মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নিরাপত্তা পেলেই শুরু অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক

নিরাপত্তা পেলেই শুরু অনুশীলন

নাজমুল হোসেন শান্ত

কোটা সংস্কার আন্দোলনকারীদের আন্দোলনে ইন্টারনেট সংযোগ বন্ধ। যোগাযোগ করা যাচ্ছে না দেশের বাইরে। ই-মেইল চালাচালি বন্ধ। এমন উদ্ভূত পরিস্থিতিতে গোটা দেশের মতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে। বোর্ড কর্মকর্তারা নিয়মিত যোগাযোগ করতে পারছেন না অস্ট্রেলিয়ার ডারউইনে চার দিনের ম্যাচ খেলারত হাইপারফরম্যান্স (এইচপি) ইউনিটের সঙ্গে। এমন বিপর্যস্তকর পরিস্থিতিতে দেশের ক্রীড়াঙ্গনে স্থবিরতা নেমে এসেছে। বিশেষ করে ক্রিকেট পুরোপুরি খোলশবন্দি হয়ে পড়েছে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এইচপি ও টাইগারদের যে ওয়ানডে সিরিজ হওয়ার কথা ছিল, সেটা বাতিল করা হয়েছে। পরিস্থিতি ঠান্ডা না হলে অনুশীলনও করতে পারছে না ক্রিকেটাররা। পাকিস্তান সফরকে সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট দলের যে অনুশীলন শুরুর কথা ছিল, সেটাও হতে পারেনি। এ নিয়ে বিসিবি কর্তাব্যক্তিদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। ১৭ আগস্ট আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ২টি টেস্ট খেলতে পাকিস্তান সফর করবে জাতীয় দল। এখন অনুশীলন কবে শুরু হবে, নিশ্চিত করে বলতে পারছে না কেউ। বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘নিরাপত্তার কথা ভেবে অনুশীলন শুরু করা যাচ্ছে না ক্রিকেটারদের। আমরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে কথা বলছি। দেশের এমন পরিস্থিতিতে তারাও ভীষণ ব্যস্ত। সে জন্য অনুশীলন শুরু করা যাচ্ছে না। তাদের নিরাপত্তায়ও যদি অনুশীলন করা যায়, সে ব্যবস্থা করবে ক্রিকেট বোর্ড। আশা করছি আগামী দু-এক দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।’

অনুশীলন করতে না পারায় ক্রিকেটাররা ছয় দিন হোটেলবন্দি। টি-২০ বিশ্বকাপ শেষে নাজমুল হোসেন শান্তরা বিশ্রামে কাটাচ্ছেন। এর মধ্যে সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, তাওহিদ হৃদয়, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামরা দেশের বাইরে টি-২০ টুর্নামেন্ট খেলেছেন। এখন দেশেই আছে। পাকিস্তান সফরকে সামনে রেখে অনুশীলন শুরুর কথা ছিল নাজমুলদের। তিন-চার ক্রিকেটার ছাড়া জাতীয় দলের বাকি সবাই এখনও ঢাকায়। যেতে পারেননি এমন পরিস্থিতিতে। স্বাভাবিক হলেই হয়তো অনুশীলন শুরু হবে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পরিবর্তে হয়তো মিরপুর স্টেডিয়ামে অনুশীলন করবে টাইগাররা। অবশ্য চট্টগ্রামে দুটি তিন দিনের ম্যাচ খেলবেন ক্রিকেটাররা। ২৭ জুলাই প্রথম তিন দিনের ম্যাচটি যদি শুরু হয়, তাহলে চট্টগ্রামেই জাতীয় দলের অনুশীলন হবে। এ পরিস্থিতি সামাল দিতে এক সপ্তাহ আগে জাতীয় দলকে পাকিস্তান পাঠানো উচিত মনে করেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। এ প্রসঙ্গে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান বলেন, ‘পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে আমরা যোগাযোগ করতে পারছি না। আগে যাব, না পরে যাব, সে বিষয়ে তো যোগাযোগই করা যাচ্ছে না।’ অবশ্য বিসিবির পরিকল্পনায় রয়েছে নির্ধারিত সময়ের আগে দলকে পাকিস্তানে পাঠানো। এর আগে ‘এ’ দল যাবে। সেই দলের সঙ্গে ৩-৪ জন জাতীয় দলের ক্রিকেটাররা যেতে পারেন ‘এ’ স্কোয়াডের হয়ে।         

জাতীয় দল আগামী কয়েক মাস ব্যস্ত সময় পার করবে। পাকিস্তান সফরে নাজমুল, সাকিবরা রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট খেলবেন ২১-২৫ আগস্ট এবং করাচিতে দ্বিতীয় টেস্ট ৩০ আগস্ট-৩ সেপ্টেম্বর। টেস্ট সিরিজের আগে পাকিস্তানের মাটিতে দুই টেস্ট ম্যাচ সিরিজ খেলার আগে বাংলাদেশ ‘এ’ সেখানে দুটি চার দিনের ম্যাচ ও ৩টি ওয়ানডে খেলবে। ৬ আগস্ট ‘এ’ দলের ঢাকা ছাড়ার কথা।

সর্বশেষ খবর