শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশ ক্রিকেটের মহাকাব্য সাকিব

আসিফ ইকবাল

বাংলাদেশ ক্রিকেটের মহাকাব্য সাকিব

হোমারের ‘মহাকাব্য’ ইলিয়ড। শুরু থেকে শেষ পর্যন্ত যার পরতে পরতে রোমাঞ্চ ছড়ানো। হোমারের ইলিয়ড ও ওডিসি এবং কবি ফেরদৌসীর শাহনামার মতো বাংলাদেশের ক্রিকেটের ‘মহাকাব্য’ সাকিব আল হাসান। ৩৭ বছর বয়সি ক্রিকেটারের ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত পরতে পরতে ছড়িয়ে আছে রোমাঞ্চ। ম্যাচ জেতানো পারফরম্যান্সের পাশাপাশি জড়িয়ে আছে বিতর্ক। ১৭ বছরের ক্যারিয়ারে সাকিব বহু ম্যাচ জিতিয়েছেন। দেশকে বহুবার আনন্দে ভাসিয়েছেন। আবার ব্যক্তিগত জীবনে বহু বিতর্কে জড়িয়ে সমালোচিত হয়েছেন। সংসদ সদস্য হয়েছেন। হত্যা মামলার আসামির পাশাপাশি শেয়ার কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে ৫০ লাখ জরিমানাও করা হয়েছে তাকে। তারপরও বাংলাদেশ ক্রিকেটের সেরা ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ সাকিব। জ্যাক ক্যালিসের মতো অলরাউন্ডার থাকার পরও সারা বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট, ওয়ানডে ও টি-২০- তিন ফরম্যাটেই বিশ্বসেরা অলরাউন্ডার হয়েছেন। সেই সাকিবের ক্রিকেট ক্যারিয়ারের বিদায়ের বীণ বাজছে এখন।

কানপুর টেস্ট শুরুর আগের দিন টেস্ট ও টি-২০ ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় বলেছেন সাকিব। মিডিয়াকে জানিয়েছেন, দেশের মাটিতে মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলে সরে দাঁড়াবেন টেস্ট ক্রিকেট থেকে। যদিও ২০২৫ সালের ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার স্বপ্ন ছিল। বোধহয় স্বপ্ন পূরণ হচ্ছে না বিশ্বসেরা অলরাউন্ডারের। ভারত থেকে দেশে ফেরার পর নিরাপত্তা চেয়েছিলেন। নিরাপত্তা দিতে অপারগতা জানিয়েছে বিসিবি। অথচ ইউপি (উত্তর প্রদেশ) ক্রিকেট অ্যাসোসিয়েশন অভ্যর্থনা দেবে সাকিবকে। যদি দেশে নিরাপত্তা না পান, তাহলে কি কানপুর টেস্টই তার ক্যারিয়ারের শেষ?

ব্যক্তিগত সাকিব সমালোচিত। কিন্তু ক্রিকেটার সাকিবকে নিয়ে প্রশ্ন নেই। সৌর জগতের ধ্রুব তারার মতো বিশ্ব ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র। সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে তার জনপ্রিয়তা আকাশচুম্বী। ২০০৯ সালে সাকিব যখন খেলতে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ডোমিনিকা প্রজাতন্ত্রে যান, তখন তার খেলায় মুগ্ধ স্থানীয় এক ব্যক্তি নিজের সন্তানের নাম রাখেন সাকিব আল হাসান। শুধু ডোমিনিকা কেন, কাশ্মীরের কোনো এক গ্রামের ক্রিকেটপ্রেমীর বাসায় সাকিবের ছবি টাঙানো। এ তো গেল দেশের বাইরের ছবি। ঘরের মাঠেও ছবি রয়েছে। ঈদ উপলক্ষে বিসিবির স্টাফ, মাঠকর্মীদের মোটা অংকের অর্থ দেন। যা ছিল তাদের কল্পনাতীত। আয়ারল্যান্ডের সাবেক অধিনায়ক নেইল ও’ ব্রায়েন একবার ধারাভাষ্যে বলেছিলেন, বিপিএলে কোনো এক ম্যাচে সাকিবের সঙ্গে খেলছিলাম, মিরপুরের ম্যচটি উপভোগ করছিল ২৫ হাজার দর্শক। সাকিব আউট হওয়ার সঙ্গে সঙ্গে চলে গেলেন দর্শকরা।

এটাই হচ্ছে সাকিব। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ বিশ্বকাপে টাইমআউট করে মাঠ গরম করেছিলেন টাইগার অধিনায়ক। শুধু কী তাই? ব্যাটিংয়ে ৬৫ বলে ৮২ রান ও ৫৭ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ জিতিয়েছিলেন। ওই ম্যাচটি জিতেই সরাসরি ২০২৫ সালের ৮ জাতির চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পায় বাংলাদেশ। ২০১৯ সালের বিশ্বকাপে ২ সেঞ্চুরি ও ৫ হাফ সেঞ্চুরিতে ৬০৬ রান ও ১১ উইকেট নিয়েছিলেন। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে দলকে টেনে তুলতে মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে যোগ করেছিলেন ২২৪ রান। বহু কীর্তি রয়েছে সাকিবের। জ্বলজ্বলে নক্ষত্রের মতো শুধু আলোই বিলিয়ে যাবে।

সর্বশেষ খবর