শিরোনাম
সোমবার, ৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

২০ বছর পর শেষ চারে নেদারল্যান্ডস

ক্রীড়া প্রতিবেদক

২০ বছর পর শেষ চারে নেদারল্যান্ডস

বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে তুরস্ক। কিন্তু ইউরোর সেমিতে খেলা হয়নি। এবার স্বপ্ন দেখেছিলেন দলটির ইতালিয়ান কোচ ভিনসেন্টো মঞ্জেলো। পরশু রাতে তুর্কিদের সেই উঁকি দেওয়া স্বপ্ন রাইন নদীতে ভাসিয়ে দেয় নেদারল্যান্ডস। ইউরোপিয়ান ফুটবলের পরাশক্তি এবং ১৯৮৮ সালের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস পিছিয়ে থেকেও ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে। সেই সঙ্গে ২০০৪ সালের পর পুনরায় সেমিফাইনালে উঠেছে টিউলিপ ফুলের দেশ নেদারল্যান্ডস।

বার্লিনে আসরের চতুর্থ কোয়ার্টার ফাইনালে তুরস্ক প্রথমার্ধে এগিয়েছিল। দ্বিতীয়ার্ধে বাকি দুটি গোল করে ২০ বছর পর সেমিফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে কমলা বাহিনী। তুরস্কের স্বপ্নভঙ্গ করে মাত্র ৬ মিনিটের ব্যবধানে। তুরস্কের পক্ষে ৩৫ মিনিটে গোল করেন সামিত আকায়াদিন। ৭০ মিনিটে ডাচতের পক্ষে সমতা আনেন স্টেফান ডি ব্রুজ। ৭৬ মিনিটে আত্মঘাতী গোল করে নিজ দল তুরস্কের প্রথমবার সেমিফাইনাল    খেলার স্বপ্নের কফিনে পেড়েক ঠুকে দেন  মের্ত মুলদুর।

আসরের প্রথম সেমিফাইনাল ১০ জুলাই। দুই ইউরো চ্যাম্পিয় স্পেন ও ফ্রান্স মুখোমুখি হবে রাত ১টায়। ১১ জুলাই রাত ১টায় দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের প্রতিপক্ষ সাবেক চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। ইউরো ফাইনাল ১৫ জুলাই, রাত ১টায়। তুরস্ক ২০০২ সালে বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল।

হেরেছিল ব্রাজিলের কাছে। পরশু রাতে প্রথমার্ধে দারুণ খেলেছে তুরস্ক।

বলের নিয়ন্ত্রণও নিজেদের কাছে রেখেছিল। দ্বিতীয়ার্ধে সমানতালে লড়াই করেও আত্মঘাতী গোলে বাদ পড়ে যায় আসর থেকে। নেদারল্যান্ডস ১৯৮৮ সালের চ্যাম্পিয়ন হয়। ১৯৯২ সালে সেমিফাইনাল খেলেছে। ২০০০ ও ২০০৪ সালে টানা দুই আসরে সেমিফাইনাল খেলে। ২০১৬ সালে খেলার সুযোগ পায়নি। গত আসরে বিদায় নেয় নক আউট পর্ব থেকে। এগিয়ে থেকেও এমন হারে হতাশ তুরস্কের ইতালিয়ান কোচ মন্তেলা। তবে কষ্টের চেয়ে আনন্দটাই বেশি তুরস্কের কোচের, ‘টুর্নামেন্টের শুরু থেকেই আমাদের টিম স্পিরিট ছিল দারুণ। সমর্থকরা যেভাবে দলের পাশে থেকেছেন, তা ছিল অনন্য। আমরা খুবই গর্বিত। দল যেভাবে খেলেছে, যেভাবে নিজেদের মেলে ধরে মানিয়ে নিয়েছে, তা ছিল দুর্দান্ত। আমরা একটি স্বপ্ন দেখেছিলাম। সেই স্বপ্নের কাছাকাছিও গিয়েছিলাম। দল যেভাবে খেলেছে, আগামীতেও এটা ধরে রাখতে চাই। দল নিয়ে অবশ্যই গর্ব করতে হবে আমাদের। তুর্কি চেতনা নিয়ে খেলেছে। তুরস্কের মানুষদের ভালোবাসা আমরা অনুভব করেছি এবং দলকে নিয়ে আমি গর্বিত।’

সর্বশেষ খবর