর। ভারতের ক্রিকেট ইতিহাসে দুটোই স্মরণীয় বছর। ’৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল। এবার রোহিত শর্মার নেতৃত্বে জিতল টি-২০ বিশ্বকাপ। দুটি বিশ্বকাপেই দুর্দান্ত ক্রিকেট খেলে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। দুটি বিশ্বকাপ জয়েই আলাদা জায়গা করে নিয়েছে দুটি ক্যাচ। লর্ডসে কপিল ১০-১৫ মিটার দৌড়ে অসাধারণ দক্ষতায় ক্যাচ নিয়েছিলেন ভিভ রিচার্ডসের। পরশু রাতে ব্রিজটাউনের কেনসিংটন ওভালে ডেভিড মিলারের ক্যাচ অবিশ্বাস্য দক্ষতায় নেন সূর্যকুমার যাদব। ওয়ানডে বিশ্বকাপের অধিনায়ক ছিলেন কপিল। ২০ ওভারের বিশ্বকাপের অধিনায়ক রোহিত। চার দশকের মাঝে ভারত আরও চারবার আইসিসি বৈশ্বিক ট্রফি জিতেছে। মহেন্দ্র সিং ধোনির হাত ধরে ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপের প্রথম আসর ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। ২০০২ সালে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সব মিলিয়ে ভারত আইসিসির ট্রফি জিতেছে ছয়বার। ভারতীয় ক্রিকেট ইতিহাসে সোনালি কালিতে আলাদা করে লেখা থাকবে কপিল, ধোনির পর রোহিতের নাম।          

সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার, গুন্ডাপ্পা বিশ্বনাথ, দিলীপ ভেঙ্গসরকার, বিরাট কোহলিরা থাকার পরও দ্রাবিড়কে বলা হয় ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার। ‘মি. ওয়াল’ খ্যাত দ্রাবিড় ১৯৯৬ সাল থেকে ক্রিকেট খেলছেন এবং ক্রিকেটের সঙ্গে জড়িত। কিন্তু বিশ্বকাপ ট্রফির স্বাদ পাননি। সেই অপূর্র্ণতা এবার পূরণ হয়েছে। কোচ হিসেবে প্রথমবার বিশ্বকাপ ট্রফি জিতলেন। তার কোচিংয়ে ভারত এবার টি-২০ বিশ্ব চ্যাম্পিয়ন হয়। ২০ ওভারের ফরম্যাটে ১৭ বছরের বন্ধ্যত্ব ঘোচায়। বন্ধ্যত্ব  ঘোচান অধিনায়ক রোহিতও। দ্রাবিড়-রোহিত জুটির হাত ধরে ২০১১ সালে পুনরায় বিশ্বকাপ ট্রফি জিতেছে ভারত। কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনির পর তৃতীয় অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ট্রফি জিতলেন রোহিত।

ভারতকে একবারই বিশ্বকাপ ট্রফি উপহার দেন কপিল, ১৯৮৩ সালে। এরপর আর কোনো ট্রফি জেতেননি। ধোনি সেই ট্রফির বন্ধ্যত্ব ঘোচান ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জিতে। ২০১১ সালে কপিলের পর দ্বিতীয়বার ওয়ানডে বিশ্বকাপ জেতেন তিনি। তার নেতৃত্বে ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং এশিয়া কাপ জেতে ২০১০ ও ২০১৬ সালে। রোহিত ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেললেও রানার্সআপ হয়। এবার টি-২০ বিশ্বকাপ এবং ২০১৮ ও ২০২৩ সালে এশিয়া কাপ জিতেছে। অধিনায়ক কপিল একটি, ধোনি ৪টি এবং রোহিত জিতেছেন ৩টি ট্রফি।

কপিল দেব : অসাধারণ পারফরম্যান্স। সাবেক ক্রিকেটার হিসেবে গর্বিত। আলাদা করে বলতেই হবে বিরাট কোহলি আর অক্ষর প্যাটেলের কথা। বুমরাহও অতুলনীয়।

শচীন টেন্ডুলকার : চক দে ইন্ডিয়া। অনবদ্য পারফরম্যান্স। ব্যাটারদের পাশাপাশি কঠিন সময়ে উজাড় করে দিয়েছে বোলাররা। গোটা দলকে অফুরান অভিনন্দন।

বীরেন্দ্র শেবাগ : প্রশংসার ভাষা নেই। ১৩ বছর পর বিশ্বসেরা ভারত। আইপিএল শুরু হওয়ার পর প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। যে কোনো ফরম্যাটে ধারাবাহিকভাবে এমন দাপট দেখানো মোটেও সহজ নয়। দেশকে গর্বিত করেছে ক্রিকেটাররা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর