বুধবার, ২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

স্যামুয়েল ইতো ছয় মাস নিষিদ্ধ

স্যামুয়েল ইতো ছয় মাস নিষিদ্ধ

স্যামুয়েল ইতো

বিশ্ব ফুটবলের অন্যতম সেরা তারকা স্যামুয়েল ইতোকে ছয় মাস নিষিদ্ধ করেছে ফিফা। বার্সেলোনার সাবেক স্ট্রাইকার একই সঙ্গে ক্যামেরুন ফুটবল ফেডারেশনের সভাপতি। নারীদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে আচরণবিধি লঙ্ঘনের জন্য ফিফা তাকে এ শাস্তি দিয়েছে। ‘ফেয়ার প্লে’ নীতির লঙ্ঘন এবং আক্রমণাত্মক আচরণের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। এ নিষেধাজ্ঞায় তিনি ক্যামেরুনের পক্ষে কোনো ম্যাচে অংশ নিতে পারবেন না। এমনকি উপস্থিতও থাকতে পারবেন না। স্যামুয়েল ইতো ফুটবল ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ আফ্রিকান ফুটবলার হিসেবে খ্যাতি অর্জন করেছেন। বার্সেলোনা, ইন্টার মিলান এবং চেলসির হয়ে খেলে তিনি দুটি চ্যাম্পিয়ন্স লিগসহ অসংখ্য শিরোপা জিতেছেন।

তিনি বার্সেলোনার হয়ে লিওনেল মেসির সঙ্গে খেলে অসাধারণ সাফল্য অর্জন করেন এবং কাতালান ক্লাবটির হয়ে একাধিক লা লিগা শিরোপা জিতেছেন। চারবার আফ্রিকান প্লেয়ার অব দ্য ইয়ার হওয়ার সম্মান পেয়েছেন। এ ছাড়া ক্যামেরুনের জাতীয় দলের হয়ে তিনি দুটি আফ্রিকান নেশনস কাপ এবং ২০০০ সালের সিডনি অলিম্পিকে স্বর্ণ পদক জয় করেন। ক্যামেরুনের সর্বোচ্চ গোলদাতা হিসেবেও তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

২০২১ সালে ক্যামেরুন ফুটবল ফেডারেশনের (ফেকাফুট) সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর ইতো নানা বিতর্কে জড়িয়ে পড়েন। সম্প্রতি একটি অনলাইন জুয়ার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির কারণে তাকে আর্থিক জরিমানা করা হয়, যা আফ্রিকান ফুটবল কনফেডারেশন নৈতিকতার লঙ্ঘন হিসেবে ঘোষণা করেছে। এ নিষেধাজ্ঞা ইতোকে ফুটবল ম্যাচ থেকে ছয় মাস দূরে রাখবে। তবে ইতোর এই নিষেধাজ্ঞা তার প্রশাসনিক দায়িত্বে কোনো বাধা তৈরি করবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট মহল।

সর্বশেষ খবর