রবিবার, ১১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
ম্যারাথনে রেকর্ড গড়লেন তামিরাত

মিলনমেলা ভাঙছে আজ

ক্রীড়া প্রতিবেদক

মিলনমেলা ভাঙছে আজ
প্যারিস অলিম্পিকে ছেলেদের ম্যারাথনে অলিম্পিক রেকর্ড গড়ে সোনার পদক জয় করেছেন ইথিওপিয়ার তামিরাত তোলা। তিনি ২ ঘণ্টা ৬ মিনিট ২৬ সেকেন্ড টাইমিং করেছেন। এই ইভেন্টে বেলজিয়ামের আবদি রুপা এবং কেনিয়ার কিপরুতো ব্রোঞ্জ পদক জিতেছেন।

শেষ হচ্ছে অলিম্পিক গেমস। আজ মধ্যরাতে প্যারিসে পর্দা নামবে দি গ্রেটেস্ট শোন অন আর্থ খ্যাত এ ক্রীড়াযজ্ঞের। গত ২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল অলিম্পিক গেমস। অবশ্য কয়েকটি ক্রীড়া ইভেন্ট শুরু হয়ে যায় ২৪ জুলাই থেকেই। গত ১৮ দিনের লড়াই শেষ হচ্ছে আজ। ভাঙছে মিলনমেলা আজ।

বরাবরই অলিম্পিকে যুক্তরাষ্ট্রের আধিপত্য থাকে। সোনা জয়ের তাদের কাছাকাছি যাওয়াও ছিল বড় ব্যাপার। তবে ২০২১ সালে টোকিও অলিম্পিকে সোনার পদক জয়ের তালিকায় যুক্তরাষ্ট্রকে প্রায় ছুঁয়ে দিয়েছিল চীন। ৩৯টি সোনার পদক জিতে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ৩৮টি সোনার পদক জিতে ঠিক নিচেই ছিল চীন। এবার যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাওয়ার ইঙ্গিত শুরুতেই দিয়েছিল চীনা দল। তবে মাঝখানে অ্যাথলেটিকস শুরু হতেই শীর্ষস্থানে ফিরেছিল মার্কিনিরা। গতকাল সন্ধ্যা পর্যন্ত অ্যাথলেটিকসে ১১টি সোনার পদকসহ মোট ২৯টি পদক জয় করে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। অ্যাথলেটিকসে দ্বিতীয় সর্বোচ্চ সোনার পদক জিতেছে কানাডা (৩টি)। সাঁতারে শুরুর দিকে অস্ট্রেলিয়া আধিপত্য দেখালেও শেষ পর্যন্ত সোনার পদক জয়ের তালিকায় যুক্তরাষ্ট্রই শীর্ষ স্থান দখলে নেয়। তারা ৮টি সোনার পদকসহ মোট ২৮টি পদক জয় করে। ৭টি সোনার পদকসহ মোট ১৯টি পদক জিতে সাঁতারে দুই নম্বরে আছে অস্ট্রেলিয়া। ডাইভিংয়ে বরাবরের মতোই আধিপত্য দেখিয়েছে চীনা দল। তারা ৮টি ইভেন্টের সবকটিতেই সোনার পদক জয় করেছে। এ ছাড়া দুটি রুপা ও একটি ব্রোঞ্জ জয় করেছে ডাইভিং থেকে। আর্চারিতে আধিপত্য দেখিয়েছে দক্ষিণ কোরিয়া। এ ডিসিপ্লিনের ৫টি ইভেন্টেই সোনার পদক জয় করেছে তারা। পাশাপাশি একটি করে রুপা ও ব্রোঞ্জ পদকও জয় করেছে কোরিয়ানরা। জিমন্যাস্টিকসে সোনার পদক ভাগাভাগি হয়েছে। ৩টি করে সোনা জিতেছে চীন, যুক্তরাষ্ট্র এবং জাপান।

প্যারিস অলিম্পিকে মোট পদক জয়ের তালিকায় গতকাল সন্ধ্যা পর্যন্ত এককভাবে এগিয়ে যায় চীনা দল। তারা ৩৬টি সোনার পদকসহ মোট ৮৬টি পদক জয় করেছেন। ৩৩টি সোনার পদক জিতে দুই নম্বরে আছে যুক্তরাষ্ট্র। অবশ্য মোট পদক জয়ের দিক দিয়ে এখনো যুক্তরাষ্ট্রই এগিয়ে (১১৩)। সাধারণত স্বাগতিকরা সোনার পদক জয়ের দিক দিয়ে বেশ ভালো করে। তবে এবারের স্বাগতিক দেশ ফ্রান্স খুব একটা ভালো করতে পারেনি। গতবারের স্বাগতিক জাপান ২৭টি সোনার পদক জয় করেছিল। এবারের স্বাগতিক ফ্রান্স মাত্র ১৪টি সোনার পদক জয় করেছে।

প্যারিস অলিম্পিকে অনেক অ্যাথলেটই রেকর্ড গড়েছেন। কেউ গড়েছেন বিশ্ব রেকর্ড। কেউ বা অলিম্পিক রেকর্ড। ১৭টি অলিম্পিক রেকর্ড হয়েছে সাঁতারে। পাশাপাশি চারটি বিশ্ব রেকর্ডও হয়েছে সুইমিংপুলে। সাঁতারের একক ইভেন্টে বিশ্ব রেকর্ড গড়েছেন চীনের প্যান ঝানলে এবং যুক্তরাষ্ট্রের ববি ফিনকে। দলগত ইভেন্ট চার গুণিতক ১০০ মিটারে বিশ্ব রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্রের পুরুষ ও নারী দল। অ্যাথলেটিকসেরও অনেক ইভেন্টে অলিম্পিক রেকর্ড হয়েছে (৭টি)। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের এই ডিসিপ্লিনে বিশ্ব রেকর্ড গড়েছেন পোল ভল্টে সুইডেনের আরমান্ড ডুপ্লেনটিস এবং ৪০০ মিটারে যুক্তরাষ্ট্রের সিডনি ম্যাকলাফলিন লেভরোন। মহাদেশীয় ও জাতীয় রেকর্ডও গড়েছেন অনেকে। এ ছাড়া নানা ইভেন্টে বিশ্ব রেকর্ড ও অলিম্পিক রেকর্ড গড়েছেন বিভিন্ন ক্রীড়াবিদ।

সারা বিশ্ব গত ১৮ দিন অলিম্পিক নিয়ে মেতেছিল। এবার শেষ হচ্ছে এ ক্রীড়াযজ্ঞ। চার বছর পর ২০২৮ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত হবে পরের অলিম্পিক গেমস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর