শিরোনাম
রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা
অলিম্পিয়াড দাবা

ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বর্জন রাজীবের

ক্রীড়া প্রতিবেদক

ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বর্জন রাজীবের

বিশ্ব দাবা অলিম্পিয়াডে গতকাল ১০ম রাউন্ডের উন্মুক্ত বিভাগে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ইসরায়েল। হাঙ্গেরির বুদাপেস্টে ম্যাচটি সন্ধা ৭টায় হওয়ার কথা থাকলেও এ ম্যাচে প্রতিপক্ষ ইসরায়েল বলে আগেই না খেলার ঘোষণা দেয় বাংলাদেশ। গ্র্যান্ডমাস্টার এনামুল হক রাজীব ম্যাচ বয়কটের ঘোষণা দেন। ফেসবুকে পোস্ট দিয়ে তিনি লিখেছেন, ‘২০২২ সালে চেন্নাই দাবা অলিম্পিয়াডসহ ২০২৪ হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশ নিতে পারে? আমি ম্যাচ বয়কট করলাম।’

রাজীব বলেছেন, ইউক্রেনে হামলার কারণে রাশিয়া ও বেলারুশকে দাবা অলিম্পিয়াডে খেলতে দেওয়া হচ্ছে না। এমনকি নিজ দেশের পতাকা নিয়ে দেশ দুটির দাবাড়ুদের বিশ্ব আসরে খেলার সুযোগ নেই। ফিদে তাদের নিষিদ্ধ করেছে। অথচ ইসরায়েল নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যা করছে। এর প্রতিবাদে না খেলার সিদ্ধান্ত নিয়েছি।

রাজীব না খেলায় চার বোর্ডের মধ্যে এক বোর্ডে ওয়াকওভার পেয়েছে ইসরায়েল। বাকি তিন বোর্ডে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান, ফিদে মাস্টার মনন রেজা ও তাহসিন তাজওয়ার জিয়ার খেলার কথা। ইসরায়েলের বিপক্ষে না খেলার ঘোষণা দেওয়ায় গ্র্যান্ডমাস্টার রাজীবের বিরুদ্ধে শাস্তি দেওয়ার ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম। তিনি বলেন, ‘অবশ্যই রাজীবকে আমরা শোকজ করব। ও কী জবাব দেয় তার ওপর ভিত্তি করে আমরা ব্যবস্থা নেব। কোনো খেলোয়াড় প্রতিযোগিতায় গিয়ে নিজ সিদ্ধান্তে ম্যাচ বয়কট করতে পারেন না।

 

 

সর্বশেষ খবর