সোমবার, ২৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শুরুতে অস্ট্রেলিয়া চীনের আধিপত্য

ক্রীড়া প্রতিবেদক

অলিম্পিক গেমস মানেই যুক্তরাষ্ট্রের একক আধিপত্য। সোভিয়েত ইউনিয়ন যুগে যুক্তরাষ্ট্রের আধিপত্য কিছুটা কমেছিল। তবে সোভিয়েত যুগের পর থেকে যুক্তরাষ্ট্রের আধিপত্যে কেউ ভাগ বসাতে পারেনি। গতবার চীন খুব কাছাকাছি গিয়েছিল। টোকিও অলিম্পিকে সোনার পদকের ব্যবধান ছিল কেবল ১টি। যুক্তরাষ্ট্র ৩৯টি ও চীন ৩৮টি সোনার পদক জয় করে। অবশ্য মোট পদক জয়ের তালিকায় অনেকটাই এগিয়ে ছিল যুক্তরাষ্ট্র। তারা জয় করে ১১৩টি পদক। অন্যদিকে চীন দুই নম্বরে ছিল ৮৯টি পদক নিয়ে। আরও একটি অলিম্পিক আসর শুরু হয়েছে। এবার প্যারিস অলিম্পিকের শুরুতে দেখা যাচ্ছে ভিন্ন দৃশ্য। অস্ট্রেলিয়ার পাশাপাশি চীনের আধিপত্য চলছে স্যেন নদীর তীরে।

পদকের লড়াইয়ে প্রথম দিনেই আধিপত্য দেখিয়েছে অস্ট্রেলিয়া ও চীন। শুটিংয়ে চীন ও সাঁতারে অস্ট্রেলিয়ার আধিপত্য দেখেছেন ক্রীড়ামোদিরা। সাইক্লিংয়ে অস্ট্রেলিয়া, বেলজিয়াম ও ফ্রান্স ১টি করে সোনার পদক জয় করে। ডাইভিংয়ে ১টি সোনার পদক জয় করে চীন। ফেন্সিংয়ে হংকং ১টি ও দক্ষিণ কোরিয়া ১টি সোনার পদক জয় করে। জুডোতে জাপান ও কাজাখস্তান ১টি করে সোনার পদক জিতেছে। রাগবিতে সোনা জয় করেছে ফ্রান্স। শুটিংয়ে আধিপত্য দেখিয়েছে চীন। তারা দুটি এবং কোরিয়ানরা ১টি পদক জয় করেছে। সাঁতারে অস্ট্রেলিয়া ২টি এবং যুক্তরাষ্ট্র ও জার্মানি ১টি করে সোনার পদক জিতেছে। স্বাগতিক ফ্রান্সও বেশ ভালো করছে এবারের অলিম্পিকে। গতবার টোকিও অলিম্পিকে ফরাসিরা ১০টি সোনার পদকসহ মোট ৩৩টি পদক জয় করে। এবার স্বাগতিক হিসেবে ফরাসিদের লক্ষ্য অনেক বড়। অবশ্য অলিম্পিক গেমস কেবল শুরু হয়েছে। এখনো লম্বা পথ বাকি। গতকাল পর্যন্ত মাত্র ২৬টি সোনার পদকের লড়াই শেষ হয়েছে। বাকি আছে আরও ৩০৩টি লড়াই। এর মধ্যে সাঁতারের ইভেন্ট বাকি অধিকাংশ। অ্যাথলেটিকও বাকি। যুক্তরাষ্ট্র নিজেদের আধিপত্য ফিরে পেতে সর্বোচ্চ চেষ্টাই করবে। তবে চীন গত অলিম্পিকে যে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিল, তা এবার পুরো করতেও পারে!

প্যারিস অলিম্পিক শুরুতেই চমক দেখিয়েছিল বিশ্বকে। তবে এবারের অলিম্পিক নিয়ে এখনো পর্যন্ত সমালোচনাও কম হয়নি। উন্মুক্ত স্থানে উদ্বোধনী অনুষ্ঠান করে প্যারিস চমকে দিয়েছে বিশ্বকে। তবে অনেক সমালোচনাও হচ্ছে। অলিম্পিক ভিলেজের খাবার নিয়ে সমালোচনা করছে ব্রিটিশরা। এবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি নিজেদের মানদন্ডে পরীক্ষা করে স্যেন নদীর পানিকে দূষিত বলে ঘোষণা করেছে। এর ফলে ট্রায়াথলনের অনুশীলন বাদ দিতে হয়েছে।

এদিকে অলিম্পিকের অন্যতম আকর্ষণ ফুটবলের লড়াই পরিণতির দিকে এগিয়ে চলছে। স্বাগতিক ফরাসি দল টানা দুই ম্যাচ জয় করেছে। আর্জেন্টিনা প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচ জিতে নকআউট পর্বের আশা বাঁচিয়ে রেখেছে। স্পেন এরই মধ্যে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। তাদের সঙ্গী হয়েছে জাপানও। ছেলেদের ফুটবলের ফাইনাল হবে আগামী ৯ আগস্ট। মেয়েদের ফুটবলের ফাইনাল হবে ১০ আগস্ট।

অলিম্পিকের এখনো অনেক লড়াই বাকি। তবে শুরুটা ভালো করেছে চীন ও অস্ট্রেলিয়াও। শেষটাও কি ভালো হবে তাদের!

 

পদক তালিকা

দেশ                    সোনা      রুপা       তামা       মোট

অস্ট্রেলিয়া              ৩          ২           ০          ৫

চীন                    ৩          ০          ১           ৪

ফ্রান্স                   ২          ২          ১           ৫

দ. কোরিয়া            ২           ২           ১           ৫

যুক্তরাষ্ট্র               ১           ৩          ২           ৫  

বেলজিয়াম             ১           ০          ১           ২

জাপান                 ১           ০          ১           ২

কাজাখস্তান            ১           ০          ১           ২

জার্মানি               ১           ০          ০           ১

হংকং                 ১           ০          ০          ১

 

* গতকাল সন্ধ্যা পর্যন্ত।

 

 

সর্বশেষ খবর