শিরোনাম
বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পোল ভল্টে স্বপ্নপূরণ

রাশেদুর রহমান

পোল ভল্টে স্বপ্নপূরণ

ডুপ্লেনটিসের বিশ্বরেকর্ড : ছেলেদের পোল ভল্টে ৬.২৫ মিটার উচ্চতা অতিক্রম করে বিশ্বরেকর্ড গড়েছেন সুইডেনের ডুপ্লেনটিস - এএফপি

পোল ভল্টের কথা উঠলেই রাশিয়ার মেয়ে ইয়েলেনা ইসিনবায়েভাকে মনে পড়ে ক্রীড়াপ্রেমীদের। ১৩ বার বিশ্ব রেকর্ড গড়েছেন এ রুশ মেয়ে। পোল ভল্টে কিংবদন্তি হয়ে উঠেছেন ৫ মিটারের বাধা অতিক্রম করে। মেয়েদের পোল ভল্টে পাঁচ মিটার উচ্চতা অতিক্রম করা ছিল স্বপ্নের মতো। ইসিনবায়েভার মতো ছেলেদের পোল ভল্টে তেমন কেউ কি আসবেন! ছেলেদের প্রতিযোগিতায় সোভিয়েত ইউনিয়নের সার্গেই বুবকাকেই এতদিন কিংবদন্তি ধরা হতো। তিনিই প্রথম ছয় মিটারের উচ্চতা পাড়ি দিয়েছিলেন। ১৪ বার বিশ্ব রেকর্ড গড়েছিলেন বুবকা। ১৯৯৪ সালের পর আর বুবকার উত্তরসূরি খুঁজে পাওয়া যাচ্ছিল না। ২০১৪ সালে ফ্রান্সের রেনড ল্যাভিলেনি ৬.১৬ মিটার উচ্চতা অতিক্রম করে বুবকার রেকর্ডটা ভাঙলেও অতোটা সুনাম কুড়াতে পারেননি। তবে ২০২০ সালে ছেলেদের পোল ভল্টে এক বিস্ময় তরুণের দেখা মিলে। তিনি সুইডেনের আরমান্ড ডুপ্লেনটিস। একের পর এক লাফে বিশ্ব রেকর্ড গড়তেই থাকেন। নিজেকেই ছাড়িয়ে যাচ্ছেন বারবার। প্যারিস অলিম্পিকেও গড়লেন বিশ্ব রেকর্ড। আরও একবার অলিম্পিকে সোনার পদকও জয় করলেন এই সুইডিশ তরুণ।

পোল ভল্টের ফাইনালে ৬.২৫ মিটার উচ্চতা অতিক্রম করে বিশ্ব রেকর্ড ও অলিম্পিক রেকর্ড গড়ার পাশাপাশি সোনার পদক জয় করলেন ডুপ্লেনটিস। টোকিও অলিম্পিকে টোকিও অলিম্পিকে মাত্র ৬.০২ মিটার অতিক্রম করেই সোনার পদক জিতেছিলেন তিনি। গতবার অলিম্পিক রেকর্ড গড়তে না পারলেও এবার গড়লেন। ২০১৬ সালে রিওতে ব্রাজিলের থিয়াগো ব্র্যাজ ৬.০৩ মিটার অতিক্রম করে অলিম্পিক রেকর্ড গড়েছিলেন। সেই রেকর্ডটা এখন ডুপ্লেনটিসের দখলে। এরই মধ্যে ২৪ বছরের এ সুইডিশ তরুণ ৯ বার বিশ্ব রেকর্ড গড়েছেন। বুবকা একবার অলিম্পিক জয় করেছেন। ইসিনবায়েভা জয় করেছেন দুবার। ডুপ্লেনটিস এরই মধ্যে দুবার সোনার পদক জিতলেন অলিম্পিকে। সামনে হয়তো আরও বিশ্ব রেকর্ড গড়বেন এ তরুণ!

পোল ভল্টে টানা দুই অলিম্পিক সোনা জয় এবং বিশ্ব রেকর্ড গড়ার পর ডুপ্লেনটিস বলছেন, ‘আমি খুব বেশি আবেগী হয়ে পড়েছি। আমি সত্যিই ভাগ্যবান যে, বেশ কয়েকবার এ রেকর্ড গড়তে পেরেছি। প্রতিবারই অনুভূতিটা হয় একই রকম আনন্দের। তবে এবারেরটা ছিল আরও বেশি আনন্দের।’ অলিম্পিকের মঞ্চে বিশ্ব রেকর্ড গড়ার আনন্দে উচ্ছ্বসিত সুইডিশ তরুণ।

প্যারিস অলিম্পিক শেষের দিকে এগিয়ে চলেছে। একের পর এক ইভেন্ট শেষ হয়ে যাচ্ছে। আর মাত্র পাঁচ দিন হবে অলিম্পিক। এরপরই পর্দা নামবে। শেষের দিকে এসে যুক্তরাষ্ট্র পদক তালিকায় নিজেদের আধিপত্য ঠিকই বজায় রাখছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২১টি সোনার পদকসহ মোট ৭৯টি পদক জিতে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। ২১টি সোনার পদকসহ মোট ৫৩টি পদক জিতে দুই নম্বরে আছে চীন। দুই পরাশক্তি লড়াই করছে সমানতালে। গতবার টোকিও অলিম্পিকে সোনার পদক জয়ের দিক দিয়ে ৩৯-৩৮ ব্যবধানে চীনের চেয়ে এগিয়ে ছিল যুক্তরাষ্ট্র। এবার ব্যবধানটা কেমন হবে বলা কঠিন। নাকি দীর্ঘদিনের মার্কিন আধিপত্য শেষ করে দিবে চীনারা! স্বাগতিক ফ্রান্সও এবার বেশ ভালো করছে। ১৩টি সোনার পদকসহ মোট ৪৮টি পদক জয় করেছে তারা।

সর্বশেষ খবর