শিরোনাম
সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ব্রাজিলের বর্ণহীন বিদায় সেমিতে উরুগুয়ে

ক্রীড়া প্রতিবেদক

ব্রাজিলের বর্ণহীন বিদায় সেমিতে উরুগুয়ে

হলুদ জার্সির আধিপত্য দশকের পর দশক ধরে দেখেছে ফুটবল দুনিয়া। পেলে-গারিঞ্চাদের ফুটবল শিল্পের উত্তরাধিকার এগিয়ে দিয়েছেন জিকো-সক্রেটিসরা। রোমারিও-রোনালদো-রোনালদিনহোদের পায়েও দেখা যেত সাম্বা ছন্দের ফুটবল। এরপর নেইমারই কেবল হলুদ জার্সিতে খেলার যোগ্যতা প্রমাণ করেছেন। বর্তমান ব্রাজিল দলের ফুটবলারদের নাম আছে। তারকাখ্যাতিও পেয়েছেন অনেকে। তবে তাদের কাছ থেকে ছন্দময় ফুটবল দেখার আশা দূরাশা বৈ কিছু নয়। গতকালই তো তার প্রমাণ মিলল। কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনাল খেলতে নেমে উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হারল ৪-২ ব্যবধানে। নির্ধারিত সময়ে গোলশূন্য ড্র ছিল ম্যাচ। এরপর কোপা আমেরিকার নিয়ম অনুযায়ী অতিরিক্ত ৩০ মিনিট না খেলে সরাসরি টাইব্রেকারে যায় দুই দল। সেখানেই ধরাশায়ী ব্রাজিল।

ব্রাজিল ফুটবল খেলে ছন্দে ছন্দে। সেই ছন্দে ব্যক্তিগত নৈপুণ্যের ধারই বেশি থাকে। কিন্তু এই ব্রাজিলের যেন কিছুই নেই। না ছন্দ, না ব্যক্তিগত নৈপুণ্য। উরুগুয়ের বিপক্ষে খেলতে নেমে ভিনিসাস জুনিয়রের অভাব বেশ অনুভব করেছেন ব্রাজিলের কোচ দরিভাল। গ্রুপ পর্বে দুই হলুদ কার্ড দেখায় কোয়ার্টার ফাইনাল খেলতে পারেননি তিনি। ভিনিসাস না থাকায় তরুণ এন্ডরিককে শুরুতেই নামিয়ে দেন কোচ। কিন্তু এই তরুণ ম্যাচে তেমন কোনো প্রভাব ফেলতে পারলেন না। রাফিনহারাও ছিলেন অকার্যকর। অবশ্য উরুগুয়ে নিজেদের পারফরম্যান্সের চেয়ে বেশি করে শারীরিক ফুটবলটাই খেলেছে। ম্যাচের ৭৪ মিনিটে উরুগুয়ের ডিফেন্ডার নাহিতান নানদেজকে লাল কার্ড দিয়ে বাইরে পাঠান রেফারি। এরপর ১০ জনের দলও ব্রাজিলের জন্য কঠিন হয়ে যায়। টাইব্রেকারে ব্রাজিলের পক্ষে গোল করেন আন্দ্রেস পেরেইরা ও গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। অন্যদিকে উরুগুয়ের পক্ষে গোল করেন ম্যানুয়েল, গিওর্গিয়ান, রদ্রিগো ও ভালভার্দে। ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন একটা গোল বাঁচালেও দলের পরাজয় ঠেকাতে পারেননি।

উরুগুয়ে ব্রাজিলের বিপক্ষে টানা দুই ম্যাচ জয় করল। গত বছর বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ব্রাজিলকে তারা হারিয়েছিল ২-০ গোলে। সিলেকাওদের বিপক্ষে টানা দুই ম্যাচ জিততে বহু বছর অপেক্ষা করতে হলো উরুগুয়েকে। ১৯৯২ সালের এপ্রিল ও নভেম্বরে টানা দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ব্রাজিলকে হারিয়েছিল তারা। এরপর ৩২ বছর অপেক্ষা করতে হলো তাদের। মাঝখানের সময়টাতে ব্রাজিলের ছিল একক আধিপত্য। উরুগুয়ে সেমিফাইনালের বাধা পাড়ি দিলেও ফাইনালের ওঠার লড়াইয়ে তাদের খেলতে হবে কলম্বিয়ার সঙ্গে। গতকাল ভোরে কলম্বিয়া ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে পানামাকে। ব্রাজিল বাধা পাড়ি দিলেও কলম্বিয়া বাধা পাড়ি দিতে পারবে উরুগুয়ে! কোপা আমেরিকার অপর সেমিফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা-কানাডা।

 

 

 

সর্বশেষ খবর