মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অনন্য উচ্চতায় মেসির আর্জেন্টিনা

রাশেদুর রহমান

অনন্য উচ্চতায় মেসির আর্জেন্টিনা

তিনি হাসলে পুরো স্টেডিয়াম হাসে। তিনি কাঁদলে পুরো স্টেডিয়াম কাঁদে। কান্না-হাসির এই দৃশ্য স্টেডিয়ামের সীমানা পেরিয়ে শহর-দেশ-মহাদেশে ছড়িয়ে পড়ে। লিওনেল মেসির ভক্তকুল এমনই। গতকাল যেমনটা হলো কোপা আমেরিকার ফাইনালে। ম্যাচটা শেষ হতেই লিওনেল মেসি হাসলেন। তার সঙ্গে হাসল পুরো স্টেডিয়াম। দুনিয়াজুড়ে ছড়িয়ে থাকা কোটি কোটি ভক্ত।

কলম্বিয়াকে হারিয়ে আর্জেন্টিনা আরও একবার কোপা আমেরিকা জয় করেছে। এই জয় আলবেসিলেস্তদের পৌঁছে দিয়েছে এক অনন্য উচ্চতায়। কোপা আমেরিকা-বিশ্বকাপ-কোপা আমেরিকা হ্যাটট্রিক শিরোপা জয়ের গৌরব অর্জন করলেন লিওনেল মেসিরা। ২০২১ সালে কোপা আমেরিকা জয় করার পর ২০২২ সালে বিশ্বকাপের শিরোপাও জিতে নেয় আর্জেন্টিনা। আরও একবার কোপা আমেরিকার শিরোপা হাতে তুললেন লিওনেল মেসিরা। লাতিন ফুটবলে এমন রেকর্ড নেই অন্য কোনো দলের। ইউরোপে এই রেকর্ড ছিল কেবল স্পেনের। ২০০৮ সালে ইউরো কাপ জয় করে ২০১০ সালে বিশ্বকাপের শিরোপা জিতে নেয় স্প্যানিশরা। ২০১২ সালে ফের ইউরো কাপে চ্যাম্পিয়ন হয় দলটি।

কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়ে আরও একটি রেকর্ড গড়ল আর্জেন্টিনা। টুর্নামেন্টে ১৬ বার চ্যাম্পিয়ন হয়েছে আলবেসিলেস্তরা। এতদিন ১৫ বার করে চ্যাম্পিয়ন হয়ে আর্জেন্টিনার সমান্তরালে ছিল উরুগুয়ে। নিজেদের এক ধাপ ওপরে তুলে নিলেন মেসিরা। কোপার দুই ট্রফি হাতে সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি পোস্ট করে মেসি লিখেছেন, ‘ওয়ান মোর, (আরও একটি)।’

তবে এই ট্রফি হাতে প্রাণখোলা হাসির পেছনে লুকিয়ে আছে মেসির অবারিত কান্না। যে কান্না দেখে স্টেডিয়ামের গ্যালারিতে থাকা দর্শকরাও কেঁদেছেন। কেঁদেছেন টিভি সেটের সামনে বসে খেলা দেখা অনেক ভক্ত। ম্যাচের ৩৬ মিনিটে কলম্বিয়ার ডিফেন্ডার আরিয়াস ভয়ংকরভাবে মেসির বাম পায়ে আঘাত করেন। সঙ্গে সঙ্গেই মাটিতে লুটিয়ে পড়ে কাতরে ওঠেন মেসি। চিকিৎসক দল মাঠে আসে। ব্যথা দূর করার জন্য স্প্রে প্রয়োগ করেন তারা। মেসি কিছু সময়ের মধ্যেই ওঠে দাঁড়ান। খেলতে শুরু করেন। বেশ কিছু আক্রমণও করেন। কিন্তু দ্বিতীয়ার্ধের ৬৩ মিনিটেই বাম পায়ের ব্যথা সহ্য করতে না পেরে মাটিতে পড়ে যান মেসি। এবার আর মাঠেই থাকতে পারলেন না। চোখের পানিতে মুখ ভিজিয়ে মাঠ ছাড়েন তিনি। সাইড বেঞ্চে বসে ঢুকরে কেঁদে ওঠেন। ঠিক সে সময় ঢুকরে কাঁদছিল আর্জেন্টাইন সমর্থকরাও। তারা ভেবে নিয়েছিলেন, শিরোপা জয়ের স্বপ্নটা বুঝি শেষ হয়ে গেল! তবে লটানো মার্টিনেজ অতিরিক্ত ত্রিশ মিনিটের খেলায় ১১২ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেন। সব অনিশ্চয়তা দূর হয়ে যায়। কান্না দূর হয়ে যায় মেসির। মুখে ফুটে ওঠে হাসি। হেসে ওঠেন আর্জেন্টাইন সমর্থকরাও।

কোপা আমেরিকায় আর্জেন্টিনা এবং ইউরো কাপে স্পেন চ্যাম্পিয়ন হয়েছে। দুই দলের সামনে অপেক্ষা করছে আরও একটি লড়াই। ইউরো ফাইনালের আগেই স্পেনের তরুণ তারকা লামিন ইয়ামাল বলেছিলেন, মেসির আর্জেন্টিনার সঙ্গে ফিনালিসিমা খেলতে চান তিনি। নিজেরা চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি তিনি আশা করেছিলেন, আর্জেন্টিনাও কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হবে। তরুণ ইয়ামালের আশা পূরণ হয়েছে। সামনের বছর আর্জেন্টিনা-স্পেন আরও একটি ফাইনালে মুখোমুখি হবে।

আর্জেন্টিনা কোপা আমেরিকা জয় করার পর স্পেনের তরুণ ফুটবলার লামিন ইয়ামাল একটি বার্তায় সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘ফুটবল জিতে গোল।’ পাশাপাশি দুটি ছবি দিয়েছেন তিনি। একটিতে নিজেই আছেন। অপরটিতে লিওনেল মেসি। ইউরোপ আর আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ইঙ্গিতই হয়তো দিলেন তিনি। ইউরো কাপের ফাইনালের আগেই ইয়ামাল বলেছিলেন, ‘আমি চাই মেসির আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতুক। আর আমরা জিতব ইউরো কাপ। তবেই তো আমি মেসির বিপক্ষে ফিনালিসিমায় খেলতে পারব।’ ইয়ামালের আশা পূরণ হয়েছে। সমর্থকরাও আশা করেন, মেসি নিশ্চয়ই ফিনালিসিমার আগে ইনজুরিমুক্ত হয়ে যাবেন!

ফুটবল ক্যারিয়ারে সর্বোচ্চ ৪৫টি শিরোপা জয় করেছেন মেসি। এর মধ্যে আর্জেন্টিনা ছাড়াও লালিগা, ফ্রেঞ্চ লিগও রয়েছে। দিয়াগো ম্যারাডনা ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ উপহার দেওয়ার পর তার নাম সারা দুনিয়ায় ছড়িয়ে পড়ে। এখন মেসিও সেই পথে হাঁটছেন। ২০২৬ সালে তিনি বিশ্বকাপ খেলবেন কিনা তা সময়েই বলে দেবে।

 

 

সর্বশেষ খবর