রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নতুন কোচের সন্ধানে বিসিবি

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ও পরে বাংলাদেশ দেশে এবং দেশের বাইরে চারটি সিরিজ খেলবে। আগস্টে পাকিস্তান সফরে দুটি টেস্ট খেলবেন নাজমুলরা। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট ২১-২৫ আগস্ট এবং করাচিতে দ্বিতীয় টেস্ট ৩০ আগস্ট-৩ সেপ্টেম্বর। পাকিস্তান সফরের পর ভারত সফর করবে টাইগাররা। সফরে দুটি টেস্ট ও তিনটি টি-২০ খেলবে দুই দল। অক্টোবর-নভেম্বরে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদক

নতুন কোচের সন্ধানে বিসিবি

টি-২০ বিশ্বকাপ শেষে নাজমুল হোসেন শান্তের নেতৃত্বে টাইগার ক্রিকেটাররা ফিরে আসেন দেশে। পরিবারকে সময় দিতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অস্ট্রেলিয়ায় ফিরে যান টাইগার কোচ। ১৭ জুলাই তার বাংলাদেশে আসার কথা ছিল। দেশের এমন উভূত পরিস্থিতিতে ঢাকায় আসেননি টাইগার হেড কোচ চন্ডিকা হাথুরাসিংহে। তবে ৩০ জুলাই ঢাকায় আসার কথা তার। অবশ্য ঢাকায় এসেছেন কোচিং স্টাফ সদস্য আন্দ্রে অ্যাডামস, নিক পোথাস ও ডেভিড হেম্প। হাথুরাসিংহের সঙ্গে দুই বছরের চুক্তির মেয়াদ ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এর পর অভিভাবকশূন্য টাইগাররা। টি-২০ বিশ্বকাপে চরমভাবে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। বিশেষ করে সেমিফাইনালে খেলার সুযোগ তৈরির পরও শুধুমাত্র হেলাফেলায় হারানোয় হেড কোচ হাথুরাসিংহে ও অধিনায়ক নাজমুল শান্ত চরমভাবে সমালোচিত হয়েছেন। এর পর থেকে দুজনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার প্রশ্ন উঠেছে। যদিও ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিকভাবে কোনো সিদ্ধান্ত জানায়নি। শোনা যাচ্ছে, হাথুরার পরিবর্তে কোচ খুঁজছে বিসিবি। এ প্রসঙ্গে বিসিবি পরিচালক আকরাম খান বলেন, ‘বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ভাই একজন বিশ্বমানের ভালো কোচ পেতে বড় অঙ্কের অর্থ খরচ করতেও রাজি।’ শোনা যায়, হাথুরাসিংহের পেছনে বেতনভাতাদিসহ বিসিবির মাসিক খরচ প্রায় ৩৫ হাজার মার্কিন ডলার। অথচ, ফল সেই মানের কিছু হচ্ছে না।

হাথুরার এটা দ্বিতীয় টার্ম। প্রথম টার্মে প্রায় তিন বছর দায়িত্ব পালন করেছেন শ্রীলঙ্কান কোচ। তার প্রথম টার্মের কোচিংয়ে ২০১৫ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে যা সর্বোচ্চ প্রাপ্তি। তবে কোচিংয়ে সাফল্যের পরিমাণও কম নয়। কিন্তু ২০ ওভারের বিশ্বকাপে আফগানিস্তানকে ১১৫ রানে আটকেও জিততে পারেনি। ডিএল মেথডে হেরে যায় ৮ রানে। অবশ্য সেমিতে খেলার সুযোগ ছিল টাইগারদের। এজন্য আফগানিস্তানের ছুড়ে দেওয়া ১১৬ রান টপকাতে হতো ১২.১ ওভারে। অথচ নাজমুল বাহিনী সেই টার্গেটে খেলেনি। বরং সেইফ ক্রিকেট খেলেছে। ম্যাচ হেরে আত্মপক্ষ সমর্থন করে টাইগার অধিনায়ক জানিয়েছিলেন, পাওয়ার প্লেতে প্রথম ৩ উইকেটের পতন না হলে সেমিফাইনালের টার্গেটে খেলবেন। যদি দ্রুত উইকেটের পতন হয়, তখন জয়ের জন্য খেলবে। সুপার এইটে ওঠার পর সন্তুষ্টির কথা জানান টাইগার কোচ। পরিচালকদের বৈঠকে এ নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেন বিসিবি সভাপতিসহ পরিচালকদের সবাই। ওই সভার পর থেকে নতুন কোচ খোঁজার আলোচনা চলছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক প্রভাবশালী পরিচালক বলেন, ‘আমাদের দেশে বিশ্বমানের কোনো কোচ আসতে রাজি নয়। আমরা অ্যান্ডি ফ্লাওয়ার, স্টিফেন ফ্লেমিং, টম মুডিদের মতো বিশ্বমানের কোচদের সঙ্গে যোগাযোগ করছি। তারা আসতে রাজি নন। ভালোমানের কোচরা আইপিএলের মতো বড় বড় লিগগুলোতে স্বল্প সময়ের কোচিংয়ে অনেক বেশি অর্থ পাচ্ছেন।’

টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালের সুযোগ হাতছাড়া করেছে টাইগাররা। সাবেক অধিনায়ক আকরাম চাপ সামাল দিতে না পারা সম্পর্কে বলেন,, ‘চাপ সামাল দিতে মানসিক যে দৃঢ়তা দরকার, সেটা নিতে পারছে না ক্রিকেটাররা। দর্শকদের চাপ নিতে পারছে না। এসব নিতে হবে।’ টি-২০ ক্রিকেটে বাংলাদেশ এখনো শক্তিশালী দলে পরিণত হতে পারেনি। কিন্তু ওয়ানডেতে যথেষ্ট শক্তিশালী। আগামী ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি। সেখানে বাংলাদেশের ভালো করার সম্ভাবনা দেখছেন আকরাম, ‘ওয়ানডেতে বাংলাদেশ শক্তিশালী প্রতিপক্ষ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ ভালো করবে বলে বিশ্বাস করি।’ ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলেছিল টাইগাররা। আগামী বছর ১৯ ফেব্রুয়ারি-৯ মার্চ পর্যন্ত ৮ জাতির চ্যাম্পিয়ন্স ট্রফি। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ও পরে বাংলাদেশ দেশে ও দেশের বাইরে চারটি সিরিজ খেলবে। আগস্টে পাকিস্তান সফরে দুটি টেস্ট খেলবেন নাজমুলরা। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট ২১-২৫ আগস্ট এবং করাচিতে দ্বিতীয় টেস্ট ৩০ আগস্ট-৩ সেপ্টেম্বর। পাকিস্তান সফরের পর ভারত সফর করবে টাইগাররা। সফরে দুটি টেস্ট ও তিনটি টি-২০ খেলবে দুই দল। অক্টোবর-নভেম্বরে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে ২ টেস্ট এবং তিনটি করে ওয়ানডে টি-২০ খেলবে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পয়েন্ট ১ জয়ে ১২।

 

সর্বশেষ খবর