বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

রোনালদোর কান্না থামালেন কস্তা

ক্রীড়া প্রতিবেদক

রোনালদোর কান্না থামালেন কস্তা

পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর মনের জোর অনেক। সাধারণত ভেঙে পড়েন না তিনি। যে কোনো পরিস্থিতিতে নিজেকে সামলে নেন। শেষ পর্যন্ত আশা ছাড়েন না। কিন্তু রোনালদোর এক ভিন্ন রূপ দেখা গেল সোমবার। উয়েফা ইউরো কাপের নকআউট পর্বে শেষ ষোলোতে পর্তুগাল-স্লোভেনিয়া মুখোমুখি হয়। ম্যাচের নির্ধারিত নব্বই মিনিট গোলশূন্য ড্র। ম্যাচ গড়ায় অতিরিক্ত ত্রিশ মিনিটে। ১০৫ মিনিটে পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদো এগিয়ে যান। কিন্তু তার নেওয়া শটটা রুখে দেন স্লোভেনিয়ান গোলরক্ষক ইয়ান অবলাক। পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ায় রোনালদোর চোখ ফেটে বেরিয়ে আসে অশ্রুর ধারা। পর্তুগিজ তারকার মুখে ম্যাচ শেষে হাসি ফোটান তারই সতীর্থ গোলরক্ষক দিওগো কস্তা। টাইব্রেকারে তিনটি শট রুখে দিয়ে ম্যাচের নায়ক তিনিই।

উয়েফা ইউরো কাপে গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৩-০ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল। স্লোভেনিয়ার বিপক্ষে ম্যাচে আধিপত্য দেখিয়েছেন রোনালদোরাই। ২০ বার আক্রমণে গেছে পর্তুগিজ ফরোয়ার্ড লাইন। অন টার্গেট শট নিয়েছে তারা ছয় বার। বল দখলে রেখেছে ৭২ শতাংশ সময়। ৭৭০টি পাস দিয়েছে। কিন্তু গোল করতে পারেনি পর্তুগিজরা। স্লোভেনিয়াও অবশ্য সুযোগ তৈরি করেছে। গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেনি তারা। ম্যাচটা আরও বেশি রোমাঞ্চকর করে দেন পর্তুগিজ গোলরক্ষক দিওগো কস্তা। স্লোভেনিয়ার প্রথম তিনটা শট নেন যোসিপ ইলিচিচ, জুরে বালকোভেচ ও বেনজামিন বারবিচ। প্রথমটা বাম দিকে ঝাঁপিয়ে এবং পরের দুটি ডান দিকে ঝাঁপিয়ে রুখে দেন কস্তা। অন্যদিকে পর্তুগালের পক্ষে গোল করেন রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ ও বার্নার্ডো সিলভা। ক্রিস্টিয়ানো রোনালদোর কান্না মুছে দিয়ে তার মুখে হাসি ফোটান কস্তা। পাশাপাশি একটা রেকর্ডও গড়েন। এক ম্যাচে তিন পেনাল্টি রুখবার রেকর্ড ইউরো কাপে আর কারও নেই।

শেষ ষোলোর বাধা পাড়ি দিলেও শেষ আটে কঠিন প্রতিপক্ষ অপেক্ষা করছে তাদের জন্য। কোয়ার্টার ফাইনালে পর্তুগাল খেলবে ফ্রান্সের সঙ্গে। কঠিন একটা ম্যাচই অপেক্ষা করছে রোনালদোদের সামনে। সোমবার আরও একটা দারুণ ম্যাচ উপভোগ করেছেন ফুটবলপ্রেমীরা। ফ্রান্স-বেলজিয়াম। সেই ম্যাচে ফ্রান্স জয় পেয়েছে ১-০ গোলে। ইউরো কাপের গত দুই আসরে অন্তত কোয়ার্টার ফাইনাল খেলেছে বেলজিয়াম। এবার শেষ ষোলো খেলেই বিদায় নিতে হলো তাদের।

সর্বশেষ খবর