রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নতুন মৌসুমে নতুন চ্যালেঞ্জ কিংসের

ক্রীড়া প্রতিবেদক

নতুন মৌসুমে নতুন চ্যালেঞ্জ কিংসের

পেশাদার ফুটবল লিগে দলবদল এখনো চলছে। আগস্টে শেষ হতে পারে খেলোয়াড়দের ঘরবদলের পালা। তবে শীর্ষ পর্যায়ে ক্লাবগুলো ইতোমধ্যে ঘর গুছিয়ে নিয়েছে। কতটা মানসম্পন্ন বিদেশি ফুটবলার আনা যায় এখন সে চেষ্টা করছে বিভিন্ন ক্লাব। দলবদল শেষ হওয়ার পরই নতুন মৌসুম মাঠে গড়াবে। কয়েক মৌসুম ধরে স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপ, প্রিমিয়ার লিগ-এ তিন আসর হয়ে আসছিল। এবার নতুন ক্যালেন্ডারে দুটি আসর বাড়ানো হয়েছে। ইউরোপিয়ান ফুটবলে মৌসুম শুরু হয় লিগ ও কাপ চ্যাম্পিয়ন দুই দলের টুর্নামেন্ট দিয়ে। বাংলাদেশেও এবার তা হবে। বসুন্ধরা কিংস গেলবার পেশাদার ফুটবলে তিন আসরেই চ্যাম্পিয়ন। অন্যদিকে মোহামেডান আবার তিনটিতেই রানার্সআপ। তাই নিয়ম অনুযায়ী দুটি ক্লাবই নতুন টুর্নামেন্টে খেলবে।

নতুন মৌসুমে ফিরছে ঘরোয়া ফুটবলে জনপ্রিয় আসর সুপার কাপ। কোটি টাকার প্রাইজমানির জনপ্রিয় এ আসর তিনবার হওয়ার পর আর মাঠে গড়ায়নি। মূলত বাফুফে সহসভাপতি ও পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসানের উদ্যোগেই হারিয়ে যাওয়া সুপার কাপ ফিরছে। লিগ শেষ হওয়ার পরই সুপার কাপ হওয়ার কথা। ট্রেবল জেতার রেকর্ড বসুন্ধরা কিংস, শেখ রাসেল ক্রীড়া চক্র ও মোহামেডানের রয়েছে।

এক মৌসুমে তিন ক্লাবেরই তিন ট্রফি জেতার রেকর্ড রয়েছে। এবার এক মৌসুমে চার বা পাঁচ ট্রফি জেতার সুযোগ থাকছে। নতুন মৌসুমে নতুন চ্যালেঞ্জকে গুরুত্ব দিয়েই কিংস আগের চেয়ে আরও শক্তিশালী দল গড়ছে। কিংসকে আবার বাড়তি এক টুর্নামেন্টেও খেলতে হবে। অক্টোবরে এএফসি চ্যালেঞ্জ লিগ খেলবে। সরাসরি গ্রুপ পর্বে খেলবে তারা। ড্র করে গ্রুপিং নির্ধারণ করার পর ঠিক হবে কিংসের প্রতিপক্ষ কারা। ঘরোয়া ফুটবলে সফল হলেও আন্তর্জাতিক আসরে কিংস সেভাবে জ্বলে উঠতে পারছে না। এএফসি কাপে কখনো গ্রুপ পর্ব পার হতে পারেনি। সাফল্য না আসায় কিংসকে এএফসির নিচের স্তরের আসর চ্যালেঞ্জ লিগ খেলতে হচ্ছে। কিংসের লক্ষ্য চ্যালেঞ্জ লিগে পরবর্তী রাউন্ডে যাওয়া। অস্কার ব্রুজোনকে বিদায় করে ইউরোপিয়ান কোচই চূড়ান্ত করে ফেলেছে বসুন্ধরা কিংস টিম ম্যানেজমেন্ট। মধ্যপ্রাচ্যের শক্তিশালী ক্লাবগুলোর পরীক্ষিত কোচ রোমানিয়ার ভ্যালেরিউ তিতাকে নিয়োগ দিয়েছে কিংস। ক্লাব সভাপতি ইমরুল হাসান জানান, চলতি মাসের শেষের দিকে ভ্যালেরিউ ঢাকায় আসছেন। অবশ্য এখন দেশের পরিস্থিতির ওপর নির্ভর করছে তিনি শিডিউল টাইমে ঢাকায় আসতে পারবেন কি না। ভ্যালেরিউ ঢাকা আসার পরই নতুন মৌসুমের জন্য কিংসের প্রস্তুতি শুরু হয়ে যাবে। স্থানীয় কারা খেলবেন তা চূড়ান্ত হয়ে গেছে। পারফরম্যান্সে সন্তুষ্ট নয় বলে কিংস বেশ কজন স্থানীয় ও বিদেশি খেলোয়াড় ছেড়েও দিয়েছে।

বিদেশিদের মধ্যে ব্রাজিলের দুই নির্ভরযোগ্য তারকা রবসন রবিনহো ও মিগেল ফিগেরা থাকা নিশ্চিত হয়েছে। সেই সঙ্গে ঢাকা আবাহনী থেকে যোগ দিয়েছেন আরেক ব্রাজিলিয়ান জনাথন ফার্নান্দেজ। ঘরোয়া ফুটবলে তার যাত্রাটা হয়েছিল কিং থেকেই। নতুনভাবে দলে আসছেন আরও দুজন ব্রাজিলিয়ান। এরা কারা তা কিংসের কর্মকর্তারা খোলাসা করে না বললেও জানা গেছে, হাইপ্রোফাইল ফুটবলারই আসছেন। নতুন কোচের কিংসে যাত্রা হবে চ্যালেঞ্জের মধ্য দিয়ে। অস্কার টানা পাঁচ লিগে কিংসকে চ্যাম্পিয়ন করিয়ে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। ভ্যালেরিউ তিতার প্রশিক্ষণে কিংস ডাবল হ্যাটট্রিক শিরোপার রেকর্ড পূরণ করতে পারবে কি? পাঁচ আসরে কিংস কটি ট্রফি জিততে পারে সেদিকেও তাকিয়ে থাকবেন ফুটবলপ্রেমীরা। আর এএফসি চ্যালেঞ্জ লিগ তো হবে রোমানিয়ান কোচের বড় পরীক্ষা।

 

 

সর্বশেষ খবর