শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা
বাংলাদেশের আজকের প্রতিপক্ষ শ্রীলঙ্কা

নিগারদের এশিয়া কাপ মিশন

সর্বশেষ এশিয়া কাপে আমরা সেমিফাইনালে যেতে পারিনি। এবার স্বাভাবিকভাবেই আমাদের প্রথম টার্গেট সেমিফাইনাল। এ জন্য প্রথম ম্যাচটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ লম্বা সময় ধরে আমরা ভালো করছি না। এশিয়া কাপ আমাদের মেয়েদের ক্রিকেটের জন্য অন্যরকম একটা আবেগের জায়গা।

ক্রীড়া প্রতিবেদক

নিগারদের এশিয়া কাপ মিশন

ঘরের মাঠে নারী টি-২০ বিশ্বকাপ। ১০ দলের টুর্নামেন্ট শুরু হবে অক্টোবরে। ঘরের মাঠ হলেও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দল থাকায় নিগার সুুলতানাদের বড় কিছুর স্বপ্ন দেখা একটু কঠিনই। হাসান তিলকরত্নে কোচিংয়ে ২০ ওভারের বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি নিচ্ছেন নিগাররা। বিশ্বকাপের আগে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল শেষ প্রতিযোগিতামূলক প্রস্তুতি ম্যাচ খেলবেন টি-২০ এশিয়া কাপে। নেপাল-সংযুক্ত আরব আমিরাত (ইউএএই) ম্যাচ দিয়ে গতকাল মাঠে গড়িয়েছে নারী এশিয়া কাপ। সন্ধ্যায় মুখোমুখি হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান নারী দল। নিগাররা আজ সন্ধ্যায় মাঠে নামবেন। প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা। দিনে মুখোমুখি হবে মালয়েশিয়া-থাইল্যান্ড। টুর্নামেন্টে বাংলাদেশ খেলছে ‘বি’ গ্রুপে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সেমিফাইনাল খেলবে। আসরের ফাইনাল ২৮ জুলাই।

বাংলাদেশ এখন পর্যন্ত একবার নারী টি-২০ এশিয়া কাপের শিরোপা জিতেছে। ২০১৮ সালে শক্তিশালী ভারতকে হারিয়ে প্রথম ও শেষবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল। চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের পালে হাওয়া লেগেছে। ক্রিকেট বোর্ডও বাড়তি জোর দিয়েছে নারী ক্রিকেটে। আয়োজন করে নারী প্রিমিয়ার ক্রিকেট লিগের। জাতীয় ক্রিকেট খেলছেন নিগাররা। এ বছরই বসবে নারী বিপিএল।           

এশিয়া কাপে খেলতে দুদিন আগে দুপুরে ঢাকা ছাড়েন বাংলাদেশ নারী ক্রিকেটাররা। নিগার, মারুফা আক্তার, স্বর্ণা আক্তাররা এখন কলম্বোয়। গতকাল ডাম্বুলা রাংগিলা মাঠে অনুশীলন করে নিজেদের ঝালাই করেন। অনুশীলনে ভীষণ উৎফুল্ল ছিলেন ক্রিকেটাররা। প্রথমে রানিং করেন, পরে ফুটবল খেলে হালকা গরম করে নেন শরীর। এরপর ক্যাচিং এবং সবশেষে ব্যাটিং ও বোলিং করেন। এশিয়া কাপে অংশ নিতে ঢাকা ছাড়ার আগে নারী দলের অধিনায়ক নিগার বলেন দলের টার্গেট সেমিফাইনাল। তিনি বলেন, ‘সর্বশেষ এশিয়া কাপে আমরা সেমিফাইনালে যেতে পারিনি। এবার স্বাভাবিকভাবেই আমাদের প্রথম টার্গেট সেমিফাইনাল। এ জন্য প্রথম ম্যাচটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ লম্বা সময় ধরে আমরা ভালো করছি না। এশিয়া কাপ আমাদের মেয়েদের ক্রিকেটের জন্য অন্যরকম একটা আবেগের জায়গা। ২০১৮ সালের এশিয়া কাপ জয়ের পর বাংলাদেশের মেয়েদের ক্রিকেটে কিন্তু বড় রেভ্যুলেশন হয়েছে। বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নেওয়া যাবে এশিয়া কাপে।’

নিগার স্বপ্ন দেখছেন সেমিফাইনালের। জুনিয়র ক্রিকেটারদের নিয়ে গড়া দলটির মূল স্ট্রাইক বোলার মারুফা আক্তার। অথচ এক সময় দলের মূল স্ট্রাইক পেসার ছিলেন জাহানারা আলম। মাঝে ছন্দ হারিয়ে বাদ পড়েন। মাঠের বাইরে ছিলেন এক বছর। ডান হাতি মিডিয়াম পেসার সর্বশেষ খেলেছিলেন ২০২৩ সালের মে মাসে। এরপর ১৪ মাস পেরিয়েছে। এ সময়ে তিনি মিস করেন এশিয়া কাপ, বিশ্বকাপসহ ভারত ও পাকিস্তানের বিপক্ষে সিরিজও। অবশেষে ১৪ মাস পর জাতীয় দলে ফিরেন জাহানারা। এখন তিনি নারী টি-২০ এশিয়া কাপে অংশ নিতে শ্রীলঙ্কা অবস্থান করছেন। জাতীয় দলে ফিরে উচ্ছ্বসিত জাহানারা। তিনি বলেন, ‘প্রতিটি সময় আমি নিজেকে প্রস্তুত রেখেছি নারী দলে ফেরার। যখনই আমার প্রয়োজন হবে আমি যেন প্রস্তুত হয়ে থাকতে পারি।’ বরাবরের মতো এবারও নারী এশিয়া কাপে ফেবারিট ভারত। শ্রীলঙ্কা ও পাকিস্তান কম যাবে না। অবশ্য নিগারের নেতৃত্বে নারী ক্রিকেট দলকেও অন্যতম ফেবারিট বল যায়। এশিয়া কাপে নিগার বাহিনীর পরের দুটি ম্যাচ যথাক্রমে ২২ জুলাই থাইল্যান্ড ও ২৪ জুলাই মালয়েশিয়ার বিপক্ষে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর