শিরোনাম
রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
ইউএস ওপেন ফাইনাল

কে হবেন নতুন চ্যাম্পিয়ন?

ক্রীড়া ডেস্ক

কে হবেন নতুন চ্যাম্পিয়ন?

এক সময় টেনিসের গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টগুলোতে পুরুষ এককে দাপট থাকত যুক্তরাষ্ট্রের খেলোয়াড়দের। পিট সাম্প্রাস, আন্দ্রে আগাসি, জিমি কনোরস আর জন ম্যাকেনরোদের কে না চেনে! তাদের উত্তরসূরি অ্যান্ডি রডিকও বেশ ভালো খেলা উপহার দিয়েছেন। সেই যুক্তরাষ্ট্রের খেলোয়াড়রা গত ১৫ বছরে কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টেই ফাইনাল খেলতে পারেননি। এমনকি ২০০৩ সালের পর কোনো মার্কিন খেলোয়াড় গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করেননি। অবশেষে সেই অপেক্ষা কি শেষ হবে যুক্তরাষ্ট্রের! আজ পুরুষ এককের ফাইনালে যুক্তরাষ্ট্রের টেইলর ফ্রিটজ মুখোমুখি হচ্ছেন ইতালির জ্যানিক সিনারের।

চলতি বছরই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করেছেন জ্যানিক সিনার। অস্ট্রেলিয়ান ওপেনে তিনি হারিয়েছেন ড্যানিল মেদভেদেভকে। ফ্রেঞ্চ ওপেনেও খেলেছেন সেমিফাইনাল। এবার ইউএস ওপেন জয়ের পথে ছুটছেন তিনি। প্রথম ইতালিয়ান হিসেবে ইউএস ওপেনের ফাইনাল খেলবেন সিনার। প্রথম হিসেবে চ্যাম্পিয়নও কি হবেন! টেইলর ফ্রিটজের সামনেও ইতিহাস হাতছানি দিচ্ছে। ২০০৩ সালে অ্যান্ডি রকিব শেষ আমেরিকান হিসেবে পুরুষ এককে গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করেন (ইউএস ওপেনে)। এর পর ২০০৯ সালে তিনি উইম্বলডনে ফাইনাল খেলে হেরে যান রজার ফেদেরারের কাছে। গত ১৫ বছর ধরে যুক্তরাষ্ট্রের কোনো পুরুষ খেলোয়াড় এর মধ্যে আর গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে ফাইনাল খেলতে পারেননি। এবার ফাইনাল খেলার পাশাপাশি শিরোপা জিততে পারলে ফ্রিটজই হয়ে উঠবেন যুক্তরাষ্ট্রের নায়ক। অবশ্য তার সামনে বড় কঠিন বাধা। জ্যানিক সিনার খেলছেন শীর্ষ বাছাই হিসেবে। বর্তমান সময়ে তার সামনে দাঁড়ানো যে কারও জন্যই কঠিন কাজ। টেইলর কী সেই কঠিন কাজটা করতে পারবেন!

এই সময়ের মধ্যে পুরুষরা না পারলেও যুক্তরাষ্ট্রের মেয়েরা বেশ সাফল্য দেখিয়েছেন। সেরেনা উইলিয়ামস, কোকো গফ, স্লোয়ান স্টিফেন্সরা ইউএস ওপেনে দাপট দেখিয়েছেন। গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টের অন্যান্য প্রতিযোগিতাতেও সফল হয়েছেন যুক্তরাষ্ট্রের মেয়েরা।

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর