মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

মারশা-বাইলসে জমজমাট অলিম্পিক

ক্রীড়া প্রতিবেদক

মারশা-বাইলসে জমজমাট অলিম্পিক

প্যারিস অলিম্পিকে তারকার বড় অভাব ছিল। উসাইন বোল্ট কিংবা মাইকেল ফেলপসদের মতো তারকারা চলে যাওয়ার পর শূন্যতাই দেখা দিয়েছিল। যুক্তরাষ্ট্রের জিমন্যাস্ট সিমোন বাইলসের ফেরাটা কেমন হয়, তা নিয়ে ছিল সংশয়। তবে প্যারিসে তারকার অভাব হয়নি। ফরাসি সাঁতারু লিও মারশা ইতিহাস গড়েছেন। চারটি অলিম্পিক রেকর্ড গড়ে জয় করেছেন চারটি সোনার পদক। ডাবল জিতে রেকর্ড গড়েছেন। সিমোন বাইলস তিনটি সোনার পদক জিতে হয়ে উঠেছেন জিমন্যাস্টিকসের কিংবদন্তি।

লিও মারশাকে তার প্রাপ্য সম্মান দিয়েছে ফরাসিরা। অলিম্পিক গেমসের সমাপনী অনুষ্ঠানে তিনিই বয়ে আনেন অলিম্পিক মশাল। সেই মশাল আপাতত অলিম্পিক কমিটির হাতে তুলে দেওয়া হয়েছে। চার বছর পর অলিম্পিক মশাল জ্বলবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস শহরে। লিও মারশা এবার অলিম্পিকে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোক, ২০০ মিটার বাটারফ্লাই, ২০০ মিটার মিডলে এবং ৪০০ মিটার মিডলেতে সোনার পদক জয় করেন। চারটি ইভেন্টেই গড়েছেন অলিম্পিক রেকর্ড। মাইকেল ফেলপসের সঙ্গে তুলনা করছেন অনেকেই। ফরাসি এ তরুণের সামনে অবশ্য এখনো অনেক পথ বাকি। সিমোন বাইলস রিও অলিম্পিকে চারটি সোনার পদক জয় করেন। টোকিওতে গিয়েছিলেন আরও সোনা জয়ের আশা নিয়ে। তবে সেখানে ব্যর্থ হন তিনি। তবে প্যারিসে ফের স্বরূপে ফেরেন যুক্তরাষ্ট্রের এই মেয়ে। জয় করেন তিনটি সোনার পদক। সাত অলিম্পিক সোনা জিতেই তিনি কিংবদন্তির খ্যাতি পেয়ে গেছেন। জিমন্যাস্টিকসের ভল্ট আর ফ্লোর এক্সারসাইজে তার অবিশ্বাস্য পারফর্ম অবাক করেছে পুরো বিশ্বকে।

কেবল লিও মারশা এবং সিমোন বাইলসই নন সাঁতারে অস্ট্রেলিয়ান মেয়ে মোলি ও’কালাহান, কানাডার সামার ম্যাকিনতোশ ও যুক্তরাষ্ট্রের টোরি হুসকে, জিমন্যাস্টিকসে জাপানের শিনোসুকে ওকা, অ্যাথলেটিকসে যুক্তরাষ্ট্রের গ্যাব্রিয়েল থমাস, সাইক্লিংয়ে নেদারল্যান্ডসের হ্যারি লেভরেসেন, আর্চারিতে দক্ষিণ কোরিয়ার কিম উ জিন ও লিম সি হিয়ুন এবং ক্যানোয়িংয়ে নিউজিল্যান্ডের লিসা ক্যারিংটন প্যারিস অলিম্পিকে তিনটি করে সোনার পদক জয় করেছেন। এদের মধ্যে মোলি ও’কালাহান বেশ নাম কুড়িয়েছেন। তা ছাড়া কানাডার ম্যাকিনতোশও তারকাখ্যাতি পেয়ে গেছেন মাত্র ১৭ বছর বয়সে। এর বাইরেও প্যারিসে ঘটেছে অনেক চমকপ্রদ ঘটনা। তুরস্কের শুটার ইউসুফ খালি চোখে প্রতিযোগিতায় লড়াই করে রুপা জিতে চমকে দিয়েছেন পুরো বিশ্বকে। আরও কত ঘটনাই না ঘটেছে এবারের অলিম্পিকে। এমনই ঘটনায় ভরপুর আরও একটি অলিম্পিক দেখার জন্য অপেক্ষায় থাকতে হবে চারটি বছর। ২০২৮ সালে অলিম্পিক আসর হবে লস অ্যাঞ্জেলসে।

সর্বশেষ খবর