শুক্রবার, ৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশে বিশ্বকাপ কাবাডি আয়োজনের ভাবনা

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশে বিশ্বকাপ কাবাডি আয়োজনের ভাবনা

জাতীয় খেলা কাবাডি নিয়ে মাঝে কোনো আলোচনাই ছিল না। এখন আবার নতুন করে ক্রীড়ামোদীদের আগ্রহ বাড়ছে। বাংলাদেশও প্রমাণ করেছে আন্তর্জাতিক প্রতিযোগিতায় শিরোপা জিততে পারে। ঢাকায় বঙ্গবন্ধু কাপে ভারত বা ইরান অংশ না নিলেও প্রতি আসরে শক্তিশালী দেশগুলোই খেলছে। এর পরও টানা চার আসরে বাংলাদেশই অপরাজিত চ্যাম্পিয়ন। দেশে বা বিদেশে আন্তর্জাতিক প্রতিযোগিতায় টানা চারবার শিরোপা এসেছে শুধু কাবাডিতেই। এমন সাফল্য অন্য কোনো খেলায় নেই। এ কৃতিত্ব পুরোপুরি বাংলাদেশ কাবাডি ফেডারেশনের। নানা প্রতিকূলতার মধ্যেও তারা নিয়মিতভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তর্জাতিক প্রতিযোগিতা করে যাচ্ছে। জমজমাট চোখধাঁধানো আসর করে বিশ্বমহলেও প্রশংসিত হচ্ছে বাংলাদেশ।

কাবাডি ফেডারেশন এখানেই থেমে থাকতে চায় না। তাদের চোখ এখন আরও বড় সাফল্য ও বড় আয়োজনে। এবার চতুর্থ বঙ্গবন্ধু কাপ চলাকালেই শোনা যাচ্ছিল ঢাকায় বিশ্বকাপ কাবাডির আয়োজনের চিন্তাভাবনা চলছে। ইন্টারন্যাশনাল কাবাডি ফেডারেশন (আইকেএফ)-এর কাছে এজন্য আবেদনও করবে। বিষয়টি কত দূর বা কোন পর্যায়ে রয়েছে এ নিয়ে কথা হয় ফেডারেশনের যুগ্মসম্পাদক নেওয়াজ সোহাগের সঙ্গে।

তিনি বলেন, ‘বাংলাদেশ তো ২০২০ সালে বিশ্বকাপ কাবাডির আয়োজকের দায়িত্ব পেয়েছিল। দুর্ভাগ্য আমাদের করোনাভাইরাসের কারণে তা হতে পারেনি। সে ক্ষেত্রে ২০২৫ সালের মার্চ কিংবা নভেম্বরের যে বিশ্বকাপ হবে, তা তো বাংলাদেশে হওয়ার কথা। এখন শুনছি ভারত, সংযুক্ত আরব আমিরাতও আগ্রহী। ভারত বিশ্বচ্যাম্পিয়ন। তারা আবেদন করলে গুরুত্ব পাবে। কিন্তু কাবাডি তো বাংলাদেশের জাতীয় খেলা। বাংলাদেশে এ খেলার কেমন জনপ্রিয়তা তা তো বঙ্গবন্ধু কাপের উন্মাদনাতেই প্রমাণ মিলেছে। আমার বিশ্বাস, আইকেএফ বাংলাদেশের বিষয়টিও সমানভাবে গুরুত্ব দেবে।

সোহাগ বলেন, ‘কাবাডির উন্নয়ন ও জনপ্রিয়তা আরও বাড়াতে ফেডারেশনের সভাপতি চৌধুরী আবদুল্লাহ আল মামুন ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান স্যার অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। শত ব্যস্ততার মধ্যে তাঁরা কাবাডি ঘিরে পরিকল্পনা ও সবাইকে কাজে উৎসাহ জোগাচ্ছেন। আশা করি তাঁদেরই প্রচেষ্টায় বাংলাদেশে স্বপ্নের বিশ্বকাপের দেখা মিলবে।’ কাবাডির জাতীয় দলের কোচ আবদুল জলিল বলেন, ‘বাংলাদেশে বিশ্বকাপ কাবাডি হলে এর জনপ্রিয়তা তুঙ্গে উঠবে। এতেই নতুনভাবে জেগে উঠবে বাংলাদেশ।’

সর্বশেষ খবর