বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কোয়ার্টারে উঠেও ঝুঁকিতে ব্রাজিল

ক্রীড়া প্রতিবেদক

কোয়ার্টারে উঠেও ঝুঁকিতে ব্রাজিল

কলম্বিয়ার বিপক্ষে ড্র করে কোপা আমেরিকায় নকআউট পর্ব নিশ্চিত করেছে ব্রাজিল। তবে কোয়ার্টার ফাইনালে দুশ্চিন্তা নিয়েই খেলতে হবে সিলেকাওদের। গতকাল ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারা শহরে অবস্থিত লেভিস স্টেডিয়ামে কলম্বিয়ার মুখোমুখি হয় হলুদ জার্সিধারীরা। ম্যাচের ১২ মিনিটে রাফিনহার গোলে এগিয়েও যায়। ডি বক্সের অনেকটা বাইরে থেকে ফ্রি কিকে গোলটা করেন বার্সেলোনায় খেলা রাফিনহা। তবে প্রথমার্ধের যোগ করা সময়ে ড্যানিয়েল মুনোজের গোলে সমতায় ফেরে কলম্বিয়া। এরপর আর কোনো পক্ষই গোল করতে পারেনি। ১-১ ব্যবধানের ড্র নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল ও কলম্বিয়া।

এই ড্রয়ে ডি গ্রুপে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে কলম্বিয়া। শেষ আটের লড়াইয়ে তারা খেলবে পানামার বিপক্ষে। কলম্বিয়ার সামনে তুলনামূলক সহজ প্রতিপক্ষ। অবশ্য চলতি কোপা আমেরিকায় পানামাও দুর্দান্ত খেলছে। তিন ম্যাচে তারা দুটিই জয় করেছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের চেয়ে ৩২ ধাপ এগিয়ে থাকা যুক্তরাষ্ট্রকে হারিয়েছে ২-১ গোলে। পানামা র‌্যাঙ্কিংয়ের ৪৩ নম্বরে আছে। যুক্তরাষ্ট্রের অবস্থান ১১ নম্বরে। বলিভিয়াকে হারিয়েছে ৩-১ গোলে। কলম্বিয়ার জন্য কোয়ার্টার ফাইনালের ম্যাচটা খুব সহজ হবে না। তবে ব্রাজিলের কোয়ার্টার ফাইনাল হবে সবচেয়ে কঠিন।

কোপা আমেরিকায় চলতি আসরে উরুগুয়ে দুরন্ত এক দল। গ্রুপ পর্বের তিনটা ম্যাচেই তারা প্রতিপক্ষকে পাত্তা দেয়নি। পানামার জালে ৩ গোল আর বলিভিয়ার জালে ৫ গোল দিয়েছে। গ্রুপ পর্বে গোল করেছে ৯টি। চলতি আসরের ফেবারিট দলগুলোর মধ্যেই আছে উরুগুয়ে। এ দলটারই মুখোমুখি হবে ব্রাজিল। উরুগুয়ের বিপক্ষে মুখোমুখি হওয়ার জন্য খুব বেশি ভাববার কথা নয় ব্রাজিলের। ২০০১ সালের পর থেকে ২০২১ সাল পর্যন্ত টানা ১২ ম্যাচ উরুগুয়ের বিপক্ষে অপরাজিত ছিল ব্রাজিল। এর মধ্যে কেবল তিনটা ম্যাচ ড্র করতে পেরেছে উরুগুয়ে। বাকিগুলোতে হেরেছে। তবে ২০২৩ সালের অক্টোবরে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে উরুগুয়ের কাছে ২-০ গোলে হেরে যায় ব্রাজিল। সেই থেকে সিলেকাওদের সময় ভালো কাটছে না। কোপা আমেরিকার চলতি আসরে নিজেদের মেলে ধরতে পারেননি ভিনিসিয়ুস জুনিয়ররা।

ব্রাজিলের দলটা ভালোই। ভিনিসিয়ুস জুনিয়র বর্তমান তরুণ ফুটবলারদের মধ্যে সেরাদের একজন। রিয়াল মাদ্রিদের এ তারকা সেরা হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। তা ছাড়া বার্সেলোনার রাফিনহা আছেন। রদ্রিগো, লুকাস পাকেতারাও আছেন। কিন্তু ব্রাজিল নিজেদের মেলে ধরতে পারছে না। গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্র করে ব্রাজিল। পরের ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ গোলে হারালেও কলম্বিয়ার সঙ্গে ফের ড্র করে। তবে এ ড্রয়ের চেয়েও বড় বিপদ আছে ব্রাজিলের। গ্রুপ পর্বে দুই ম্যাচে হলুদ কার্ড দেখেছেন ভিনিসিয়ুস। এ কারণে কোয়ার্টার ফাইনালে খেলতে পারছেন না তিনি। তাকে ছাড়াও ব্রাজিলের শক্তি অনেকটাই কমে যাবে। এ সুযোগটা কাজে লাগাতে পারেন উরুগুয়ে কোচ।

অবশ্য প্রতিপক্ষ যেই হোক, ব্রাজিল এটা নিয়ে খুব একটা ভাবছে না। কলম্বিয়ার বিপক্ষে গোলদাতা রাফিনহা বলছেন, ‘আমাদের দল প্রতি ম্যাচে এবং ট্রেনিং সেশনে নিজেদের মানিয়ে নিয়ে খেলছে। আমরা মনে করি ঠিক পথেই চলছি।’ কলম্বিয়ার বিপক্ষে দুর্ভাগ্যজনকভাবে ড্র করেছেন বলে মনে করেন রাফিনহা। এমনকি উরুগুয়ের বিপক্ষে নিজেদের সেরা ফুটবলটাই খেলতে চায় ব্রাজিল। রাফিনহা বলেন, ‘যদি আমরা এ টুর্নামেন্টটা জিততে চাই তবে নিজেদের সেরা ফুটবলটাই খেলতে হবে।’ উরুগুয়েকে হারিয়ে সামনের দিকে এগিয়ে যাবেন বলে বিশ্বাস করেন তিনি।

কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হবে কাল থেকে। প্রথম কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হবে আর্জেন্টিনা-ইকুয়েডর। এ ছাড়া কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ভেনেজুয়েলা-কানাডা, উরুগুয়ে-ব্রাজিল এবং কলম্বিয়া-পানামা।

 

 

 

 

সর্বশেষ খবর