রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

পাকিস্তানকে নাটকীয়ভাবে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ

ক্রীড়া প্রতিবেদক

পাকিস্তানকে নাটকীয়ভাবে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

জয়ের পর উল্লসিত বাংলাদেশের যুবারা- ছবি : সংগৃহীত

বয়সভিত্তিক হলেও ফুটবলে বাংলাদেশের এ জয়কে অন্যতম সেরা বললেও ভুল হবে না। পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে পিছিয়ে থেকে সমতা ফেরানো, তারপর টাইব্রেকারে জয়ী হয়ে ফাইনালে জায়গা করে নিল বাংলাদেশ। গোল দুটিও এসেছে শেষ ২০ মিনিটে। যেখানে বাংলাদেশ শেষ মুহূর্তে অহরহ গোল খাচ্ছে সেখানে কি না হারতে বসা ম্যাচে ২ গোল শোধ করাটা বাংলাদেশের যুবাদের বিশেষ কৃতিত্ব দিতেই হয়। কিছুদিন আগে অনূর্ধ্ব-২০ সাফ ফুটবলে বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল।

অনূর্ধ্ব-১৭ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ছিল বড্ড বেমানান। ভারতের বিপক্ষে হার ও মালদ্বীপের সঙ্গে ড্র দুই ম্যাচেই বাংলাদেশ শেষ মুহূর্তে গোল হজম করে। এমন অবস্থায় গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার শঙ্কা ছিল। কিন্তু মালদ্বীপ ০-৩ গোলে ভারতের কাছে হারায় গোল পার্থক্যে বাংলাদেশ সেমিফাইনালে জায়গা করে নেয়।

গতকাল থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে উঠার লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। যারা অপর গ্রুপে সেরা হয়ে সেমিতে ওঠে। গ্রুপ পর্বে তিন ম্যাচে ৯ গোল করে তারা। সেমিফাইনালেও শাহাব আহমেদের গোলে পাকিস্তান এগিয়ে যায়। ৬০ মিনিটে পেনাল্ট্রি থেকে আবদুর রেহমান ব্যবধান দ্বিগুণ করেন। দুই গোলে পিছিয়ে থেকে বাংলাদেশ জিতবে কেউ কি ভেবেছিলেন? ৭৫ মিনিটে বদলি খেলোয়াড় মো. মানিক ১ গোল শোধ করলেও মনে হচ্ছিল পাকিস্তানও ফাইনালে যাচ্ছে। কিন্তু যোগ করা ৭ মিনিটের সময়ে চতুর্থ মিনিটে ফের মানিক গোল করে ম্যাচে ২-২ সমতা আনেন। এরপর টাইব্রেকারে ৮-৭ গোলে জিতে বাংলাদেশ ফাইনালে উঠে যায়।

টাইব্রেকারেও দারুণ লড়াই। উভয় দেশই ৫-৫ গোল করে। তবে পাকিস্তানের আবদুল গনির অষ্টম শট ঠেকিয়ে দেন বাংলাদেশের গোলরক্ষক আলিফ রহমান। আশিকুর রহমান গোল করলে বাংলাদেশের ফাইনাল নিশ্চিত হয়। শেখ বাঁশি বাজার ঠিক আগে গোলরক্ষক নাহিদুল ইসলামকে তুলে কোচ টিটু নামান আলিফকে। সেই আলিফই হয়ে যান বিজয়ের নায়ক।

সর্বশেষ খবর