রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

কতদূর যাবেন শান্তরা!

চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে ব্যাট করে সর্বোচ্চ রান করেছে ভারত। ২০০৮ সালে ইংল্যান্ডের দেওয়া ৩৮৭ রানের লক্ষ্যে পৌঁছাতে ৪ উইকেট হারিয়েছিল ভারত। ম্যাচটা জয় করেছিল ৬ উইকেটে। এ মাঠে চতুর্থ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রানও ভারতের। ১৯৮৬ সালে ৩৪৭ রান করেছিল ভারত।

রাশেদুর রহমান

কতদূর যাবেন শান্তরা!

নাজমুল হোসেন শান্ত সমালোচনার চাপ সামলে দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেটে হাফ সেঞ্চুরি করেছেন। তা-ও বেশ আক্রমণাত্মক ক্রিকেট খেলে। ৪৪ রান থেকে ৫০-এ পৌঁছাতে অধিনায়ক ছক্কা হাঁকালেন অশ্বিনকে। টেস্ট ক্যারিয়ারে চতুর্থ অর্ধশত ইনিংস খেললেন নাজমুল। ২০২৩ সালের নভেম্বরের পর ৫০ বার তার বেশি রানের ইনিংস খেললেন তিনি। মাঝখানে ১০ ইনিংস খেলে তার সর্বোচ্চ রান ছিল ৩৮।

অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ফিফটিতে গতকাল সারা দিনে কিছুটা লড়াই করেছে বাংলাদেশ। ভারতের ছুড়ে দেওয়া ৫১৫ রানের পাহাড় টপকানোর দায়িত্ব নিয়ে ব্যাটিংয়ে নেমেছিল টাইগাররা। শুরুর দিকে দুই ওপেনার ৬২ রানের জুটি গড়েন। তবে এর পরই হুড়মুড় করে একে একে বিদায় নেন জাকির হাসান (৩৩ রান), সাদমান ইসলাম (৩৫ রান), মুমিনুল হক (১৩ রান) ও মুশফিকুর রহিম (১৩ রান)। এক পাশ আগলে রাখেন কেবল অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি ৬০ বলে ৫১ রান করে অপরাজিত আছেন। ৪টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়েছেন। কিন্তু তার এ ফিফটিতেও তো হচ্ছে না। বাংলাদেশের সামনে এখনো ৩৫৭ রান। প্রথম ইনিংসে বাংলাদেশ ১৪৯ রানেই অলআউট হয়। নিজেদের প্রথম ইনিংসে আত্মঘাতী শট খেলেন লিটন দাস আর সাকিব আল হাসানের মতো অভিজ্ঞ ব্যাটার। সেই ভুলের মাশুলই গুনতে হচ্ছে শেষ ইনিংসে। চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে এতটাই বাজে হয়েছে যে, দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও পার পাচ্ছে না বাংলাদেশ।

পাকিস্তানের মাটি থেকে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় করে ভারত যাত্রা করেছিল টাইগাররা। চেন্নাইয়ে এবং কানপুরে দুই টেস্টে ভালো ক্রিকেট খেলার প্রত্যয় ছিল দলটির মধ্যে। তবে চেন্নাইয়ে প্রথম ইনিংসেই সব গড়বড় করে ফেলেন ব্যাটাররা। একে একে সাজঘরে ফেরেন সবাই। দ্বিতীয় ইনিংসে লড়াই করছে বাংলাদেশ। এখনো উইকেটে আছেন অধিনায়ক শান্ত এবং অভিজ্ঞ সাকিব। এ দুজনের পর আছেন লিটন দাস আর মেহেদি হাসান মিরাজ। স্পেশালিস্ট ব্যাটার বলতে তো তারাই। এরপর তাসকিন, হাসান মাহমুদ আর নাহিদ রানার কাছ থেকে খুব বেশি কিছু আশা করা যায় না। এখনো চারজন ব্যাটার আছেন। তবে লক্ষ্য যে এখনো বহুদূর!

চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে ব্যাট করে সর্বোচ্চ রান করেছে ভারত। ২০০৮ সালে ইংল্যান্ডের দেওয়া ৩৮৭ রানের লক্ষ্যে পৌঁছাতে ৪ উইকেট হারিয়েছিল ভারত। ম্যাচটা জয় করেছিল ৬ উইকেটে। এ মাঠে চতুর্থ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রানও ভারতের। ১৯৮৬ সালে ৩৪৭ রান করেছিল ভারত। সে ম্যাচে ভারতের টার্গেট ছিল ৩৪৮ রান। ম্যাচটা টাই হয়েছিল। চেন্নাইয়ে চতুর্থ ইনিংসে খেলতে নেমে তৃতীয় সর্বোচ্চ রান ২৭০ (ওয়েস্ট ইন্ডিজের)। বাংলাদেশ কতদূর যাবে! চতুর্থ ইনিংসে ৫১৫ রান করে বাংলাদেশ চেন্নাই টেস্ট জয় করবে, এমন কল্পনা করা সত্যিই কঠিন। ক্রিকেটের ইতিহাসটাই বদলে দিতে হবে সে ক্ষেত্রে। নতুন নতুন অনেক ইতিহাসই তো হয়। বাংলাদেশ কি এমনই কোনো ইতিহাস লিখতে পারবে! বেশ কষ্টকল্পনা। আপাতত চিন্তা করা যায়, আজ প্রথম সেশনটা ঠিকমতো কাটাতে পারবেন কি নাজমুলরা! নাকি আগেরবারের মতোই হুড়মুড় করে সব সাজঘরে ফেরার লাইনে হাঁটবেন!

গতকাল ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রান করে ইনিংস ঘোষণা করে। এতেই বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫১৫। ভারতীয় ব্যাটার শুভমান গিল ১১৯ এবং ঋষভ পন্থ ১০৯ রান করেন। দুই সেঞ্চুরিতেই রানের পাহাড় গড়ে ভারত। এ পাহাড়ে চড়তে গিয়ে বাংলাদেশ গতকাল দিন শেষে করেছে ১৫৮। হারিয়েছে ৪টি উইকেট। হাতে ৬ উইকেট নিয়ে আজ কতদূর যায় তা-ই দেখার বিষয়!

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর