মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আলোচনায় কোচ- অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

আলোচনায় কোচ- অধিনায়ক

লাস্ট ম্যান স্ট্যান্ডস (এলএমএস) বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। কেনিয়ার নাইরোবিতে ১২ জাতির টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশ ৭৭ রানে হারিয়েছে ইংল্যান্ডকে -সংগৃহীত

খুব সহজ সমীকরণ। সেমিফাইনাল খেলতে আফগানিস্তানের ছুড়ে দেওয়া টার্গেট টপকাতে হতো ১২.১ ওভারে। প্রথমবারের সেমিফাইনাল খেলে ইতিহাস গড়তে জিতলেই হবে না, নির্ধারিত ওভারেই জিততে হবে। এ জন্য জীবন বাজির যে পরিকল্পনা করতে হতো, সেটা করেননি হাথুরাসিংহে-নাজমুলরা। ইতিহাস গড়ার পথে হাঁটেননি টাইগার অধিনায়ক নাজমুল ও কোচ হাথুরাসিংহে। ডিএল মেথডে ৮ রানে হারের অদ্ভুত ব্যাখ্যা দেন টাইগার অধিনায়ক। কোটি কোটি ক্রিকেটপ্রেমীর স্বপ্নকে জলাঞ্জলি দিয়ে খুব সহজে বলেন, ‘পাওয়ার প্লের প্রথম ছয় ওভারে যদি ৩ উইকেট পড়ে যায়, তাহলে আমরা জয়ের জন্য খেলব।’ সত্যি হচ্ছে জয়ের জন্য খেলেনি। জয়ও পায়নি দল। শুধু অধিনায়ক কেন, কোচ হাথুরাসিংহকেও কাঠগড়ায় দাঁড়াতে হবে। সুপার এইটে ওঠার পর কোচের বক্তব্যে বিস্মিত হয়েছে ক্রিকেট অঙ্গন। সুপার এইটে সাফল্য পেতে টাইগার কোচের আলাদা কোনো পরিকল্পনাই ছিল না। শীর্ষ আটে জায়গা নিয়ে মিডিয়াকে বলেন, ‘সুপার এইটে এখন চাপমুক্ত ক্রিকেট খেলতে হবে। সুপার এইটে তারা যা পাবে, সেটাই বোনাস।’ একজন কোচ কীভাবে এমন বক্তব্য দেন?

বিসিবির পরিচালনা পর্ষদের গুরুত্বপূর্ণ সভা আজ। সভায় কোচ ও অধিনায়কের পারফরম্যান্স ও বক্তব্য নিয়ে আলোচনা হবে। বিকাল ৩টায় শুরু সভায় অনেক এজেন্ডা বলেন বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন, ‘বিসিবির সভা ৩টায় শুরু। অনেক এজেন্ডা নিয়ে আলোচনা হবে।’

টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের স্বপ্ন ছিল সুপার এইট। সেটা পূরণ হয়েছে। সুপার এইটে ওঠার পর সেমিফাইনালে খেলার আলাদা পরিকল্পনা করবে না, সেটা কীভাবে হয়? অথচ কোচ ও অধিনায়কের এমন পরিকল্পনা ছিল না। দুজনের এমন পরিকল্পনাহীন ক্রিকেট খেলায় বিস্মিত টিম ম্যানেজমেন্ট। যদিও বিশ্বকাপ চলাকালীন কোনো কিছুই বলেননি কেউ। বিসিবির পরিচালনা পর্ষদের সভায় অনেক এজেন্ডা। পূর্বাচলে শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম নিয়ে আলোচনা হবে। আলোচনা হবে টি-২০ বিশ্বকাপের বাংলাদেশের পারফরম্যান্স নিয়ে। নারী টি-২০ বিশ্বকাপ নিয়েও কথা হবে। এজেন্ডায় লিখিত না থাকলেও আলোচনা হবে অধিনায়ক নাজমুল ও কোচ হাথুরাসিংহে, ব্যাটিং কোচ জাস্টিন হেম্পকে নিয়ে। এদের নিয়ে শুধু আলোচনা নয়, নতুন অধিনায়ক ও কোচের নাম নিয়েও আলোচনা করবেন পরিচালকরা। শোনা যায়, অধিনায়কের তালিকায় রয়েছেন টি-২০ বিশ্বকাপের সহঅধিনায়ক তাসকিন আহমেদ। এখন যিনি লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে কলম্বোয়। সঙ্গে রয়েছেন মুস্তাফিজুর রহমান ও তাওহিদ হৃদয়। কোচ হাথুরসিংহের চুক্তি নিয়েও আলোচনা করবেন পরিচালকরা। বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপনসহ বিসিবি পরিচালকরা বিরক্তি প্রকাশ করেছেন। সব খরচসহ মাসে ৩৭ লাখ টাকা বেতনের হাথুরাসিংহের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ ফেব্রুয়ারিতে। বিসিবি চাইছে না, তার সঙ্গে চুক্তি নবায়ন করতে। এতো টাকা বেতনের কোচ থেকে আউটপুট নেই বললেই চলে! বিসিবি এখন চাইছে দেশি কোচের হাতে দায়িত্ব তুলে দিতে। শুধু তাই নয়, টি-২০ দল জুনিয়র ক্রিকেটারদের নিয়ে দল সাজাতে চাইছে।

স্থানীয় দুজন কোচের নাম রয়েছে আলোচনার টেবিলে। বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও কোচ খালেদ মাহমুদ সুজন এবং মোহাম্মদ সালাউদ্দিনের নাম। দুজনই দেশের সেরা কোচ। দুজনই ক্রিকেটার গড়ার কারিগর। সালাউদ্দিন একসময় জাতীয় দলের সহকারী কোচ ছিলেন। কাজ করেছেন জেমি সিডন্সের সহকারী হিসেবে। তাকে নিয়োগের বিষয়ে রয়েছে চাপা গুঞ্জন। মাহমুদ কোচ হতে চাইছেন না। যদিও বিসিবি এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হয়নি। সাকিব আল হাসান তিন ফরম্যাটের নেতৃত্ব ছেড়ে দেন গত বছর ওয়ানডে বিশ্বকাপের পর। তার জায়গায় বিসিবি টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরম্যাটেই নাজমুলের হাতে এক বছরের জন্য দায়িত্ব তুলে দেয়। দায়িত্ব পেয়ে ভালোভাবেই দল চালাচ্ছিলেন নাজমুল। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ ও টেস্ট সিরিজ ড্র করে। শ্রীলঙ্কাকে ওয়ানডে সিরিজে হারায়। বিশ্বকাপ শুরুর আগে হঠাৎ ব্যাটিংয়ে ছন্দ হারিয়ে চাপে পড়ে যান নাজমুল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর