বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

সেমিফাইনালের স্বপ্ন নিগারদের

ক্রীড়া প্রতিবেদক

সেমিফাইনালের স্বপ্ন নিগারদের

নারী টি-২০ এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশ। কিন্তু নারী বিশ্বকাপে সাফল্য নেই। ২০১৪ সাল থেকে নারী টি-২০ বিশ্বকাপ খেলছে বাংলাদেশ, এখন পর্যন্ত জয় সাকল্যে দুটি। সেটা আবার ১০ বছর আগে ঘরের মাটিতে। গ্রুপ পর্বের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জিতেছিল। নবম-দশম স্থান নির্ধারণী ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছিল সেবার।

বিশ্বকাপ শুরু ৩ অক্টোবর, সংযুক্ত আরব আমিরাতে। স্বাগতিক দল হিসেবে নিগার সুলতানাদের প্রথম ম্যাচ স্কটল্যান্ডের বিপক্ষে শারজাহতে। ম্যাচটি জিতে ২০ ওভারের বিশ্বকাপ শুরু করতে চান বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তিনি বলেন, ‘প্রথম ম্যাচ জিততে চেষ্টা করব। ২০১৪ ছাড়া বিশ্বকাপেও আমরা কোনো ম্যাচ জিততে পারিনি। ভালো ক্রিকেট খেলেছি। ভালো ক্রিকেট খেলার কোনো মানে নেই, যদি আপনি ম্যাচ জিততে না পারেন। প্রথমত চাই ম্যাচ জিততে।’ নারী টি-২০ বিশ্বকাপের এবারের আয়োজক ছিল বাংলাদেশ। কিন্তু ছাত্র-জনতার আন্দোলনে রাজনৈতিক অস্থিরতার কারণে আইসিসি আসর সরিয়ে নেয়। ১০ জাতির টুর্নামেন্টের ভেন্যু দুবাই ও শারজাহ। তবে নিয়ম অনুযায়ী টুর্নামেন্টের আয়োজক বাংলাদেশ।

নিগার বাহিনী অনেকদিন ধরেই টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে। বিশ্বকাপকে সামনে রেখে ‘এ’ দলের ব্যানারে শ্রীলঙ্কায় ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলেছে। ব্যাটিং ও বোলিং পারফরম্যান্সও ভালো ছিল সফরে। সেই আত্মবিশ্বাস নিয়ে আগামীকাল সকালে দুবাই যাবে নিগার বাহিনী। টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। নিগারদের প্রথম ম্যাচ ৩ অক্টোবর, প্রতিপক্ষ স্কটল্যান্ড, ভেন্যু শারজাহ। ৫ অক্টোবর শারজাহতে ইংল্যান্ড, ১০ অক্টোবর শারজাহতে ওয়েস্ট ইন্ডিজ এবং ১২ অক্টোবর দুবাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ। আসরের প্রথম সেমিফাইনাল ১৭ অক্টোবর দুবাই এবং দ্বিতীয় সেমিফাইনাল ১৮ অক্টোবর শারজাহতে। ২০ অক্টোবর ফাইনাল, দুবাইয়ে। নারী টি-২০ বিশ্বকাপ শুরু হয়েছে ২০০৯ সালে। বাংলাদেশ প্রথমবার অংশ নেয় ২০১৪ সালের বিশ্বকাপে। এরপর থেকে নিয়মিত খেলছে। প্রথমবার অংশ নিয়ে গ্রুপের ম্যাচে শ্রীলঙ্কাকে ৩ রানে এবং প্লে অফে আয়ারল্যান্ডকে ১৭ রানে হারিয়েছিল। পরের আসরগুলোতে জয়ের দেখা পায়নি। সব মিলিয়ে নারী টি-২০ বিশ্বকাপে ২১ ম্যাচে অংশ নিয়ে জিতেছে দুটি এবং হেরেছে ১৯টি।

টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে গতকাল অফিশিয়াল ফটোসেশন করেছে নারী ক্রিকেট দল। আশ্বিনের প্রচণ্ড গরমে ব্লেজার পরে সব ক্রিকেটার অংশ নিয়েছেন ফটোসেশনে। এরপর মিডিয়ার মুখোমুখিতে টি-২০ বিশ্বকাপে নিজের স্বপ্ন নিয়ে অধিনায়ক নিগার বলেন, ‘বিশ্বকাপে এখন পর্যন্ত একটি ম্যাচ জিতেছি। অবশ্য প্রতিটি বিশ্বকাপেই ভালো ক্রিকেট খেলেছি। কিন্তু ভালো ক্রিকেট খেলার কোনো মানে নেই, যদি আপনি ম্যাচ জিততে না পারেন। সেজন্য প্রথম টার্গেট জয়। যদি ফ্লো পেয়ে যাই, তাহলে সেমিফাইনাল খেলার স্বপ্ন দেখতে পারি। আমাদের ক্রিকেটটাকে এগিয়ে নিতে হলে বিশ্বকাপে ভালো করার চেয়ে বড় মঞ্চ আর নেই।’ স্কটল্যান্ড ম্যাচটি আবার নিগারের ক্যারিয়ারের শততম ম্যাচ হবে। ক্যারিয়ারে এটা বিশেষ কিছু বলেন নারী দলের অধিনায়ক নিগার। তিনি বলেন, ‘প্রথম ম্যাচ অবশ্যই স্পেশাল। প্রথম ম্যাচ জিততেও চাই। আমার জন্য এটা সব থেকে স্পেশাল। জয় আমার জন্য, দলের জন্য অনেক বড় একটা অর্জন হবে। একজন প্লেয়ার হিসেবে ১০০ ম্যাচ, বিশেষ কিছু।’

সর্বশেষ খবর