শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সাজ্জাদুল আলমের অভিযোগ

ক্রীড়া ডেস্ক

জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে মনোনীত হয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক নির্বাচিত হয়েছিলেন আহমেদ সাজ্জাদুল আলম ববি। শুধু তিনিই নন, ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসও ছিলেন এনএসসির মনোনীত পরিচালক। জালাল পদত্যাগ করলেও সাজ্জাদুল করেননি। যদিও তার এই সিদ্ধান্তকে উপেক্ষা করে এনএসসি নতুন করে দুজন পরিচালককে মনোনীত করে। এ প্রক্রিয়াকে সরকারি হস্তক্ষেপ হিসেবে অভিযোগ করলেন অভিজ্ঞ এই সংগঠক।

মনোনীত দুই পরিচালকের বদলে এনএসসি নতুন করে ফারুক আহমেদ ও নাজমুল আবেদীন ফাহিমকে মনোনীত করে। জালাল ইউনুসের জায়গায় ফারুক মনোনীত হয়ে ইতোমধ্যে সভাপতি নির্বাচিত হয়েছেন। অন্যদিকে সাজ্জাদুলের জায়গায় নাজমুল আবেদীন এসেছেন বোর্ডে। কিন্তু পদত্যাগ না করেও তার জায়গায় আরেকজনকে মনোনীত করাকে গঠনতন্ত্রের বিচ্যুতি বলে মনে করেন প্রবীণ এই সংগঠক।

বিসিবির গঠনতন্ত্রের ১৩.৩ ধারা অনুযায়ী মৃত্যু, পদত্যাগ, মানসিক ভারসাম্যহীনতা অথবা শৃঙ্খলাজনিত শাস্তি প্রদানের পরিপ্রেক্ষিতেই কেবল একজন পরিচালকের পদ শূন্য হতে পারে। গঠনতন্ত্র অনুযায়ী এমন কোনও সমস্যাই নেই সাজ্জাদুলের। এর আগে বেশ কিছু গণমাধ্যমকে তিনি জানিয়েছিলেন, যেহেতু এনএসসি তাকে মনোনীত করেছে, তার ব্যাপারে তারাই সিদ্ধান্ত নিয়ে তাকে জানাক।

এনএসসিও সাজ্জাদুলের পদত্যাগের অপেক্ষায় থাকেনি। নিজেদের মতো করেই সিদ্ধান্ত নিয়ে নতুনদের মনোনীত করেছে। এনএসসির এমন সিদ্ধান্তে পুরোপুরিই বিস্মিত সাজ্জাদুল। তিনি বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘আমি বিস্মিত ও স্তম্ভিত। এটাকে আমি সরকারি হস্তক্ষেপ হিসেবেই দেখছি। এই ব্যাপারটা পুরোটাই অগ্রহণযোগ্য।’

গঠনতন্ত্রে পদ শূন্য হওয়ার জন্য চারটি পয়েন্টের কথা বলা হয়েছে- মৃত্যু, পদত্যাগ, মানসিক ভারসাম্যহীনতা অথবা শৃঙ্খলাজনিত। সাজ্জাদুল বেঁচে আছেন এবং পুরোপুরি সুস্থ আছেন। দ্বিতীয় পয়েন্ট অনুযায়ী তিনি পদত্যাগ করেননি। বাকি দুটি ভারসাম্যহীনতা ও শৃঙ্খলাজনিত বিষয়। প্রথমটিতে মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শৃঙ্খলাজনিত শাস্তির বিষয়টিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখে থাকে। কিন্তু এসবের কোনোটিই সাজ্জাদুলের ক্ষেত্রে প্রযোজ্য নয়। এনএসসিও চিঠিতে তাকে বাদ দেওয়ার কোনও কারণ লেখেনি।

এই অবস্থায় চাইলে সাজ্জাদুল আদালতে যেতে পারেন। তেমন কিছু কি হতে চলেছে, জানতে চাইলে বললেন, ‘আমি আগেও বলেছি, যেটা হয়েছে খুবই খারাপ দৃষ্টান্ত। তবে আদালতে যাবো কিনা, আমি এখনও বিষয়টি নিয়ে ভাবিনি।’

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর