বুধবার, ৯ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
বিশ্বকাপ ফুটবল বাছাই পর্ব

শীর্ষে আর্জেন্টিনা শঙ্কায় ব্রাজিল

শুক্রবার সকাল ৬টায় ব্রাজিল, রাত ৩টায় আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক

শীর্ষে আর্জেন্টিনা শঙ্কায় ব্রাজিল

ক্লাব ফুটবলের বিরতির পর এখন সবার চোখ আন্তর্জাতিক ফুটবলে। কারণ সামনে ফিফা বিশ্বকাপ ২০২৬-এর বিস্তৃত মঞ্চ। এরই মধ্যে শুরু হয়েছে বিশ্ব মঞ্চের মূল পর্বে খেলার অঞ্চলভিত্তিক বাছাই পর্বের লড়াই। তবে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে কেবল দক্ষিণ আমেরিকা ও ইউরোপ মহাদেশের ৮টি দেশ। ফলে বাছাই পর্বে সবার নজর বেশি থাকবে এই দুই মহাদেশের দলের ম্যাচের দিকেই।

১১ অক্টোবর চিলির বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল। একই দিনে আর্জেন্টিনা খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। এরপর ১৬ অক্টোবর পেরুর বিপক্ষে খেলবে ব্রাজিল এবং ঘরের মাঠে বলিভিয়ার মুখোমুখি হবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে এবারের পর্ব মোটেই ভালো কাটেনি দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার। জয় দিয়ে শুরু করলেও হার দিয়ে শেষ করেছে দল দুটি। এতে আর্জেন্টিনার জন্য খুব বেশি সমস্যা না হলেও বিশ্বকাপের মূল পর্বে সরাসরি জায়গা পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে ব্রাজিলের।

এখন পর্যন্ত বাছাই পর্বের ৮ ম্যাচে ৬ জয় এবং ২ হারে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে আর্জেন্টিনা, দুইয়ে উরুগুয়ে, তিনে অবস্থান করছে কলম্বিয়া। অপরদিকে সমান ৮ ম্যাচে ৩ জয়, ১ ড্র এবং ৪ হারে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে অবস্থান করছে ব্রাজিল। চিলির বিপক্ষে নবম ম্যাচে জয় পেলেও সেলেসাওদের সংগ্রহ দাঁড়াবে ১৩ পয়েন্ট। এ ছাড়া ব্রাজিলের সমান ম্যাচ খেলে গোল ব্যবধান কম হওয়ায় পয়েন্ট টেবিলের ৬ নম্বরে রয়েছে ভেনেজুয়েলা এবং এক পয়েন্ট কম নিয়ে সপ্তম স্থানে রয়েছে প্যারাগুয়ে।

সর্বশেষ বাছাইয়ের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে হারে ব্রাজিল। এখন ব্রাজিলের সামনে সুযোগ পরবর্তী দুই ম্যাচ দিয়ে জয়ে ফেরার। তবে এখানেও আছে বিপত্তি। এই ম্যাচ দুটির আগে দলের সেরা তারকাদের অনেককেই পাচ্ছে না ব্রাজিল। যেখানে আছেন নেইমার, ভিনিসিয়ুস, অ্যালিসন ও মিলিতাওয়ের মতো তারকা। এখন ভঙ্গুর দল নিয়ে ব্রাজিল ঘুরে দাঁড়াতে পারে কি না সেটাই দেখার অপেক্ষা। তবে এ মুহূর্তে দারুণ ছন্দে থাকা আর্জেন্টিনার জন্য সুখবর হলো চোট কাটিয়ে দলে ফিরেছেন লিওনেল মেসি। তার ফেরা নিশ্চিতভাবেই আর্জেন্টিনাকে বাড়তি অনুপ্রেরণা দেবে। তবে দল ঘোষণার পরেই ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেস চোটের কারণে ছিটকে গেছেন। দক্ষিণ আমেরিকা থেকে মোট বাছাই পর্বে অংশগ্রহণকারী দলের সংখ্যা ১০। সেরা ৬টি দল সরাসরি ২০২৬ বিশ্বকাপে সুযোগ পাবে। পয়েন্ট তালিকার সপ্তম দল সুযোগ পাবে আন্তমহাদেশীয় প্লে-অফে খেলার।

সর্বশেষ খবর