বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

নিগারদের বিশ্বকাপ মিশন শুরু

রাশেদুর রহমান

নিগারদের বিশ্বকাপ মিশন শুরু

ম্যাচের আগে হালকা অনুশীলনে বাংলাদেশের নারী ক্রিকেটাররা

বাংলাদেশ নারী ক্রিকেট দল ২০১৮ সালে এশিয়া কাপ জিতে বেশ সাড়া জাগিয়েছিল। তবে এশিয়া সেরা হলেও পরবর্তীতে এ সাফল্য আর ধরে রাখতে পারেনি। বিশ্বকাপের মতো আসরগুলোতে অংশ নেওয়াই ছিল বড় ব্যাপার। অতীতটা যেমনই হোক, বিশ্বকাপে এক নতুন স্বপ্ন নিয়ে যাত্রা করতে চান বাংলাদেশের মেয়েরা। আরব আমিরাতে অনুষ্ঠেয় আইসিসি নারী টি-২০ বিশ্বকাপ যাত্রার আগেই অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলে গেছেন, সেমিফাইনাল খেলার স্বপ্ন বাংলাদেশের। সেই স্বপ্ন পূরণের মিশনেই নামছেন তারা। আজ থেকে শুরু হচ্ছে নারী টি-২০ বিশ্বকাপ। প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-স্কটল্যান্ড। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

মেয়েদের টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বাংলাদেশে। ঢাকা ও সিলেটের স্টেডিয়াম প্রস্তুত করা হচ্ছিল সেই লক্ষ্যে। তবে গণ অভ্যুত্থানের মধ্য দিয়ে শেখ হাসিনা সরকারের পতনের পর অনিশ্চয়তার মধ্যে থাকতে চায়নি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বিশ্বকাপে অংশ নেওয়া কয়েকটি দেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করে বাংলাদেশে ভ্রমণের ওপর বিধিনিষেধ আরোপ করে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হলেও বিশ্বকাপটা সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয় আইসিসি। নিজেদের দেশে বিশ্বকাপ খেলার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছিলেন নিগার সুলতানারা। সেই আশা পূরণ হয়নি। তবে বিশ্বকাপে নিজেদের যাত্রাটা জয় দিয়েই করতে চান তারা। দেশ ছাড়ার আগেই বলেছেন, ‘জয় দিয়ে আমরা বিশ্বকাপ মিশন শুরু করতে চাই।’ কাক্সিক্ষত সেই জয় কি ধরা দেবে! স্কটল্যান্ডের বিপক্ষে টি-২০ ক্রিকেটে বাংলাদেশের মেয়েদের রেকর্ড দারুণ। এই দলের বিপক্ষে চারবার ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে খেলতে নেমেছে বাংলাদেশ। চারবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে। ২০১৮ সালের জুলাই মাসে অ্যামস্টেলভিনে প্রথমবার টি-২০ ম্যাচ খেলতে নামে বাংলাদেশ-স্কটল্যান্ড। সেবার ৪৯ রানে প্রতিপক্ষকে পরাজিত করেন বাংলাদেশের মেয়েরা। এরপর ডান্ডিতে ২০১৯ সালের সেপ্টেম্বরে আবারও মুখোমুখি হয় দুই দল। এবার ১৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। ২০২২ সালের জানুয়ারি ও সেপ্টেম্বরে আরও দুবার পরস্পরের বিপক্ষে টি-২০ ক্রিকেট খেলতে নামে বাংলাদেশ-স্কটল্যান্ড। কুয়ালালামপুরে ৯ উইকেটে এবং আবুধাবিতে ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন বাংলাদেশের মেয়েরা। অতীতের এই রেকর্ড আজ বাংলাদেশকে এগিয়েই রাখবে।

বাংলাদেশ ২০১৪ সাল থেকে আইসিসি নারী টি-২০ বিশ্বকাপে অংশ নিচ্ছে। প্রথমবার দুটি ম্যাচ জয় করেন মেয়েরা। গ্রুপপর্বে শ্রীলঙ্কাকে পরাজিত করেন ৩ রানে। এরপর স্থান নির্ধারণী ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে দেন ১৭ রানে। ১০ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত সেই বিশ্বকাপে বাংলাদেশ হয়েছিল নবম। এরপর ২০১৬, ২০১৮, ২০২০ ও ২০২৩ সালে টি-২০ বিশ্বকাপ খেললেও একটা ম্যাচও জিততে পারেননি বাংলাদেশের মেয়েরা। এবার দারুণ সুযোগ অপেক্ষা করছে নিগারদের সামনে। বি গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। এ গ্রুপে খেলছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা। নিজেদের প্রথম ম্যাচে স্কটিশদের হারাতে পারলে সেমিফাইনাল খেলার সুযোগ বেড়ে যাবে নিগারদের। এর আগে টি-২০ ক্রিকেটে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোনো ম্যাচ না জিতলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি ম্যাচ জয়ের রেকর্ড আছে। প্রোটিয়া মেয়েদের বিপক্ষে ১২ অক্টোবর খেলতে নামবেন নিগাররা। এর আগে ৫ অক্টোবর ইংল্যান্ড এবং ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। সেমিফাইনাল নিশ্চিত করতে হলে চার ম্যাচের মধ্যে তিনটিতে জয় প্রয়োজন। তবে দুটিতে জিতলেও শেষ চারে খেলার    সুযোগ আসতে পারে। কী অপেক্ষা করছে নিগারদের ভাগ্যে!

এদিকে আজ বিশ্বকাপে দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছেন পাকিস্তান ও শ্রীলঙ্কার মেয়েরা। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি হবে রাত ৮টায়। টি-২০ বিশ্বকাপে এখনো পর্যন্ত তেমন কোনো সাফল্য নেই দুই দলেরই। প্রতিবারই তারা গ্রুপপর্ব খেলে বিদায় নেয়। এবার কী করবে! অতীতে পাকিস্তান ও শ্রীলঙ্কার মেয়েরা টি-২০ ক্রিকেটে ১৯ বার মুখোমুখি হয়েছেন। এর মধ্যে ১০ বারই জয় পেয়েছেন লঙ্কান মেয়েরা। আটবার জয় পেয়েছে পাকিস্তান।

 

 

সর্বশেষ খবর