বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

হাথুরাসিংহের ভবিষ্যৎ কী

ক্রীড়া প্রতিবেদক

হাথুরাসিংহের ভবিষ্যৎ কী

টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠলেও নাজমুল বাহিনী ব্যর্থ, এটাই সত্য। ২০ ওভারের বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতবে, সিরিজ শুরুর আগে এমনটা ছিল কল্পনাতীত। কিন্তু কল্পনাকে হার মানিয়ে বাস্তবতার রূঢ় কালি দিয়ে স্বপ্ন পূরণ করেছে নাজমুল বাহিনী। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্টই জিতেছে বাংলাদেশ। টেস্ট সিরিজ শুরুর পরপরই ধারণা করা হয়েছিল হেড কোচ চন্ডিকা হাথুরসিংহের বিদায় প্রায় নিশ্চিত। বিদায়টাও হবে লজ্জাজনক। এমন ধারণার কারণ, বিসিবি সভাপতি পদে নতুন মুখ। দেশে সরকার পরিবর্তন।

বিসিবির আগের কমিটির সভাপতি ছিলেন নাজমুল হাসান পাপন। আওয়ামী লীগ সরকারের পতনের পর আত্মগোপন করেন তিনি। তাঁর জায়গায় বিসিবি সভাপতির দায়িত্ব নেন ফারুক আহমেদ। দায়িত্ব নিয়েই টাইগার কোচ হাথুরাসিংহকে নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেন। মিডিয়ার মুখোমুখিতে জানিয়েছিলেন, হাথুরার বিষয়ে তিনি আগের অবস্থানেই স্থির রয়েছেন। মানে, হাথুরাসিংহের সঙ্গে চুক্তি নবায়ন করা দূরে থাক, নির্ধারিত সময়ের আগেই হয়তো বিদায় নিতে হবে টাইগার কোচকে। বিসিবি সভাপতি পদে ফারুক আসার পর নিজের অবস্থান নড়ে গেছে বুঝতে পারেন টাইগার হেড কোচ। সেজন্য সিরিজ চলাকালে হাথুরাসিংহে স্পষ্ট করেছেন, সরকারের পালাবদলে তাঁর চাকরি হয়তো না-ও থাকতে পারে। তবে তিনি বিসিবির সঙ্গে কথা বলবেন। কথা বলে সিদ্ধান্ত নেবেন ভবিষ্যৎ সম্পর্কে। বাংলাদেশ এখন সিরিজ জিতেছে। টেস্ট মুকুটে যোগ হয়েছে সাফল্যের পালক। এখন জোর গুঞ্জন-হাথুরা কি বিদায় নেবেন? টাইগার কোচের ভবিষ্যৎ কী?

পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের নায়ক যেমন ক্রিকেটাররা, তেমন নেপথ্যের কারিগর কিন্তু কোচ হাথুরাসিংহে। ক্রিকেটারদের মানসিকভাবে ঐক্যবদ্ধ করতে কোচের অবদান অনেক। পরিকল্পনাও করেন কোচ। হাথুরা দুই মেয়াদে দায়িত্ব পালন করছেন। ২০১৪ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত প্রথম মেয়াদে কোচিং করান। সে সময় ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল খেলে টাইগাররা। এরপর ঘরের মাঠে ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে জয় পায়। টেস্টে ঘরের মাঠে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে এবং নিজেদের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারায়। দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ টেস্ট সিরিজ জিতেছে আয়ারল্যান্ড, আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে। জিতেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। কোনো সন্দেহ নেই, বাংলাদেশের সবচেয়ে সফল কোচ হাথুরাসিংহে। ২৪ বছরের টেস্ট ইতিহাসে বাংলাদেশের জয় ১৪৪ ম্যাচে সাকল্যে ২১টি। তার আটটিই হাথুরাসিংহের কোচিংয়ে। তার পরও তাঁকে সরিয়ে দেওয়ার গুঞ্জন উঠছে। কারণ হাথুরা সম্পর্কে সবচেয়ে বেশি সমালোচনা তাঁর বদমেজাজ নিয়ে। তিনি একরোখা। বাড়তি সুযোগসুবিধা নেন। এ ছাড়া সিনিয়র ক্রিকেটারদের বাদ দিয়ে জুনিয়রদের প্রাধান্য দেন।

এসব কারণেই হাথুরাসিংহের পরিবর্তে স্থানীয় কোচদের প্রাধান্য দেওয়া হচ্ছে। শোনা যাচ্ছে হাথুরার পরিবর্তে স্থানীয় কোচ মোহাম্মদ সালাউদ্দিনের নাম। আবার হাথুরাকে আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

 

 

সর্বশেষ খবর