বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
দর্শকশূন্য করাচি টেস্ট

লাল বল অনুশীলনে সাকিব

ক্রীড়া প্রতিবেদক

লাল বল অনুশীলনে সাকিব

টি-২০ বিশ্বকাপের পর দেশে ফিরেননি সাকিব আল হাসান। সর্বশেষ টেস্ট খেলেছেন ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে চলতি বছরের মার্চে। সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন চলতি বছরের জুনে টি-২০ বিশ্বকাপে। এরপর মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় টি-২০ টুর্নামেন্ট খেলেছেন। দেশসেরা অলরাউন্ডারের দেশে ফিরে দলের সঙ্গে পাকিস্তানের মাটিতে দুটি টেস্ট খেলতে যাওয়ার কথা ছিল। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আওয়ামী সরকারের পরিবর্তন হয়। ভেঙে দেওয়া হয় জাতীয় সংসদ। সাকিব এখন শুধু ক্রিকেটার। দেশের পট পরিবর্তনে দেশে ফিরেননি তিনি। যুক্তরাষ্ট্র থেকে দুবাই হয়ে গতকাল লাহোরে দলের সঙ্গে অনুশীলনে যোগ দেন। গাদ্দাফি স্টেডিয়ামে শুধু যোগ দেননি, আধাঘণ্টার ওপর ব্যাটিং করেন। পাকিস্তানের বিপক্ষে ২১-২৫ আগস্ট রাওয়ালপিন্ডি এবং ৩০ আগস্ট-৩০ সেপ্টেম্বর করাচিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দুটি টেস্ট খেলবে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে বাংলাদেশ। করাচির ন্যাশনাল স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে কোনো দর্শক থাকবেন না। পিসিবি জানিয়েছে, দর্শকশূন্য স্টেডিয়ামে হবে সিরিজের দ্বিতীয় টেস্টটি।

আগামীবছর ১৯ ফেব্রুয়ারী-৯ মার্চ পাকিস্তানে হবে ৮ দলের চ্যাম্পিয়ন্স ট্রফি। চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে শুরু হয়েছে স্টেডিয়ামের সংস্কারকাজ। পিসিবি জানিয়েছে, এ কারণেই দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে টেষ্ট। দর্শকশূণ্য টেষ্ট আয়োজনকে ‘কঠিন সিদ্ধান্ত’ বলে জানিয়েছে পিসিবি, ‘ভক্তদের নিরাপত্তাকেই আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিই। খুব সতর্কতার সঙ্গে সব ধরনের বিকল্প নিয়ে ভাবার পরেই আমরা দর্শকশূন্য স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টটি আয়োজনের সবচেয়ে নিরাপদ পথ বেছে নিয়েছি।’ একসঙ্গে গাদ্দাফি স্টেডিয়ামেও সংস্কার কাজ চলছে। ভক্তদের কাছে এ জন্য দুঃখ প্রকাশ করেছে দেশটির ক্রিকেট বোর্ড, ‘দর্শকদের বঞ্চিত করায় আমরা গভীরভাবে দুঃখিত। তবে আমরা আমাদের ভক্তদের এই বলে আশ্বস্ত করতে চাই, স্টেডিয়ামের চলমান উন্নয়নকাজ শেষ হলে তারা আরও ভালোভাবে খেলা দেখতে পারবেন।’

পাকিস্তানের পর চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত আরও ৬টি টেস্ট খেলবে বাংলাদেশ। ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এ ছাড়া ঘরের বাইরে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে ২টি করে টেস্ট।

সব টেস্টেই খেলতে দেখা যাবে ৩৭ বছর বয়সি সাকিবকে। বাঁ হাতি স্পিনিং অলরাউন্ডার ১৭ বছরের ক্যারিয়ারে ৪৭ টেস্টে ৫টি সেঞ্চুরিসহ ৪৫০৫ রান করেন। সর্বোচ্চ ২১৭ রান নিউজিল্যান্ডের বিপক্ষে। উইকেট নিয়েছেন ২৩৭টি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর