মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

স্পেন জার্মানির সাথে কোয়ার্টারেও ফ্রান্স

ক্রীড়া প্রতিবেদক

স্পেন জার্মানির সাথে কোয়ার্টারেও ফ্রান্স

বেলজিয়ামের বিপক্ষে আত্মাঘাতী গোলে জিতে উচ্ছ্বসিত ফ্রান্সের ফুটবলাররা - এএফপি

ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল ফ্রান্সও। গতকাল নকআউট পর্বে আত্মঘাতী গোলে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স। চ্যাম্পিয়নশিপে এর আগে কোয়ার্টারে উঠেছে দুই স্পেন ও জার্মানি। চ্যাম্পিয়নশিপে স্পেন উড়ছে। কোনো প্রতিপক্ষই তাদের বিরুদ্ধে দাঁড়াতেই পারছে না। গ্রুপ পর্বে দুর্দান্ত দাপট দেখিয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয়। জর্জিয়াকে সহজে হারিয়ে কোয়ার্টার ফাইনালেও উঠে গেছে স্পেন। এরপরও ফুটবলপ্রেমীদের প্রশ্ন সামনের ম্যাচেই তাদের বিদায় নিতে হয় কি না? কেননা সেমিতে ওঠার লড়াইয়ে প্রতিপক্ষ দলটির নাম যে জার্মানি। একে তো শক্তিশালী তারপর আবার নিজেদের মাঠ ভরা সাপোর্ট পাবে। কোয়ার্টার ফাইনাল হলেও এ ম্যাচকে অনেকেই ফাইনালের সঙ্গে তুলনা করছেন। তাহলে কী এত সৌন্দর্যময় খেলার পরও স্পেন কী শেষ আটেই শেষ হয়ে যাবে। ১০ বছর আগে দুই দেশের ম্যাচটি হলে জার্মানিকে ফেবারিট বলা যেত। এবারের ইউরোর পারফরম্যান্স বিচার করলে স্পেনকেই এগিয়ে রাখতে হবে। স্পেনের মতো জার্মানিও নকআউট পর্বে জায়গা করে নিয়েছে। কিন্তু গ্রুপ পর্বের শুরুটা জার্মানদের দুর্দান্ত হলেও বাকি দুই ম্যাচে ছন্দহীন মনে হয়েছে। এমনকি শেষ ষোলোর লড়াইয়ে ডেনমার্ককে ২-০ গোলে হারালেও জার্মানির নৈপুণ্য চোখে পড়ার মতো ছিল না।

অন্যদিকে স্পেন প্রতিটি ম্যাচেই হিংস্র রূপ ধারণ করছে। শুরু থেকে শেষ পর্যন্ত যে আক্রমণাত্মক খেলা খেলছে তাতে প্রতিপক্ষের অবস্থা ছেড়ে দে মা, কেঁদে বাঁচির মতো।

গতকাল রাতে কোলন স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে হারানোর পরও স্পেনকে প্রশংসায় ভাসাচ্ছেন না স্প্যানিশ কোচ, ‘আমাদের অন্তত ৮ গোলে জেতা উচিত ছিল।’ তার মানে আবার এই না যে, তিনি শিষ্যদের ওপর নাখোশ। স্পেন যে গতিময় খেলাটা খেলছে তা ধরে রাখতে পারলে কোয়ার্টার ফাইনালে বিজয়টা স্বাভাবিকভাবেই হবে। তবে সবচেয়ে বড় ট্র্যাজেডি হবে তিনবার করে ইউরো জেতা একদল বিদায় নেবে কোয়ার্টার থেকে।

আসা যাক ম্যাচ প্রসঙ্গে, স্পেন জিতলেও প্রথমে গোল পেয়ে যায় জর্জিয়া। তা আবার খেলার ধারার বিপরীতে। ১৮ মিনিটে আত্মঘাতী গোলে পিছিয়ে যায় স্পেন। বক্সের ভিতর সতীর্থকে ক্রস দিতে চেয়েছিলেন কাকাবাদজে। সেই বল আটকাতে গিয়েই নিজেদের জালে বল পাঠান নরমান্দ। ৩৯ মিনিটেই ম্যাচে সমতায় ফেরে স্পেন। নিকো উইলিয়ামসের অ্যাসিস্টে বাঁ পায়ের দুর্দান্ত শটে গোল করেন রদ্রি। দ্বিতীয়ার্ধে জর্জিয়াকে আর দাঁড়াতেই দেয়নি স্পেন। ৫২ মিনিটে দারুণ হেডে গোল করে দলকে লিড এনে দেন রুইস। ৭৫ মিনিটে নিকো উইলিয়ামস ও ৮৩ মিনিটে স্পেনের চতুর্থ গোল করেন দানি আলামা।

সর্বশেষ খবর