শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

চালকের আসনে পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক

চালকের আসনে পাকিস্তান

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিনে দুই উইকেট শিকার করেই দিন পার করল বাংলাদেশ। পাকিস্তানের সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান সেঞ্চুরি পূর্ণ করলেন টেস্টের দ্বিতীয় দিনে। পাকিস্তান ১১৩ ওভার খেলে ৬ উইকেটে ৪৪৮ রান করে ইনিংস ঘোষণা করে। জবাবে দ্বিতীয় দিন শেষে কোনো উইকেট না হারিয়ে ২৭ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। সাদমান ইসলাম ১২ রানে এবং জাকির হাসান ১১ রানে উইকেটে টিকে আছেন।

পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজে প্রথম ম্যাচ খেলছে বাংলাদেশ। রাওয়ালপিন্ডির উইকেটে পেসারদের লড়াই দেখার আশা করেছিলেন ক্রিকেটপ্রেমীরা। বাংলাদেশের দুই পেসার দুটি করে উইকেট শিকার করে সফলও হয়েছিলেন। তবে পাকিস্তানের রানের গতি থামাতে পারেননি তারা। প্রথম দিন পাকিস্তান ৪ উইকেট হারিয়ে সংগ্রহ করেছিল ১৫৮ রান। উইকেটে টিকে ছিলেন শাকিল ও রিজওয়ান। দ্বিতীয় দিনে এ দুজন দুর্দান্ত ব্যাটিং করেন। শাকিল ২৬১ বল খেলে ৯টি চারের মারে করেন ১৪১ রান। ক্যারিয়ারে তৃতীয় টেস্ট সেঞ্চুরি করলেন তিনি। মোহাম্মদ রিজওয়ান ২৩৯ বলে করেন ১৭১ রান। ১১টি চার ছাড়াও ৩টি ছক্কা হাঁকান রিজওয়ান। পঞ্চম উইকেট জুটিতে রিজওয়ান-শাকিল দলীয় খাতায় যোগ করেন ২৪০ রান। ৬৩.৫ ওভার লম্বাই জুটি গড়েন দুজন। বাংলাদেশের বোলারদের মধ্যে হতাশা ছড়িয়ে দিয়েছিলেন তারা। তবে এই হতাশা দূর করেন মেহেদি হাসান মিরাজ। তিনি পাকিস্তান ইনিংসের ৯৫তম ওভারের শেষ বলে সাজঘরে ফেরান সৌদ শাকিলকে। অবশ্য এই আউটের পেছনে বড় অবদান ছিল উইকেটরক্ষক লিটন দাসের। সৌদ শাকিল একটু সামনে এগিয়ে মারতে গিয়েছিলেন মিরাজকে। এই ফাঁকে বল তালবন্দি করে স্ট্যাম্পিং করেন লিটন। বারবার রিপ্লে দেখে আউটের সিদ্ধান্ত দেন টিভি আম্পায়ার। এরপর উইকেটে আসেন সালমান আলি আগা। তাকে বেশিক্ষণ উইকেটে থাকতে দেননি সাকিব আল হাসান। ব্যক্তিগত ১৯ রানে এবং দলীয় ৩৯৮ রানে সাকিবের বলে মিরাজকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সালমান। বাংলাদেশের বোলারদের মধ্যে শরিফুল ও হাসান মাহমুদ প্রথম দিনেই দুটি করে উইকেট শিকার করেন। দ্বিতীয় দিনে আর কোনো পেসার উইকেট পাননি। নাহিদ রানা বোলিং করেছেন ১৯ ওভার। তিনি ১০৫ রান দিলেও কোনো উইকেট পাননি। ২৩ ওভার করেছেন শরিফুল। তিনি ৭৭ রান দিয়েছেন। ২৩ ওভার করে ৭০ রান দিয়েছেন হাসান মাহমুদ। এ ছাড়াও মিরাজ ২১ ওভারে ৮০ এবং সাকিব আল হাসান ২৭ ওভারে ১০০ রান দিয়েছেন।

পাকিস্তান ৪৪৮ রান করে ইনিংস ঘোষণা করেছে। বাংলাদেশ এই রান পাড়ি দিয়ে প্রথম ইনিংসে এগিয়ে যেতে পারলে এই টেস্ট থেকে ভালো কিছু আশা করা যায়। গতকাল শেষ বিকালে খেলতে নেমে ভালোই করেছেন সাদমান ও জাকির। দুজনের ইনিংস যত লম্বা হবে, বাংলাদেশের আশাও তত বাড়বে।

 

সংক্ষিপ্ত স্কোর

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিন

পাকিস্তান প্রথম ইনিংস

৪৪৮/৬ ডিক্লে. ১১৩ ওভার (শাকিল ১৪১, রিজওয়ান ১৭১*; শরিফুল ২/৭৭, হাসান ২/৭০, মিরাজ ১/৮০, সাকিব ১/১০০)।

বাংলাদেশ প্রথম ইনিংস

২৭/০, ১২ ওভার (সাদমান ১২*, জাকির ১১*)।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর