শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

এবার বসুন্ধরা কিংস ইস্টবেঙ্গল মুখোমুখি

ক্রীড়া প্রতিবেদক

এবার বসুন্ধরা কিংস ইস্টবেঙ্গল মুখোমুখি

ভারতীয় ফুটবলে অন্যতম পরাশক্তি ক্লাব মোহনবাগানের বিপক্ষে একাধিকবার লড়েছে বাংলাদেশ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। এশিয়ার ক্লাব স্তরের টুর্নামেন্ট এএফসি কাপে তিন আসরে চারবার মুখোমুখি হয়েছে দুই ক্লাব। এর মধ্যে একটি জয় ও হার, বাকি দুই ম্যাচ ড্র হয়েছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে টানা পাঁচবারের চ্যাম্পিয়ন এবার প্রথমবারের মতো খেলবে ভারতীয় আরেক বিখ্যাত ক্লাব ইস্টবেঙ্গলের বিপক্ষে। তবে এএফসি কাপ নয়, এশিয়ান ক্লাব ফুটবলের শীর্ষস্তর এলিট টু নিচের আসর এএফসি চ্যালেঞ্জ লিগে। গতকাল ড্রর মাধ্যমে গ্রুপিং তৈরি হয়েছে। এশিয়ান পশ্চিমাঞ্চল ‘এ’ গ্রুপে ইস্টবেঙ্গল ছাড়াও কিংসের প্রতিপক্ষ হিসেবে মাঠে নামবে লেবাননের নেজমেহ এফসি ও ভুটানের পারো এফসি।

এএফসি ক্লাব ফুটবলে নতুন পদ্ধতিও এসেছে। এশিয়ান ক্লাবগুলোর র‌্যাংকিং ধরে টুর্নামেন্টের স্তর নির্ধারণ হয়েছে। ভারতের মোহনবাগান র‌্যাংকিংয়ে এগিয়ে থাকায় এএফসি কাপে খেলবে। দুই স্তরে ভারতীয় দুই ক্লাব খেললেও বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছে শুধু বসুন্ধরা কিংস। ২০১৭-১৮ মৌসুমে লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে কিংস এএফসি কাপে খেলছে। এবার স্তরটা নেমে গেছে এই যা।

এএফসি কাপ হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতির হলেও চ্যালেঞ্জ লিগ হবে এক ভেন্যুতে। আর তা ভুটানের থিম্পুতে। গ্রুপ পর্বের তিনটি ম্যাচ হবে ২৬ অক্টোবর, ২৯ অক্টোবর ও ১ নভেম্বর।

চ্যালেঞ্জ লিগে দুই জোনে বিভক্ত হয়ে ১৮ দল খেলবে। কিংস রয়েছে পশ্চিম জোনে। যেখানে তিন গ্রুপে লড়বে ১২ ক্লাব। পশ্চিম জোনের তিন গ্রুপের চ্যাম্পিয়ন দল ও সেরা রানার্সআপ খেলবে সেমিফাইনালে।

মূলত একে কোয়ার্টার ফাইনালই বলা যায়। কারণ পূর্ব জোনেও চারটি দল খেলবে সেমিতে। দুই জোনের দুই চ্যাম্পিয়ন দল শেষ পর্যন্ত আসরের ফাইনালে মুখোমুখি হবে। চ্যালেঞ্জ লিগে তিন প্রতিপক্ষের বিপক্ষে আগে কখনো খেলেনি কিংস। তবে তারা যে খুবই শক্তিশালী তা-ও বলা যাবে না। ভুটান ও বাংলাদেশ জাতীয় দল একাধিকবার মুখোমুখি হলেও ক্লাব পর্যায়ে এই প্রথম দেখা মিলবে।

গ্রুপিং সম্পর্কে বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘লেবাননের নেজমেহ ও ভারতের ইস্টবেঙ্গল অবশ্যই শক্তিশালী। ভুটানের পারোকে হালকাভাবে দেখা যাবে না। আমরা তিন প্রতিপক্ষকে সমানভাবে গুরুত্ব দিচ্ছি। আসরে সেরাটা দিতে হবে। ঘরোয়া আসরে রেকর্ড গড়ে লিগ ও অন্য টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলেও আন্তর্জাতিক আসরে সাফল্য নেই। আমরা চাই চ্যালেঞ্জ লিগে সেই খরা কাটাতে।’

পেশাদার ফুটবলে আবির্ভাবের পর থেকেই প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন অস্কার ব্রুজোন। স্বাভাবিকভাবে প্রতিটি এএফসি কাপেও। নতুন মৌসুমে নতুন কোচের দেখা মিলবে। অস্কারের বদলে দায়িত্ব পালন করবেন রোমানিয়ান কোচ তিতে ভ্যালেরিউ। গত মাসের শেষ দিকে তাঁর ঢাকা আসার কথা থাকলেও দেশের পরিস্থিতির কারণে সম্ভব হয়নি। যেহেতু পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠছে তাই তিতে যে কোনো সময় এসে দায়িত্ব পালন শুরু করবেন। টানা পাঁচবারের চ্যাম্পিয়নদের শক্তি আগের চেয়ে বেড়েছে। মানসম্পন্ন লোকালরা দলেই আছেন। মানসম্পন্ন বিদেশিরাও রয়েছেন। বিদেশিদের মধ্যে রবসন রবিনহো, মিগেলফিগেরা তো আছেনই সঙ্গে যোগ হয়েছেন আরেক ব্রাজিলিয়ান জনাথন ফার্নান্দেজ। গত দুই মৌসুম তিনি ঢাকা আবাহনীতে খেললেও বাংলাদেশে তাঁর অভিষেক হয় কিংসের জার্সি গায়ে চড়িয়ে। তাঁর পারফরম্যান্সে সন্তুষ্ট হয়ে কিংস ম্যানেজমেন্টে ফের দলে টেনেছে। কিংসে এবার ফরাসি ফুটবলারের দেখা মিলবে। সুইস সুপার লিগে খেলা এ ফরাসির নাম জাহেদ ক্যাজাকে। জাহেদই হবেন প্রথম ফরাসি ফুটবলার যিনি প্রথমবার বাংলাদেশের ঘরোয়া আসরে খেলবেন। কঙ্গোর বংশোদ্ভূত ফ্রান্সের এ ফুটবলার স্ট্রাইকার পজিশন ছাড়াও উইংয়ে খেলতে অভ্যস্ত। নাইজেরিয়ান ফুটবলার ইয়াইয়া এজেকেও দলে ভিড়িয়েছে কিংস।

* বসুন্ধরা কিংস আছে পশ্চিম জোনে

* ‘এ’ গ্রুপ, বসুন্ধরা কিংস ইস্টবেঙ্গল, নেজামহ এএফসি, পারো এফসি

* গ্রুপ পর্বের তিন ম্যাচ ২৬, ২৯ অক্টোবর এবং ১ নভেম্বর

* বসুন্ধরা কিংসে ফরাসি ফুটবলার

সর্বশেষ খবর