শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

এমবাপ্পে-ইয়ামাল দ্বৈরথ জমবে এবার!

ক্রীড়া ডেস্ক

এমবাপ্পে-ইয়ামাল দ্বৈরথ জমবে এবার!

স্প্যানিশ ফুটবল বরাবরই তারকাদের আকর্ষণের কেন্দ্র হয়ে ছিল। গত প্রায় আট দশকের ইতিহাস তো এমনই। আলফ্রেডো ডি স্টেফানো আর ফেরেনচ পুসকাসদের মতো তারকাদের দলে এনেছিল রিয়াল মাদ্রিদ। তারায় ভরা দল নিয়ে ইউরোপ জয় করেছিল টানা পাঁচবার। এরপর যুগে যুগেই সময়ের সেরা তারকারা খেলেছেন রিয়াল মাদ্রিদে। না হলে খেলেছেন বার্সেলোনায়। ইয়োহান ক্রুইফ আর ম্যারাডোনারা নাম লিখিয়েছেন কাতালান ক্লাবে। রিয়ালে খেলেছেন ব্রাজিলের রোনালদো, পর্তুগালের রোনালদো, জিনেদিন জিদান, ডেভিড বেকহ্যাম, রাউল গঞ্জালেস আরও কত কত মহাতারকা। বার্সেলোনায় খেলেছেন রোনালদিনহো, লিওনেল মেসি, জাভি, ইনিয়েস্তাদের মতো তারকারা।

অতীত চলে গেছে ইতিহাসের পাতায়। বর্তমান নিয়েই বেঁচে থাকেন ফুটবলপ্রেমীরা। বর্তমানের দুই বড় তারকা কিলিয়ান এমবাপ্পে এবং লামিন ইয়ামাল। একজন বিশ্বকাপজয়ী ফরাসি তারকা। অপরজন ইউরোকাপজয়ী স্প্যানিশ তরুণ। কিছুদিন আগে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। লামিন ইয়ামাল আগে থেকেই আছেন বার্সেলোনায়। সামনের মৌসুমটা কি এ দুজনেরই হতে যাচ্ছে! কয়েক বছর আগেও স্প্যানিশ লিগ মাতিয়েছেন লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো। মেসির বার্সেলোনা আর রোনালদোর রিয়াল মাদ্রিদের খেলা দেখতে চাতক পাখির মতোই অপেক্ষায় থাকতেন ফুটবলপ্রেমীরা। প্রথমে রোনালদো পরে মেসি স্প্যানিশ লিগ ছেড়ে চলে যান। এরপর থেকেই ইউরোপের শীর্ষ এই লিগের জনপ্রিয়তায় অনেক ভাটা পড়ে। রোনালদো ও মেসি ইউরোপ ছাড়ার পর শূন্যতা আরও বড় আকার নেয়। মেসি চলে যান আমেরিকায়। রোনালদো সৌদি আরবে। তবে এ শূন্যতা এবার কিছুটা হলেও পুরো করতে পারেন এমবাপ্পে-ইয়ামাল। এরই মধ্যে দুই তারকা বেশ নাম কুড়িয়েছেন। ইয়ামালকে ভবিষ্যতের বড় তারকা ভাবছেন লিওনেল মেসি নিজেও। অন্যদিকে এমবাপ্পে নিজেকে বড় তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন আগেই। এবার দুই তারকার দ্বৈরথ দেখা যাবে স্প্যানিশ লিগে।

এমবাপ্পে রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে বলেছেন, ‘আমার স্বপ্ন পূরণ হলো। এই ক্লাবে খেলাটা ছিল দীর্ঘদিনের ইচ্ছে।’ ফরাসি ক্লাব পিএসজির জার্সিতে লিগ শিরোপাসহ অনেক কিছুই জয় করেছেন তিনি। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এখনো জয় করতে পারেননি তিনি। রিয়াল মাদ্রিদে এখন অপূর্ণ স্বপ্নগুলো পূর্ণ করতে চান তিনি। অন্যদিকে লামিন ইয়ামালের ক্যারিয়ার কেবল শুরু হলো। গত মৌসুমেই তিনি দারুণ খেলা উপহার দিয়েছেন। এবার ইউরো কাপ জিতে বড় তারকা হওয়ার ইঙ্গিত দিয়েছেন। সামনের মৌসুমে বার্সেলোনার তুরুপের তাস হয়ে উঠতে পারেন এ তরুণ স্প্যানিশ ফুটবলার। দুই তারকার দ্বৈরথ জমে উঠলে স্প্যানিশ লিগও আগের জায়গা ফিরে পেতে পারে। তবে মেসি-রোনালদোর অভাব পূরণ তো আর সহজ কথা নয়। এমন দ্বৈরথ দেখার জন্য আর কত কাল অপেক্ষা করতে হবে, বলা কঠিন।

 

সর্বশেষ খবর