সোমবার, ৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

অলিম্পিকে নতুন রানি জুলিয়েন

রাশেদুর রহমান

অলিম্পিকে নতুন রানি জুলিয়েন

দ্রুততম মানবী : সেন্ট লুসিয়ার জুলিয়ান আলফ্রেড (মাঝে) অলিম্পিকে দেশটির পক্ষে প্রথম সোনা জিতে ইতিহাস লিখেছেন। -এএফপি

বাংলাদেশ সময় গভীর রাতে প্যারিসের স্টেড দ্য ফ্রান্সের গ্যালারি দর্শকে পূর্ণ। আর মাত্র কিছুক্ষণ পরই শুরু হবে বিশ্বের দ্রুততম মানবী হওয়ার লড়াই। একে একে ফাইনালের প্রতিযোগীরা ট্র্যাকে প্রবেশ করলেন। সবার শেষে এলেন যুক্তরাষ্ট্রের শা’কারি রিচার্ডসন। তার নাম ঘোষণা হতেই চারদিকে শোরগোল শুরু হলো। গত বছর হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত অ্যাথলেটিকসের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সবাইকে পেছনে ফেলে দ্রুততম মানবী হয়েছিলেন। প্যারিস অলিম্পিকে শাকারিকে নিয়েই সবার আগ্রহ ছিল। এর বাইরে জ্যামাইকার টিয়া ক্লেইটনকে নিয়েও আগ্রহ ছিল। সেন্ট লুসিয়ার জুলিয়েন আলফ্রেড আলোচনার কিছুটা বাইরেই ছিলেন। কিন্তু লড়াইটা শুরু হতেই সবার ধারণা বদলে গেল।

প্যারিস অলিম্পিকে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্ট শুরু হতেই হরিণীর মতো দ্রুততার সঙ্গে ছুটতে শুরু করলেন আটজন। জীবনের সেরা রেসে লড়াইয়ে নেমে গেলেন তারা। ১১ সেকেন্ডেরও কম সময়ের এ লড়াইয়ে জুলিয়েন আলফ্রেড ছাড়িয়ে গেলেন সবাইকে। ১০.৭২ সেকেন্ড টাইমিং করে সোনার পদক জয় করেছেন তিনি। জাতীয় রেকর্ড গড়েছেন জুলিয়েন। দ্রুততম মানবী হওয়ার লড়াইয়ে নেমে ১০৮৭ সেকেন্ড টাইমিং করে রুপার পদক জয় করেছেন শাকারি রিচার্ডসন। যুক্তরাষ্ট্রের মেলিসা জেফারসন ১০.৯২ সেকেন্ড টাইমিং করে ব্রোঞ্জ পদক জয় করেছেন।

জুলিয়েন আলফ্রেড ২৩ বছর বয়সী এক অ্যাথলেট। আটলান্টিকের ওপারের দেশ সেন্ট লুসিয়ার ক্যাস্ট্রিসে ২০০১ সালের ১০ জুন তার জন্ম। মাত্র ১৫ বছর বয়সে ২০১৫ সালে সেন্ট্রাল আমেরিকান এবং ক্যারিবিয়ান চ্যাম্পিয়ন হন জুলিয়েন। দুই বছর পর ২০১৭ সালে ফের সেরা হন তিনি। সেন্ট লুসিয়ার বর্ষসেরা নারী ক্রীড়াবিদ হন জুলিয়েন। এরপর পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। ইউনিভার্সিটি অব টেক্সাসে উচ্চশিক্ষা নেন ইয়ুথ অ্যান্ড কমিউনিটি স্টাডিজে। পড়াশোনার পাশাপাশি অংশ নিতে থাকেন বিভিন্ন চ্যাম্পিয়নশিপে। তবে বড় ধরনের কোনো পদক তার ছিল না। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে প্রায় অখ্যাতই বলা যায় তাকে। অলিম্পিক গেমসে পদক জয়ের আগে সাধারণত বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতে আসেন অ্যাথলেটরা। জুলিয়ের ঝুলিতে কেবল কমনওয়েলথ গেমসের রুপার পদকটাই ছিল। ২০২২ সালে বার্মিংহ্যামে এই পদক জয় করেন তিনি। ২০২৩ সালে সেন্ট্রাল আমেরিকান অ্যান্ড ক্যারিবিয়ান গেমসে জয় করেন সোনার পদক। ১০০ মিটারে এরচেয়ে বড় আর কোনো অর্জন নেই জুলিয়েনের। তবে প্যারিসে তিনি তারকা খ্যাতি পাওয়া শাকরিদেরকে তেমন একটা পাত্তাই দিলেন না। অবশ্য এর আগে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে বড় ঘটনাই ঘটে যায়। জ্যামাইকার মেয়ে শেলি অ্যান ফ্রেজার প্রাইস সেমিফাইনাল থেকে নিজেকে সরিয়ে নেন ইনজুরির কারণে। তার অনুপস্থিতিতে দর্শকরা বেশ আশাহত ছিলেন। শেলি আর রিচার্ডসনের লড়াই দেখতে চেয়েছিলেন দর্শকরা। সে আশা পূরণ হয়নি। তবে জুলিয়েন আলফ্রেড শেলির অভাব পূরণ করে দেন। কাক্সিক্ষত সোনার পদক জয় করেই ট্র্যাক ছাড়েন তিনি। দ্রুততম মানবী হওয়ার পর জুলিয়েন আলফ্রেড বলেন, ‘সবার আগে ঈশ্বরকে ধন্যবাদ। আমার কোচ, আমার বাবাকেও। তারা আমার ওপর বিশ্বাস রেখেছিলেন।’ গতবার টোকিও অলিম্পিকে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে তিনটা পদকই জয় করেছিল জ্যামাইকা। এলেইন থম্পসন জয় করেছিলেন সোনার পদক। শেলি অ্যান ফ্রেজার প্রাইস রুপা এবং শেরিকা জ্যাকসন ব্রোঞ্জ পদক জয় করেছিলেন। ২০১৬ সালে রিও অলিম্পিকেও ছিল জ্যামাইকার আধিপত্য। এলেইন সোনা এবং শেলি ব্রোঞ্জ জয় করেন। ২০১২ সালে শেলি সোনা ও ভেরোনিকা ব্রোঞ্জ পদক জেতেন। ২০০৮ সালেও তিনটি পদক জয় করে জ্যামাইকার মেয়েরা। দীর্ঘদিন পর যুক্তরাষ্ট্রের মেয়েরা ১০০ মিটার স্প্রিন্ট থেকে দুটি পদক জয় করেছে। ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকে এই ইভেন্টে যুক্তরাষ্ট্রের গেইল ডেভারস সোনা ও গিওয়েন টোরেন্স ব্রোঞ্জ জয় করেছিলেন। এবার রিচার্ডসন রুপা ও মেলিসা ব্রোঞ্জ জয় করলেন।

সর্বশেষ খবর