রবিবার, ২৮ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শুটিংয়ে রবিউল নামছেন আজ

প্যারিস অলিম্পিকে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

শুটিংয়ে রবিউল নামছেন আজ

দুনিয়া কাঁপানো অলিম্পিক গেমস শুরু হয়ে গেছে। শুরুর আগেই বাংলাদেশের আর্চার মোহাম্মদ সাগর ইসলাম র‌্যাঙ্কিং রাউন্ডে তিরও ছুড়ে ফেলেছেন। তবে পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। ৬৪ জনের মধ্যে রিকার্ভ একক ইভেন্টে ৪৫তম স্থান দখল করেছেন। র‌্যাঙ্কিং ঠিক করে আর্চারিতে আসল লড়াইয়ের অপেক্ষায় সাগর। সত্যি বলতে, প্যারিস অলিম্পিকে যারা অংশ নিচ্ছেন তার মধ্যে যতটুকু আশা সাগরকে ঘিরেই। পদক জেতার সম্ভাবনা ক্ষীণ হলেও মূল লড়াইয়ে তিনি কততম পজিশনে থাকবেন সেটাই দেখার বিষয়। আজ আরেক গুরুত্বপূর্ণ ইভেন্ট শুটিংয়ে অংশ নিচ্ছেন বাংলাদেশের রবিউল ইসলাম। ওয়াইন্ড কার্ডের মাধ্যমে তিনি প্যারিসের টিকিট পেয়েছেন। দেশের তারকা এ শুটার ১০ মিটার এয়ার রাইফেলে বাছাই পর্বে অংশ নেবেন। সকাল সোয়া ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত সাতেই রক্স শুটিং সেন্টারে বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। বাছাইয়ে তিনি কী করবেন? শুটিং ফেডারেশন তার ব্যাপারে আশাবাদী। কর্মকর্তারাই বলেছেন, ‘রবিউল একেবারে হতাশ করবেন না।’ কর্মকর্তাদের এমন কথাই বলে দেয় তার পদক জয়ের সম্ভাবনা নেই। ভালো অবস্থানে থাকবেন এই যা। যদি টপটেনেও থাকেন তা হবে বাংলাদেশের বড়ু প্রাপ্তি। তা কি সম্ভব?

প্রতিবেশী ভারত একাধিকবার অলিম্পিক শুটিংয়ে সোনা জিতেছে; যা বাংলাদেশ স্বপ্নেও ভাবতে পারে না। অথচ আন্তর্জাতিক গেমসে শুটিং থেকেই বাংলাদেশ প্রথম সোনা পেয়েছিল। ১৯৯০ সালে অকল্যান্ড কমনওয়েলথ গেমসে আবদুস সাত্তার নিনি ও আতিকুর রহমান যৌথভাবে দেশকে সোনা উপহার দেন। ২০০২ সালে ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসে আসিফ ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জেতেন। কমলওয়েলথ গেমসে বিশ্বের খ্যাতনামা শুটাররা অংশ নেওয়ার পরও বাংলাদেশের দুবার সোনা জেতার রেকর্ড রয়েছে। অথচ অলিম্পিক এমনকি এশিয়ান গেমসেও শুটাররা দেশকে পদকের মুখ দেখাতে পারেননি। শুটিংয়ে অনেক বিদেশি কোচ বলে গেছেন, দুই গেমসে ভালো করার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। শুধু দরকার যত্ন ও পরিকল্পনা।

সেই ১৯৯০ ও ২০০২ সালে কমনওয়েলথ গেমসে সোনা জিতে শুটাররা আশার আলো জ্বালালেও ফেডারেশন কি সেভাবে কাজ করতে পারছে? পদক না আসুক অন্তত ভালো অবস্থানে থাকার মতো সামর্থ্য হবে কবে? ১৯৮৪ সাল থেকেই শুধু অংশ নেওয়ার মধ্যে সীমাবদ্ধ। দেখা যাক বাছাইয়ে লড়াইয়ে রবিউল নিজেকে কতটা মেনে ধরেন। দেশবাসীও তাকিয়ে থাকবে।

অলিম্পিকে অন্যতম সেরা আকর্ষণ সাঁতারে ৩০ জুলাই বাংলাদেশের সামিউল ইসলাম রাফি পুলে নামবেন। ১০০ মিটার ফ্রিস্টাইল বাছাইয়ে তিনি সাঁতার কাটবেন। ওয়াইল্ডকার্ড অর্থাৎ বিশেষ বিবেচনায় তিনি অলিম্পিকে সুযোগ পেয়েছেন। সে ক্ষেত্রে তার কাছে ভালো কিছু আশা করাও ঠিক হবে না। তার পরও দেশ অপেক্ষায় থাকবে তার পারফরম্যান্স কেমন হয় দেখার। এবার প্যারিস অলিম্পিকে বাংলাদেশের একমাত্র নারী ক্রীড়াবিদ সুইমার সোনিয়া খাতুন। বাংলাদেশে তাকে জলকন্যা বলা হয়। ৩ আগস্ট ৫০ মিটার ফ্রিস্টাইল বাছাই পর্বে তিনি লড়ুবেন। ৪ আগস্ট বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমানের ইভেন্ট। অ্যাথলেটিকসে তিনি ১০০ মিটার বাছাইয় পর্বে দৌড়াবেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর